artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৮:৪৪   |  ৪,ভাদ্র ১৪২৬
সোমবার, এপ্রিল ২৯, ২০১৯ ৯:৩০

সিডনিতে ‘ভবের হাট-সিজন থ্রী’ অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
‘কল কল ছল ছল নদী করে টলোমল’ সমবেত সংগীতের মাধ্যমে মূল পর্বের সূচনা করেন ফারিয়া আহমেদ, রুহুল আমিন ও লামিয়া আহমেদ।

গত ২৮ এপ্রিল (রবিবার) সিডনীর লুমিয়াস্থ ওয়েস্ট লীগ ক্লাবে বাউল গানের আসর “ভবের হাট-সিজন থ্রী” অনুষ্ঠিত হয়।

ফারিয়া আহেমেদের পরিচালনা ও নির্দেশনায় এবং নাসিমা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানটি রূপ নেয় শ্বাশত গ্রাম -বাংলার একখণ্ড বাউল গানের আসরে।

অনুষ্ঠানের শুরুতেই সদ্য প্রয়াত দুই তারকা শিল্পী শাহনাজ রহমতুল্লাহ ও আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরণে গান পরিবেশন করেন, ‘একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়’- লামিয়া আহমেদ এবং ‘আট আনার জীবন’- রুহুল আমিন।

অনুষ্ঠানের মূলপর্বে ফারিয়া আহমেদ টাইটেল স্পন্সর ‘অস্ট্রাল বিল্ট’ সহ সকল স্পন্সর, মিডিয়া পার্টনার, সম্মানিত অতিথি ও দর্শকদের স্বাগত জানিয়ে শিল্পী ও কলা কুশলীদের পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানে সংগীত পরিচালনা ও কিবোর্ডে সাঈদ আশিক সুজন, অর্কপ্যাডে আলী কাওসার রুবেল, গিটারে বনফুল, তবলাতে মিঠু বর্মণ, সাউন্ডে নাদিম, ক্যামেরাতে মোস্তফা কামাল এবং মিডিয়া পার্টনার ছিল সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিল। কণ্ঠশিল্পীরা হলেন-ফারিয়া আহমেদ, এহসান রেজা, রুহুল আমিন ও লামিয়া আহমেদ।



‘কল কল ছল ছল নদী করে টলোমল’ সমবেত সংগীতের মাধ্যমে মূল পর্বের সূচনা করেন ফারিয়া আহমেদ, রুহুল আমিন ও লামিয়া আহমেদ। এরপর বনফুল পরিবেশন করেন চট্টগ্রামের আঞ্চলিক গান ‘লুসাই পাহাড়’। ‘সর্বনাশা পদ্মা নদী’ ও ‘বাউলা কে বানাইলো রে..’ দু’টি গান পরিবেশন করেন হাছন রাজার বংশধর এহসান রেজা। ফারিয়া আহমেদ পরিবেশন করেন, দেহতত্ত্ব, রাধা রমন, বাউল আব্দুল করিম এবং লালন শাহ’র গান ‘জীবন গাড়ির নাইরে ব্যাক গিয়ার, হাওয়ার ওপর চলে গাড়ি, শ্যাম কালিয়া সোনা বন্ধুরে, কলংকিনী রাধা, বন্ধুরে কই পাবো সখী গো, বাড়ির কাছে আড়শী নগর।

লামিয়া আহমেদ পরিবেশন করেন ‘আমি কেমন করে পত্র লিখি রে..., ‘আমায় এতো দুঃখ দিলি বন্ধুরে..। রুহুল আমিন পরিবেশন করেন-রাধা কানাই প্রেম লীলা। বনফুল পরিবেশন করেন ওরে কর্ণফুলিরে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ভবের হাটের পক্ষ থেকে তিনজন গুণীজনকে সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়, মিডিয়া ও ফটোগ্রাফিতে মোস্তফা কামাল, পুরষ্কার প্রদান করেন মোতালেব হোসেন। মিউজিক অ্যান্ড কম্পোজিশনে খন্দকার জাহিদ হাসান, পুরস্কার প্রদান করেন কৃষিবিদ আব্দুল জলিল এবং সায়েন্স অ্যান্ড রিসার্সে ড. নিজাম উদ্দিন আহমেদ, পুরস্কার প্রদান করেন অস্ট্রাল বিল্টের ম্যানিজিং ডাইরেক্টর নজরুল ইসলাম।



ভবের হাটের পক্ষ থেকে অস্ট্রাল বিল্ট প্রতিনিধিদের অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড প্রদান করেন ভবের হাটের অ্যাডভাইজর লিংকন শফিক উল্লাহ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ফারিয়া আহমেদের ও কি গাড়িয়াল ভাই ও সাঈদ আশিক সুজনের গাওয়া সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী গানগুলি দর্শক শ্রোতাদের আবেগময় করে তোলে। সবশেষে ভবের হাট সিজন ফোর এ আবার দেখা হবে এই প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ ২৪ ঘণ্টায় ১৭০৬ ডেঙ্গু রোগী হাসপাতালে সাকিবের সঙ্গে আমার দ্বন্দ্ব নেই: মাহমুদউল্লাহ বিমানবন্দরে ১০ হাজার ইয়াবাসহ আটক ১ ধর্ষণ মামলায় খুলনার কর কমিশনারের ছেলে রিমান্ডে মওদুদ আহমদ এ যুগের শয়তান: কৃষিমন্ত্রী রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা জারিন খানকে বিয়ে করছেন সালমান! এফআর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভির গ্রেফতার লঙ্কানদের কাছে টাইগারদের লজ্জার হার আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলায় হাই কোর্টের আদেশ বহাল নিজেই তৈরি করুন পছন্দের নেইল পলিশ ভেড়ার লোভে স্ত্রীকে দিলেন প্রেমিকের হাতে!