artk
শুক্রবার, মে ৩, ২০১৯ ৮:৩৯

সিজারে জন্ম নেয়া শিশুরা কি মেধাবী হয়?

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media

সিজারে শিশুরা কি মেধাবী হয়? এমন প্রশ্নের জবাববে তিনি বলেন, না। এ তথ্য সঠিক নয়।

শিশু মেধাবী হোক প্রত্যেক বাবা-মা তা আশা করেন। তবে একজন শিশুকে যদি মেধাবী ও সুস্থ শিশু হিসেবে পৃথিবীর আলো দেখাতে চান তবে অবশ্যই প্রস্তুতি নিতে হবে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সুস্থ সন্তান চাইলে সন্তান নেয়ার আগে বাবা-মাকে অবশ্যই চিকিৎকের পরামর্শ নিতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রে যা দেখা যায় তা হলো সন্তান পেটে আসার পর মায়ের চিকিৎসকের কাছে যান পরামর্শের জন্য।

আমাদের অনেকরেই ধারণা, নরমাল ডেলিভারিতে শিশুরা কষ্ট পায়। তাই সিজারের শিশুরা বেশি মেধাবী হয়। এ ধারণা কি সত্য? সিজার নিয়ে একান্ত আলাপচারিতায় গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন সেন্ট্রাল হাসপাতাল লিমিটেডের গাইনি কনসালটেন্ট বেদৌরা শারমিন।

সিজারে শিশুরা কি মেধাবী হয়? এমন প্রশ্নের জবাববে তিনি বলেন, না। এ তথ্য সঠিক নয়। নরমাল বা সিজারে জন্ম নেয়া উভয় শিশুরাই মেধাবী হতে পারে। সিজারের সঙ্গে মেধার কোনো সম্পর্ক নেই। তবে নরমান ডেলিভারিতে যেসব শিশুর জন্ম হয় তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা থেকে শুরু করে মেধা পর্যন্ত সব কিছুই ভালো হয়। কারণ নরমালভাবে একজন শিশু যখন জন্ম নেয় তখন তার শরীর থেকে অনেক হরমন নির্গত হয় যা ওই নবজাতকের জন্য ভালো। এই হরমনগুলো শিশুর লার্ন ব্রেন, আরও ম্যাচিউর্ড করে। তবে সিজারের জন্ম নেয়া নবজাতকের ক্ষেত্রে এটি হয় না।

তিনি বলেন, সিজার বা নরমালভাবে জন্ম নেয়া শিশুরদের সঙ্গে মেধার কোনো সম্পর্ক নেই। তবে কিছু খাবার আছে যা খেলে শিশুদের মেধা বিকাশিত হয়। মায়ের দুধ, মাছ, মাংস, শাকসবজি, ডিম, সামুদ্রিক মাছ ও মাছের তেল ও বিভিন্ন ধরনের ফল শিশুর মেধা বিকাশে সাহায্য করে। তবে এক্ষেত্রে বাবা-মাকে সচেতন হতে হবে।

আমাদের দেশের বেশির ভাগ দম্পতি শিশুর কনসেভ হওয়ার পরে চিকিৎসকের পরামর্শ নেন। তবে আমি বলব, কোনো দম্পতি যদি সুস্থ ও মেধাবী শিশুকে পৃথিবীর আলো দেখাতে চান তবে অবশ্যই আগে থেকেই প্রস্তুতি নিতে হবে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ