artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১১   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, এপ্রিল ২৯, ২০১৯ ৯:৩০

সিডনিতে ‘ভবের হাট-সিজন থ্রী’ অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
‘কল কল ছল ছল নদী করে টলোমল’ সমবেত সংগীতের মাধ্যমে মূল পর্বের সূচনা করেন ফারিয়া আহমেদ, রুহুল আমিন ও লামিয়া আহমেদ।

গত ২৮ এপ্রিল (রবিবার) সিডনীর লুমিয়াস্থ ওয়েস্ট লীগ ক্লাবে বাউল গানের আসর “ভবের হাট-সিজন থ্রী” অনুষ্ঠিত হয়।

ফারিয়া আহেমেদের পরিচালনা ও নির্দেশনায় এবং নাসিমা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানটি রূপ নেয় শ্বাশত গ্রাম -বাংলার একখণ্ড বাউল গানের আসরে।

অনুষ্ঠানের শুরুতেই সদ্য প্রয়াত দুই তারকা শিল্পী শাহনাজ রহমতুল্লাহ ও আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরণে গান পরিবেশন করেন, ‘একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়’- লামিয়া আহমেদ এবং ‘আট আনার জীবন’- রুহুল আমিন।

অনুষ্ঠানের মূলপর্বে ফারিয়া আহমেদ টাইটেল স্পন্সর ‘অস্ট্রাল বিল্ট’ সহ সকল স্পন্সর, মিডিয়া পার্টনার, সম্মানিত অতিথি ও দর্শকদের স্বাগত জানিয়ে শিল্পী ও কলা কুশলীদের পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানে সংগীত পরিচালনা ও কিবোর্ডে সাঈদ আশিক সুজন, অর্কপ্যাডে আলী কাওসার রুবেল, গিটারে বনফুল, তবলাতে মিঠু বর্মণ, সাউন্ডে নাদিম, ক্যামেরাতে মোস্তফা কামাল এবং মিডিয়া পার্টনার ছিল সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিল। কণ্ঠশিল্পীরা হলেন-ফারিয়া আহমেদ, এহসান রেজা, রুহুল আমিন ও লামিয়া আহমেদ।



‘কল কল ছল ছল নদী করে টলোমল’ সমবেত সংগীতের মাধ্যমে মূল পর্বের সূচনা করেন ফারিয়া আহমেদ, রুহুল আমিন ও লামিয়া আহমেদ। এরপর বনফুল পরিবেশন করেন চট্টগ্রামের আঞ্চলিক গান ‘লুসাই পাহাড়’। ‘সর্বনাশা পদ্মা নদী’ ও ‘বাউলা কে বানাইলো রে..’ দু’টি গান পরিবেশন করেন হাছন রাজার বংশধর এহসান রেজা। ফারিয়া আহমেদ পরিবেশন করেন, দেহতত্ত্ব, রাধা রমন, বাউল আব্দুল করিম এবং লালন শাহ’র গান ‘জীবন গাড়ির নাইরে ব্যাক গিয়ার, হাওয়ার ওপর চলে গাড়ি, শ্যাম কালিয়া সোনা বন্ধুরে, কলংকিনী রাধা, বন্ধুরে কই পাবো সখী গো, বাড়ির কাছে আড়শী নগর।

লামিয়া আহমেদ পরিবেশন করেন ‘আমি কেমন করে পত্র লিখি রে..., ‘আমায় এতো দুঃখ দিলি বন্ধুরে..। রুহুল আমিন পরিবেশন করেন-রাধা কানাই প্রেম লীলা। বনফুল পরিবেশন করেন ওরে কর্ণফুলিরে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ভবের হাটের পক্ষ থেকে তিনজন গুণীজনকে সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়, মিডিয়া ও ফটোগ্রাফিতে মোস্তফা কামাল, পুরষ্কার প্রদান করেন মোতালেব হোসেন। মিউজিক অ্যান্ড কম্পোজিশনে খন্দকার জাহিদ হাসান, পুরস্কার প্রদান করেন কৃষিবিদ আব্দুল জলিল এবং সায়েন্স অ্যান্ড রিসার্সে ড. নিজাম উদ্দিন আহমেদ, পুরস্কার প্রদান করেন অস্ট্রাল বিল্টের ম্যানিজিং ডাইরেক্টর নজরুল ইসলাম।



ভবের হাটের পক্ষ থেকে অস্ট্রাল বিল্ট প্রতিনিধিদের অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড প্রদান করেন ভবের হাটের অ্যাডভাইজর লিংকন শফিক উল্লাহ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ফারিয়া আহমেদের ও কি গাড়িয়াল ভাই ও সাঈদ আশিক সুজনের গাওয়া সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী গানগুলি দর্শক শ্রোতাদের আবেগময় করে তোলে। সবশেষে ভবের হাট সিজন ফোর এ আবার দেখা হবে এই প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব