artk
শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৫:৫৮   |  ২,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, মে ৭, ২০১৯ ৮:৫১

স্কুল-মাদরাসা ভবন ঝুঁকিমুক্ত ও শিক্ষাবান্ধব করার নির্দেশ

স্টাফ রিপোর্টার
media

সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ভবন এবং মাদরাসা ভবনের ওপর জরিপ পরিচালনা করে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভবনগুলো তিন মাসের মধ্যে সংস্কার করে তা ঝুঁকিমুক্ত, নিরাপদ ও শিক্ষাবান্ধব করার নির্দেশ দেয়া হয়েছে।

সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ভবন এবং মাদরাসা ভবনের ওপর জরিপ পরিচালনা করে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভবনগুলো তিন মাসের মধ্যে সংস্কার করে তা ঝুঁকিমুক্ত, নিরাপদ ও শিক্ষাবান্ধব করার নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিটের ওপর শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ ছাড়া এই নির্দেশ বাস্তবায়ন করে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন (এলজিআরডি) মন্ত্রণালয় সচিব এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিএইডি) প্রধান প্রকৌশলী ও অতিরিক্ত প্রকৌশলীকে (ইমপ্লিমেন্টেশন অ্যান্ড বিল্ডিং মেইনটেন্যান্স ডিপার্টমেন্টে) আগামী ২১ আগস্ট আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গত ৬ এপ্রিল বরগুনার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের ছাদের বিমের অংশ ধসে পড়ে তৃতীয় শ্রেণির ছাত্রী মানসুরা নিহত হয়। আহত হয় একই শ্রেণির চার শিক্ষার্থী।

ওই ঘটনায় পরদিন ৭ এপ্রিল মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব রিটটি দায়ের করেন।

রিটে সারা দেশের সব প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার নির্দেশনা চাওয়া হয়। ওই রিটের ওপর শুনানি শেষে আজ মঙ্গলবার হাইকোর্ট এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এ বিষয়ে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সাংবাদিকদের জানান, হাইকোর্ট প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসায় নিরাপদ শিক্ষা পরিবেশ নিশ্চিত এবং নিরাপদ স্কুল ভবনের নিশ্চয়তা প্রদানেরও নির্দেশ দিয়েছে। একই সঙ্গে শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপদ শিক্ষাবান্ধব পরিবেশ ও নিরাপদ স্কুল ভবনের নিশ্চয়তা প্রদানে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে। পাশাপাশি আগামী ২১ আগস্ট এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

সৌদিতে বাস দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী একটি অসাধু চক্র চামড়ার দরপতনের খেলায় নেমেছে: তথ্যমন্ত্রী বিএনপির হাত ধরেই 'জঙ্গিবাদের' উত্থান: হানিফ ১ হাজার যাত্রীর অতিরিক্ত ভাড়ার টাকা ফেরত চিকিৎসা ও শিক্ষার উন্নয়নে সবকিছু করবে সরকার: প্রধানমন্ত্রী গাজীপুরের সাবেক মেয়র করিম বিএনপিতে ইসরাইলের শর্ত মেনে পশ্চিম তীর সফরে যাবেন না রাশিদা ক্রিকেট না খেলেই টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো! ভেসে যাওয়া ২ ভাইয়ের একজনের লাশ উদ্ধার নাঙ্গলকোটে ট্রেনের ধাক্কায় ১ ব্যক্তি নিহত ডেঙ্গুতে ঢাকা মেডিকেলে আরও একজনের মৃত্যু অবসরের জন্য দুই মাস সময় চেয়েছেন মাশরাফি-পাপন ছাত্রদলের মনোনয়নপত্র বিতরণ শুরু ঢাকায় পৌঁছেছে হজের প্রথম ফিরতি ফ্লাইট টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ব্রাজিলের দল ঘোষণা, থাকছেন নেইমার ইসি বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন ফখরুল বকেয়া না পেলে ট্যানারিতে চামড়া দেবেন না আড়তদাররা আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন আতাউর রহমান চিকিৎসার হাল: ম্যাজিস্ট্রেটই চরম হয়রানির শিকার শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী প্রথম বিদেশ সফরে বাংলাদেশ আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী বার্সার হারে নেইমারকে ফেরানোর দাবি জোরালো হচ্ছে যমুনায় বেড়ানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ প্রেম করে বিয়ে, পরে তরুণীকে গলা কেটে হত্যা কাশ্মীর সঙ্কট নিয়ে রাষ্ট্রদূতদের বাকযুদ্ধ পুলিশি অভিযানের মধ্যেই গণপিটুনিতে নিহত ২ ফেসবুকে মেয়ে সেজে র‌্যাবের হাতে ধরা ছাত্রলীগ নেতা মেসিকে ছাড়া আরও একবার টের পেল বার্সা