artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১১:২৫   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, মে ৪, ২০১৯ ১২:৩০

বর্ষায় ডায়রিয়ামুক্ত থাকবেন যেভাবে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
বর্ষাকাল মাছের ব্রিডিং-এর সময়। তাই মাছ বেশি খেলে পেট খারাপ হতে পারে। এই মৌসুমে তাই মাছ একটু কম খাওয়ার চেষ্টা করুন।

প্রকৃতিতে চলে এসেছে বর্ষা। প্রচুর বৃষ্টিপাত, আকাশ মেঘলা, রাস্তায় কাদা, দূষিত পানি হলো বর্ষার চিরচেনা রূপ। কখনও সখনও রোদের দেখা মিললেও সারা দিনই প্রায় আকাশের মুখ ভার। এই আবহাওয়ায় জ্বর, পেট খারাপ, ডায়রিয়া খুবই স্বাভাবিক সমস্যা। ডায়রিয়া থেকে দূরে থাকতে সবচেয়ে আগে প্রয়োজন খাওয়া-দাওয়ার যত্ন নেওয়া। কয়েকটা বিষয় মাথায় রাখলে এই বর্ষায় ডায়রিয়া থেকে দূরে থাকতে পারবেন। চলুন তাহলে জেনে নেই সেই সচেতনামূলক টিপসগুলো।

১. যতটা সম্ভব বাইরের পানি না খাওয়াই ভালো। বাড়িতে যদি ওয়াটার পিউরিফায়ার না থাকে তা হলে পানি ফুটিয়ে খান।

২. খাওয়া দাওয়ার আগে অবশ্যই ভালোভাবে হাত ধুয়ে পরিষ্কার করে নিবেন। এক্ষেত্রে আপনি লিকুইট সাবান ব্যবহার করতে পারেন।

৩. বাইরের খাবার যতদূর সম্ভব এড়িয়ে চলুন। বাড়ির বাইরে এই সময় না খাওয়াই ভালো। বাড়ির তৈরি স্বাস্থ্যকর খাবার খান।

৪. যদি কোনও রেস্তোরাঁয় খেতে যান তা হলে শাক-পাতা জাতীয় খাবার এড়িয়ে চলুন। ঠিক মতো ধোয়া না হলে বর্ষাকালে শাকে জমে থাকা পোকা থেকে পেট খারাপ হতে পারে।

৫. বাড়িতে রান্না করার সময় সবজি ভালো করে ধুয়ে নিন। বর্ষাকালে শাক-সবজিতে বিভিন্ন ধরনের জীবাণু থাকে।

৬. বাসি খাবার যতটা সম্ভব বর্জন করুন। টাটকা রান্না খান বর্ষাকালে।

৭. বর্ষাকাল মাছের ব্রিডিং-এর সময়। তাই মাছ বেশি খেলে পেট খারাপ হতে পারে। এই মৌসুমে তাই মাছ একটু কম খাওয়ার চেষ্টা করুন।

আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক