artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৮:৫৮

৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয়

media

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বাইরে কোমলমতি শিক্ষার্থীদের সামনে বিক্রি হচ্ছে সিগারেট। দেশের ৯০ দশমিক ৫ শতাংশ স্কুল ও খেলার মাঠের বাইরে সিগারেট বিক্রি করা হচ্ছে। ‘বিগ টোব্যাকো টিনি টার্গেট বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য ওঠে এসেছে।

২৩ এপ্রিল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে ‘বিগ টোব্যাকো টিনি টার্গেট বাংলাদেশ’ প্রতিবেদন উপস্থাপন ও করণীয় শীর্ষক এক আলোচনা সভায় গবেষণার ফল প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ৯০ দশমিক ৫ শতাংশ স্কুল ও খেলার মাঠের একশ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্য বা সিগারেট বিক্রির দোকান পাওয়া গেছে। ৮১ দশমিক ৮৭ শতাংশ দোকানে তামাকজাত দ্রব্যের প্রদর্শন শিশুদের দৃষ্টির এক মিটারের মধ্যে দেখা যায়। চকলেট এবং খেলনার পাশে তামাকজাত দ্রব্য বিক্রি করতে দেখা যায় ৬৪ দশমিক ১৯ শতাংশ দোকানে। স্কুল ও খেলার মাঠের পাশে বিভিন্ন দ্রব্য বিক্রির দোকানগুলোতে ৮২ শমিক ১৭ শতাংশ তামাকের বিজ্ঞাপন দেখা যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, বিদ্যালয়ের একশ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিগত পদক্ষেপগুলোর অগ্রগতি পর্যালোচনা করা হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী মো. খলিলুর রহমান (যুগ্মসচিব), ঢাকা জেলা শিক্ষা অফিসার মো. বেনজীর আহম্মদ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সহ-সভাপতি আবদুল কাইয়ুম তালুকদার এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের ম্যানেজার আবদুস সালাম মিঞা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান। প্রতিবেদনটি উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।

অনুষ্ঠানে শিশু, কিশোর ও যুবসমাজকে তামাক ও ধূমপানে আসক্ত করা ও ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করার লক্ষ্যে তামাক কোম্পানিগুলোর বিভিন্ন কূট কৌশল বন্ধে ঢাকা আহ্ছানিয়া মিশন সরকারের প্রতি কিছু সুপারিশমালা তুলে ধরেন। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা