artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৯   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬
মঙ্গলবার, মে ৭, ২০১৯ ৮:৫১

স্কুল-মাদরাসা ভবন ঝুঁকিমুক্ত ও শিক্ষাবান্ধব করার নির্দেশ

স্টাফ রিপোর্টার
media

সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ভবন এবং মাদরাসা ভবনের ওপর জরিপ পরিচালনা করে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভবনগুলো তিন মাসের মধ্যে সংস্কার করে তা ঝুঁকিমুক্ত, নিরাপদ ও শিক্ষাবান্ধব করার নির্দেশ দেয়া হয়েছে।

সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ভবন এবং মাদরাসা ভবনের ওপর জরিপ পরিচালনা করে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভবনগুলো তিন মাসের মধ্যে সংস্কার করে তা ঝুঁকিমুক্ত, নিরাপদ ও শিক্ষাবান্ধব করার নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিটের ওপর শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ ছাড়া এই নির্দেশ বাস্তবায়ন করে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন (এলজিআরডি) মন্ত্রণালয় সচিব এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিএইডি) প্রধান প্রকৌশলী ও অতিরিক্ত প্রকৌশলীকে (ইমপ্লিমেন্টেশন অ্যান্ড বিল্ডিং মেইনটেন্যান্স ডিপার্টমেন্টে) আগামী ২১ আগস্ট আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গত ৬ এপ্রিল বরগুনার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের ছাদের বিমের অংশ ধসে পড়ে তৃতীয় শ্রেণির ছাত্রী মানসুরা নিহত হয়। আহত হয় একই শ্রেণির চার শিক্ষার্থী।

ওই ঘটনায় পরদিন ৭ এপ্রিল মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব রিটটি দায়ের করেন।

রিটে সারা দেশের সব প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসার ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার নির্দেশনা চাওয়া হয়। ওই রিটের ওপর শুনানি শেষে আজ মঙ্গলবার হাইকোর্ট এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এ বিষয়ে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সাংবাদিকদের জানান, হাইকোর্ট প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসায় নিরাপদ শিক্ষা পরিবেশ নিশ্চিত এবং নিরাপদ স্কুল ভবনের নিশ্চয়তা প্রদানেরও নির্দেশ দিয়েছে। একই সঙ্গে শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপদ শিক্ষাবান্ধব পরিবেশ ও নিরাপদ স্কুল ভবনের নিশ্চয়তা প্রদানে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে। পাশাপাশি আগামী ২১ আগস্ট এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

যুবলীগ অস্ট্রেলিয়া শাখার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বিশিষ্টজনদের সম্মানে মিরসরাই প্রেসক্লাবের ইফতার তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার