artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১৩   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬
রোববার, এপ্রিল ২৮, ২০১৯ ১১:২৮

সিডনিতে শাবিপ্রবির প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
বরং তোমরা বিশ্বায়নের এই যুগে দেশের সাথে আরো কীভাবে কাছাকাছি থাকা যায় সেই চেষ্টা করবে এবং এই প্রবাসে থেকেও দেশের জন্য কিছু করার চেষ্টা করবে বলে আমি আশা করি।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া’ ইনক আয়োজিত রি-ইউনিয়ন ২০১৯ এবং নতুন কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (২৭ এপ্রিল) গ্রিনএকর লিবার্টি হিল ক্রিশ্চিয়ান সেন্টারে এ রিইউনিয়ন ও অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং ড. ইয়াসমিন হক।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রাক্তন শিক্ষক অর্থনীতিবিদ ড. মাকসুল বারী (বর্তমানে প্রিন্সিপাল ইকোনমিস্ট, এএসডব্লিউ গর্ভমেন্ট) । 

সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া ইনক সংক্ষেপে সাস্ট এলামনাই হিসেবে পরিচিত এবং ২০০৬ থেকে অনানুষ্ঠানিকভাবে রিইউনিয়নসহ বিভিন্ন সামাজিক কার্যক্রম এবং মানবিক সাহায্য সহযোগিতা করে আসছে ।

এবারের আয়োজন হচ্ছে তাদের পঞ্চম । আর এবারই তারা একটি রেজিস্টার্ড অস্ট্রেলিয়ান সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করল।

অনুষ্ঠান শুরু হয় স্থানীয় এবরজিলান ল্যান্ড ওনাদের সম্মানপূর্বক বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে ।

ড. এম জে ই সিদ্দিকী শামিম সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া ইনক এর সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। অতঃপর, সাস্ট এলামনাই ইন অস্ট্রেলিয়া ইনক প্রথম কার্যকরী কমিটি গঠনের লক্ষ্যে একটি এজিএম অনুষ্ঠিত হয় এবং কনভেনর কমিটি তাদের দায়িত্ব প্রথম কার্যকরী কমিটির কাছে হস্তান্তর করে।

কনভেনর এনামুল কবির খান সুদান এবং কনভেনর কমিটির অন্যান্য সদস্যদের ধন্যবাদ দিয়ে নতুন কমিটি তাদের দায়িত্ব বুঝে নেয়।

নির্বাচিত নতুন কমিটির প্রেসিডেন্ট গনেশ ভৌমিক, সেক্রেটারি লিপু মুর্শেদের নেতৃত্বে ২১ সদস্যের কমিটি নিয়ে কার্যকরী কমিটি গঠিত হয়।

অনুষ্ঠানে ড. ইয়াসমিন হক, সাস্ট এলামনাই ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করেন এবং সাথে ছিলেন ম্যাগাজিনের সম্পাদক এবং পাবলিকেশন সেক্রেটারি মোহাম্মদ আলম ফরিদ।



বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা জাফর ইকবাল স্যার এবং ইয়াসমিন ম্যাডামের সাথে অনেক স্মৃতিচারণ করেন।

মঞ্চে ড. মাকসুল বারী শিক্ষার্থীদের অনেক মূল্যবান উপদেশ দেন। ড. ইয়াসমিন হক, ড. জাফর ইকবালের সাথে এবং শাবিপ্রবির বিভিন্ন সময়ের অনেক মজাদার গল্প স্মৃতিচারণ করেন ।

ড. জাফর ইকবাল বলেন, তিনি তার প্রাণপ্রিয় ছাত্র-ছাত্রীদের ডাকে অস্ট্রেলিয়া এসে খুবই আনন্দিত এবং খুশি। অনেক অসাধারণ গল্পসহ শাবিপ্রবির বিভিন্ন সময়ের বিভিন্ন স্মৃতি বিজরিত ঘটনার কথা বর্ণনা করেন।

তিনি সাস্ট এলামনাইদের উদ্দ্যেশ্যে বলেন, তোমরা যারা প্রবাসে থাকো এবং এদেশে স্থায়ীভাবে বসবাস করো, তোমরা এজন্যে মন খারাপ করো না যে, তোমাদের দেশের টাকায় পড়াশুনা করেছো আর এখন অন্য দেশে থাকো। বরং তোমরা বিশ্বায়নের এই যুগে দেশের সাথে আরো কীভাবে কাছাকাছি থাকা যায় সেই চেষ্টা করবে এবং এই প্রবাসে থেকেও দেশের জন্য কিছু করার চেষ্টা করবে বলে আমি আশা করি।

সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব