artk
শনিবার, এপ্রিল ২৭, ২০১৯ ৫:০০

মুহাম্মদ নুরুল করীম খানের ৪ কবিতা

media

ধোকা দেওয়া কঠিন। নিকটবর্তী করে যে সকল জিনিষ তুমি হয়ত সে সকল কিছুর শ্রবণকারী হবে অথবা ভালবাসা পোষণকারী হবে। তুমি যদি পঞ্চম প্রকার হতে যাও তাহলে ধ্বংস হয়ে যাবে। তিনি কঠোর মেজাজের মানুষকে ঘৃণা করেন।

১.

(লাকাদ খালাকনাল ইনসানা ফি আহসানি তাকউইম)

যে মন ভয় করে না তবু নির্ভীক পানাহার সে বৃক্ষ প্রিয়

পবিত্রতা প্রকাশ পাবে তার জন্ম ও মৃত্যুর শুভেচ্ছা নিও

দুনিয়ায় এমন সাতটি জিনিসের তিক্ততা ভাষণে বলেন শোনো

আটটি অংশ ব্যর্থ হয়েছে কল্যাণ লাভ কোনো

বর্ণনাকারী পাঠ করবে অমুক প্রয়োজনের কথা

শয়তান এসে বলে স্মরণ করো আজ তার ঘাড়ে ব্যথা

আড়াই হাজার কে কোনদিন আঙ্গুলে গুনে পাপ

দরজায় বসে বিল্লি-বিলাই ডাকলো বিড়াল ছানার বাপ

২.

ধোঁকা দেওয়া কঠিন। নিকটবর্তী করে যে সকল জিনিষ তুমি হয়ত সে সকল কিছুর শ্রবণকারী হবে অথবা ভালবাসা পোষণকারী হবে। তুমি যদি পঞ্চম প্রকার হতে যাও তাহলে ধ্বংস হয়ে যাবে। তিনি কঠোর মেজাজের মানুষকে ঘৃণা করেন। 

আমাকে সংক্ষিপ্ত কিছু বলে দিন। তোমরা সমুদ্রেও নাও ভাসাবে। যদি মন গড়া কিছু বলো সেটা সত্য হলেও অবৈধ হবে। স্মরণে মনযোগী হও। তোমাকে নিয়েও যথেষ্ট আলোচনা হবে। 

৩.

প্রবেশ করতে পারবে না তোমার ঘরের লোকদের জন্য। মেজবান ও মেহমানদের সামনে দুধ-ভাত হাজির করা কম মনে করো। আমরাও দাঁড়ালাম। আমরা ছিলাম সংখ্যায় দশজনের বেশী। প্রতিশোধ গ্রহণ করিনি আমরা। ঘরের দরজা বন্ধও করিনি কখনো। বার্ধক্য রোধ করবো না। একদা আমাদের হবে এই অপরিমেয় সম্পত্তি। তবে বিবেচ্য হলে শাস্তি দিতে পিছু পা হবো না কখনো। আমরা যখন তোমাদের কাছে আসবো তখন যেন আমাদের হৃদয় থাকে নিরবিচ্ছিন্ন পবিত্র পার্থিব কোন সম্পত্তি প্রদান করা হয়নি আমরা তবু ভালো বাসবো আমরা ঘৃণাও করবো ঢের। 

৪.

বিশুষ্ক সূর্যালোকে ফিরে আসে যে বিনয় মাধুর্য নির্বিকার আশ্রয়ে তাকে নিরন্তর বিস্মিত মানুষীর মতো বেসেছি ভালো। এতকাল আশ্চর্য শিশু হয়ে গোয়েন্দা আকৃতির পায়রাদের সাথে অবাক তৃষ্ণায় লিপ্ত হবো বনবিভাগের জমিন কিনে নিয়ে। আমার পরীক্ষার গান হবে বাতায়নের সক্ষম ক্লান্তিরা চিরমুগ্ধ অজীর্ণ জোনাকিরা রৌদ্রের লালা খেয়ে বেঁচে থাকতে চায়। ফিরে এসো ব্যর্থ দৃশ্যের অভিনেতার সাথে পৃথিবীর তাবৎ দেয়ালে দেয়ালে। তোমাকে ভালোবাসার শর্ত থেকে আমরা আজও সরিনি তুমি এসো আগুনের খঞ্জর লয়ে চতুর্দিকে তৃপ্তির আকাশকে ডেকে নিয়ে।   

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা