artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৪০   |  ৩১,ভাদ্র ১৪২৬
শনিবার, এপ্রিল ২৭, ২০১৯ ৫:০০

মুহাম্মদ নুরুল করীম খানের ৪ কবিতা

media

ধোকা দেওয়া কঠিন। নিকটবর্তী করে যে সকল জিনিষ তুমি হয়ত সে সকল কিছুর শ্রবণকারী হবে অথবা ভালবাসা পোষণকারী হবে। তুমি যদি পঞ্চম প্রকার হতে যাও তাহলে ধ্বংস হয়ে যাবে। তিনি কঠোর মেজাজের মানুষকে ঘৃণা করেন।

১.

(লাকাদ খালাকনাল ইনসানা ফি আহসানি তাকউইম)

যে মন ভয় করে না তবু নির্ভীক পানাহার সে বৃক্ষ প্রিয়

পবিত্রতা প্রকাশ পাবে তার জন্ম ও মৃত্যুর শুভেচ্ছা নিও

দুনিয়ায় এমন সাতটি জিনিসের তিক্ততা ভাষণে বলেন শোনো

আটটি অংশ ব্যর্থ হয়েছে কল্যাণ লাভ কোনো

বর্ণনাকারী পাঠ করবে অমুক প্রয়োজনের কথা

শয়তান এসে বলে স্মরণ করো আজ তার ঘাড়ে ব্যথা

আড়াই হাজার কে কোনদিন আঙ্গুলে গুনে পাপ

দরজায় বসে বিল্লি-বিলাই ডাকলো বিড়াল ছানার বাপ

২.

ধোঁকা দেওয়া কঠিন। নিকটবর্তী করে যে সকল জিনিষ তুমি হয়ত সে সকল কিছুর শ্রবণকারী হবে অথবা ভালবাসা পোষণকারী হবে। তুমি যদি পঞ্চম প্রকার হতে যাও তাহলে ধ্বংস হয়ে যাবে। তিনি কঠোর মেজাজের মানুষকে ঘৃণা করেন। 

আমাকে সংক্ষিপ্ত কিছু বলে দিন। তোমরা সমুদ্রেও নাও ভাসাবে। যদি মন গড়া কিছু বলো সেটা সত্য হলেও অবৈধ হবে। স্মরণে মনযোগী হও। তোমাকে নিয়েও যথেষ্ট আলোচনা হবে। 

৩.

প্রবেশ করতে পারবে না তোমার ঘরের লোকদের জন্য। মেজবান ও মেহমানদের সামনে দুধ-ভাত হাজির করা কম মনে করো। আমরাও দাঁড়ালাম। আমরা ছিলাম সংখ্যায় দশজনের বেশী। প্রতিশোধ গ্রহণ করিনি আমরা। ঘরের দরজা বন্ধও করিনি কখনো। বার্ধক্য রোধ করবো না। একদা আমাদের হবে এই অপরিমেয় সম্পত্তি। তবে বিবেচ্য হলে শাস্তি দিতে পিছু পা হবো না কখনো। আমরা যখন তোমাদের কাছে আসবো তখন যেন আমাদের হৃদয় থাকে নিরবিচ্ছিন্ন পবিত্র পার্থিব কোন সম্পত্তি প্রদান করা হয়নি আমরা তবু ভালো বাসবো আমরা ঘৃণাও করবো ঢের। 

৪.

বিশুষ্ক সূর্যালোকে ফিরে আসে যে বিনয় মাধুর্য নির্বিকার আশ্রয়ে তাকে নিরন্তর বিস্মিত মানুষীর মতো বেসেছি ভালো। এতকাল আশ্চর্য শিশু হয়ে গোয়েন্দা আকৃতির পায়রাদের সাথে অবাক তৃষ্ণায় লিপ্ত হবো বনবিভাগের জমিন কিনে নিয়ে। আমার পরীক্ষার গান হবে বাতায়নের সক্ষম ক্লান্তিরা চিরমুগ্ধ অজীর্ণ জোনাকিরা রৌদ্রের লালা খেয়ে বেঁচে থাকতে চায়। ফিরে এসো ব্যর্থ দৃশ্যের অভিনেতার সাথে পৃথিবীর তাবৎ দেয়ালে দেয়ালে। তোমাকে ভালোবাসার শর্ত থেকে আমরা আজও সরিনি তুমি এসো আগুনের খঞ্জর লয়ে চতুর্দিকে তৃপ্তির আকাশকে ডেকে নিয়ে।   

ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার