artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১১:২৫   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ ৯:১৪

রোগ সারবে আমের আঁটিতে!

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
আমের আঁটির গুঁড়ো মাথার ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে। ফলে চুল ওঠার সমস্যাও অনেকটা নিয়ন্ত্রিত হয়।

আমের অনেক পুষ্টিগুণ আছে, যা মানবদেহের জন্য বিশেষ উপকারী। আম প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল, যা স্তন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার এবং কোলন ক্যানসার প্রতিরোধে ভূমিকা রাখে। এছাড়াও আয়ের অ্যান্টিঅক্সিডেন্ট নিউকেমিয়া রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে। আমে আছে উচ্চমাত্রার ভিটামিন ‘এ’ ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি বৃদ্ধি করে এবং রাতকানা রোগও প্রতিরোধ করে। আমের মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার এবং ভিটামিন ‘সি’। যা লিপোপ্রোটিনের ঘনত্ব কম রাখতে সহায়তা করে। ফলে শরীরের কোলেস্টেরলের মাত্রা কমে থাকে।

আমের আঁটিও খুব উপকারী। এছাড়া এই আমের আঁটিতে অনেক রোগ সারাবে। এমন তথ্য জানা গেছে সাম্প্রতিক এক গবেষণায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের গবেষণা থেকে জানা গেছে এমনি তথ্য। আম আমাদের শরীরের রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। তবে আমের আঁটি খেলে তার প্রতিক্রিয়া আলাদা। আমের আঁটি খেলে শর্করা নিয়ন্ত্রণে থাকে, এখানেই শেষ নয়। বেশ কয়েকটি রোগের সারাবে আমের আঁটি। আসুন জেনে নেই আমাদের আঁটি সারাবে যেসব রোগ-

চুলের খুশকি:
চুলের খুশকি সারাতে আমাদের আঁটি বিশেষভাবে কাজ করে। আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করতে হবে। এরপর তা মাথার ত্বকে লাগাতে পারেন। এছাড়া পানির সঙ্গে মিশিয়ে মাথায় ঘষুন। এতে খুশকি কমে যাবে।

চুল পড়া বন্ধ করে:
আমের আঁটির গুঁড়ো মাথার ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে। ফলে চুল ওঠার সমস্যাও অনেকটা নিয়ন্ত্রিত হয়।

অতিরিক্ত ওজন:
ওবেসিটি বা অতিরিক্ত ওজনের সমস্যা থাকলে কাঁচা আমের আঁটি খেতে পারেন। ফ্যাট বার্ন ররতে আমের আঁটি অত্যন্ত কার্যকরী।

ডায়রিয়া:
ডায়রিয়া হলে আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করেন। এরপর তা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। ক্রনিক ডায়রিয়া সারাতে খুবই কার্যকরী আমের আঁটি।

এছাড়া কোলেস্টেরলের মাত্রা কমাতেও কাঁচা আমের আঁটি খুবই কার্যকরী। নরম এই আঁটি কামড়েই খাওয়া যায়। তবে এতে কোনো ক্ষতি হওয়ার ভয় নেই। এছাড়া কাঁচা আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করে দুধের সঙ্গে ব্যবহার করতে পারেন।

আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক