artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:২১   |  ১১,জ্যৈষ্ঠ ১৪২৬
শুক্রবার, মে ৩, ২০১৯ ৮:৩৯

সিজারে জন্ম নেয়া শিশুরা কি মেধাবী হয়?

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media

সিজারে শিশুরা কি মেধাবী হয়? এমন প্রশ্নের জবাববে তিনি বলেন, না। এ তথ্য সঠিক নয়।

শিশু মেধাবী হোক প্রত্যেক বাবা-মা তা আশা করেন। তবে একজন শিশুকে যদি মেধাবী ও সুস্থ শিশু হিসেবে পৃথিবীর আলো দেখাতে চান তবে অবশ্যই প্রস্তুতি নিতে হবে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সুস্থ সন্তান চাইলে সন্তান নেয়ার আগে বাবা-মাকে অবশ্যই চিকিৎকের পরামর্শ নিতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রে যা দেখা যায় তা হলো সন্তান পেটে আসার পর মায়ের চিকিৎসকের কাছে যান পরামর্শের জন্য।

আমাদের অনেকরেই ধারণা, নরমাল ডেলিভারিতে শিশুরা কষ্ট পায়। তাই সিজারের শিশুরা বেশি মেধাবী হয়। এ ধারণা কি সত্য? সিজার নিয়ে একান্ত আলাপচারিতায় গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন সেন্ট্রাল হাসপাতাল লিমিটেডের গাইনি কনসালটেন্ট বেদৌরা শারমিন।

সিজারে শিশুরা কি মেধাবী হয়? এমন প্রশ্নের জবাববে তিনি বলেন, না। এ তথ্য সঠিক নয়। নরমাল বা সিজারে জন্ম নেয়া উভয় শিশুরাই মেধাবী হতে পারে। সিজারের সঙ্গে মেধার কোনো সম্পর্ক নেই। তবে নরমান ডেলিভারিতে যেসব শিশুর জন্ম হয় তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা থেকে শুরু করে মেধা পর্যন্ত সব কিছুই ভালো হয়। কারণ নরমালভাবে একজন শিশু যখন জন্ম নেয় তখন তার শরীর থেকে অনেক হরমন নির্গত হয় যা ওই নবজাতকের জন্য ভালো। এই হরমনগুলো শিশুর লার্ন ব্রেন, আরও ম্যাচিউর্ড করে। তবে সিজারের জন্ম নেয়া নবজাতকের ক্ষেত্রে এটি হয় না।

তিনি বলেন, সিজার বা নরমালভাবে জন্ম নেয়া শিশুরদের সঙ্গে মেধার কোনো সম্পর্ক নেই। তবে কিছু খাবার আছে যা খেলে শিশুদের মেধা বিকাশিত হয়। মায়ের দুধ, মাছ, মাংস, শাকসবজি, ডিম, সামুদ্রিক মাছ ও মাছের তেল ও বিভিন্ন ধরনের ফল শিশুর মেধা বিকাশে সাহায্য করে। তবে এক্ষেত্রে বাবা-মাকে সচেতন হতে হবে।

আমাদের দেশের বেশির ভাগ দম্পতি শিশুর কনসেভ হওয়ার পরে চিকিৎসকের পরামর্শ নেন। তবে আমি বলব, কোনো দম্পতি যদি সুস্থ ও মেধাবী শিশুকে পৃথিবীর আলো দেখাতে চান তবে অবশ্যই আগে থেকেই প্রস্তুতি নিতে হবে।

খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের ‘কৃষি যন্ত্রপাতি কেনার টাকা খেয়ে ফেলছেন সরকার দলীয় লোকজন’ বরুণ কুমার বিশ্বাসের ৫ কবিতা কাজী নজরুলের সঙ্গে বঙ্গবন্ধুর অনেক মিল আছে: হানিফ ভারতের লোকসভায় মুসলিম এমপি বাড়লো ৪ জন প্রতি মণ ধানের দাম হওয়া উচিত ১২০০ টাকা: বারকাত অযোধ্যার সীতা রাম মন্দিরে ইফতার আয়োজন ভারতের নির্বাচন থেকে শিক্ষা নিন: ড. মোশাররফ মেট্রোরেলের পর চালু হচ্ছে বিদ্যুৎচালিত ট্রেন: প্রধানমন্ত্রী অবশেষে বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদনের সিদ্ধান্ত ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাক চাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত বেহুলার বাসরঘরের দরজার ছিদ্রের কথা ভুলে গেছে আ.লীগ: রিজভী ‘ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে বাক্‌স্বাধীনতা ব্যাহত হচ্ছে’ সেই হারের ক্ষত এখনও আমাকে কষ্ট দিচ্ছে গুড়ে টিকটিকি-তেলাপোকা-ফিটকিরি, ২ লাখ টাকা জরিমানা অভিজ্ঞদের নিয়ে ‘টিম ইউনাইটেড’ প্যানেল ৩১ কোটি টাকা আত্মসাৎ, বগুড়া যুবলীগের সাবেক নেতা গ্রেপ্তার