artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ৪:২৬   |  ৫,শ্রাবণ ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ১০:২১

চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না

স্টাফ রিপোর্টার
media

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে সংসদ অধিবেশন আনা সিদ্ধান্ত প্রস্তাবটি কণ্ঠভোটে নাকচ হয়ে গেছে। এর ফলে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ার আর কোনো সুযোগ রইল না।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে সংসদ অধিবেশন আনা সিদ্ধান্ত প্রস্তাবটি কণ্ঠভোটে নাকচ হয়ে গেছে। এর ফলে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ার আর কোনো সুযোগ রইল না।

বৃহস্পতিবার রাতে সংসদের বেসরকারি দিবসে বগুড়া-৭ থেকে নির্বাচিত স্বতন্ত্র সদস্য মো. রেজাউল করিম বাবলু প্রস্তাবটি প্রত্থাপন করেন।

‘সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করা হোক- লিখে প্রস্তাবটি আনেন তিনি। তার এ সিদ্ধান্ত প্রস্তাবে ১০ জন সংসদ সদস্য সমর্থন দিয়ে সংশোধনী দেন।

জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এখন ভালো। এখন কলেজ বিশ্ববিদ্যালয়গুলো নিয়মিত পড়ালেখা হচ্ছে। সেশনজট হচ্ছে না। এ জন্য একজন শিক্ষার্থী শিক্ষাজীবন শেষ করার পর ৬ থেকে ৭ বছর পান। এই সময় তারা বহু চাকরির পরীক্ষার অংশ নিতে পারে। এছাড়াও আমাদের সংবিধান ও চাকরির বিধিমালায় আছে ন্যূনতম ২৫ বছর চাকরি না করলে পূর্ণ পেনশন পাবেন না।

তিনি বলেন, কেউ যদি ৩৭ বছরে চাকরিতে যোগ দেন। ২৫ বছর পূর্ণ করতে হলে তাকে ৬২ অথবা ৬৩ বছর বয়সে অবসরে যেতে হবে। কিন্তু বর্তমানে আমাদের অবসরে যাওয়ার সময় ৫৯ বছর। সুতরাং তাকে আরও তিন/চার বছর চাকরি করতে হবে। কিন্তু আইন অনুযায়ী সেই সুযোগ নেই। এর ফলে পূর্ণ পেনশন তিনি পাবেন না। পেনশন পাওয়ার সময় নানা ধরনের জটিলতা দেখে দেবে।

তিনি বলেন, এছাড়া প্রতিবছর কলেজ বিশ্ববিদ্যালয় বহু শিক্ষার্থী বের হয়, তাদেরও চাকরি সুযোগ দেয়া দরকার। তাই অবসরের সময় যদি বাড়ানো হয় তাহলে নতুনরা চাকরি থেকে বঞ্চিত হবে। সে কারণে আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো সুযোগ নেই।

প্রতিমন্ত্রী প্রস্তাবটি প্রত্যাহারের অনুরোধ করেন। কিন্তু প্রস্তাবকারী স্বতন্ত্র সদস্য প্রস্তাব তুলে নিতে অস্বীকৃতি জানালে পরে ভোট হয়। ভোটে প্রস্তাবটি প্রত্যাখ্যান হয়।

দেশে ত্রাণের কোনো অভাব নেই: ত্রাণ প্রতিমন্ত্রী ময়মনসিংহে পানিতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু নথির অধিকাংশ ত্রুটি-বিচ্যুতি: ইকবাল মাহমুদ শ্রীলঙ্কা সিরিজ চ্যালেঞ্জ হবে: তামিম বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দলে থাকছেন যারা শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়লো তামিমরা প্রিয়া সাহার বক্তব্যকে সম্পূর্ণ অসত্য বললেন ওবায়দুল কাদের ‘টিআইবি বিবৃতির আগে সত্যতা যাচাই করা সমীচীন’ অভিযোগ প্রমাণ করতে না পারলে আইনি ব্যবস্থা নেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা