artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৮:৪৬   |  ৪,ভাদ্র ১৪২৬
রোববার, এপ্রিল ২৮, ২০১৯ ১১:২৮

সিডনিতে শাবিপ্রবির প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
বরং তোমরা বিশ্বায়নের এই যুগে দেশের সাথে আরো কীভাবে কাছাকাছি থাকা যায় সেই চেষ্টা করবে এবং এই প্রবাসে থেকেও দেশের জন্য কিছু করার চেষ্টা করবে বলে আমি আশা করি।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া’ ইনক আয়োজিত রি-ইউনিয়ন ২০১৯ এবং নতুন কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (২৭ এপ্রিল) গ্রিনএকর লিবার্টি হিল ক্রিশ্চিয়ান সেন্টারে এ রিইউনিয়ন ও অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং ড. ইয়াসমিন হক।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রাক্তন শিক্ষক অর্থনীতিবিদ ড. মাকসুল বারী (বর্তমানে প্রিন্সিপাল ইকোনমিস্ট, এএসডব্লিউ গর্ভমেন্ট) । 

সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া ইনক সংক্ষেপে সাস্ট এলামনাই হিসেবে পরিচিত এবং ২০০৬ থেকে অনানুষ্ঠানিকভাবে রিইউনিয়নসহ বিভিন্ন সামাজিক কার্যক্রম এবং মানবিক সাহায্য সহযোগিতা করে আসছে ।

এবারের আয়োজন হচ্ছে তাদের পঞ্চম । আর এবারই তারা একটি রেজিস্টার্ড অস্ট্রেলিয়ান সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করল।

অনুষ্ঠান শুরু হয় স্থানীয় এবরজিলান ল্যান্ড ওনাদের সম্মানপূর্বক বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে ।

ড. এম জে ই সিদ্দিকী শামিম সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া ইনক এর সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। অতঃপর, সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া ইনক প্রথম কার্যকরী কমিটি গঠনের লক্ষ্যে একটি এজিএম অনুষ্ঠিত হয় এবং কনভেনর কমিটি তাদের দায়িত্ব প্রথম কার্যকরী কমিটির কাছে হস্তান্তর করে।

কনভেনর এনামুল কবির খান সুদান এবং কনভেনর কমিটির অন্যান্য সদস্যদের ধন্যবাদ দিয়ে নতুন কমিটি তাদের দায়িত্ব বুঝে নেয়।

নির্বাচিত নতুন কমিটির প্রেসিডেন্ট গনেশ ভৌমিক, সেক্রেটারি লিপু মুর্শেদের নেতৃত্বে ২১ সদস্যের কমিটি নিয়ে কার্যকরী কমিটি গঠিত হয়।

অনুষ্ঠানে ড. ইয়াসমিন হক, সাস্ট এলামনাই ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করেন এবং সাথে ছিলেন ম্যাগাজিনের সম্পাদক এবং পাবলিকেশন সেক্রেটারি মোহাম্মদ আলম ফরিদ।



বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা জাফর ইকবাল স্যার এবং ইয়াসমিন ম্যাডামের সাথে অনেক স্মৃতিচারণ করেন।

মঞ্চে ড. মাকসুল বারী শিক্ষার্থীদের অনেক মূল্যবান উপদেশ দেন। ড. ইয়াসমিন হক, ড. জাফর ইকবালের সাথে এবং শাবিপ্রবির বিভিন্ন সময়ের অনেক মজাদার গল্প স্মৃতিচারণ করেন ।

ড. জাফর ইকবাল বলেন, তিনি তার প্রাণপ্রিয় ছাত্র-ছাত্রীদের ডাকে অস্ট্রেলিয়া এসে খুবই আনন্দিত এবং খুশি। অনেক অসাধারণ গল্পসহ শাবিপ্রবির বিভিন্ন সময়ের বিভিন্ন স্মৃতি বিজরিত ঘটনার কথা বর্ণনা করেন।

তিনি সাস্ট এলামনাইদের উদ্দ্যেশ্যে বলেন, তোমরা যারা প্রবাসে থাকো এবং এদেশে স্থায়ীভাবে বসবাস করো, তোমরা এজন্যে মন খারাপ করো না যে, তোমাদের দেশের টাকায় পড়াশুনা করেছো আর এখন অন্য দেশে থাকো। বরং তোমরা বিশ্বায়নের এই যুগে দেশের সাথে আরো কীভাবে কাছাকাছি থাকা যায় সেই চেষ্টা করবে এবং এই প্রবাসে থেকেও দেশের জন্য কিছু করার চেষ্টা করবে বলে আমি আশা করি।

জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ ২৪ ঘণ্টায় ১৭০৬ ডেঙ্গু রোগী হাসপাতালে সাকিবের সঙ্গে আমার দ্বন্দ্ব নেই: মাহমুদউল্লাহ বিমানবন্দরে ১০ হাজার ইয়াবাসহ আটক ১ ধর্ষণ মামলায় খুলনার কর কমিশনারের ছেলে রিমান্ডে মওদুদ আহমদ এ যুগের শয়তান: কৃষিমন্ত্রী রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা জারিন খানকে বিয়ে করছেন সালমান! এফআর টাওয়ার দুর্নীতি মামলায় তাসভির গ্রেফতার লঙ্কানদের কাছে টাইগারদের লজ্জার হার আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে মামলায় হাই কোর্টের আদেশ বহাল নিজেই তৈরি করুন পছন্দের নেইল পলিশ ভেড়ার লোভে স্ত্রীকে দিলেন প্রেমিকের হাতে!