artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৮:২০

দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত

media

দুই সন্তানসহ নিজেকে উড়িয়ে দিলেন শ্রীলংকার সেই ধনকুবেরের ছেলের অন্তঃসত্ত্বা বউ। হামলায় সহায়তা করার অভিযোগে সেই ধনকুবের মোহাম্মদ ইউসুফ ইব্রাহিমকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

শ্রীলংকার পুলিশ বলছে, ইউসুফ ইব্রাহিমের দুই ছেলে ওই হামলায় অংশ নেন। পুলিশ তাদের বাড়িতে অভিযানে গেলে হামলাকারী এক ছেলের অন্তঃসত্ত্বা স্ত্রী আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটায়। এতে তার দুই সন্তানও মারা যায়। নিহত হয় তিন পুলিশ কর্মকর্তা। 

শ্রীলংকার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ওয়াইজেবর্ধনে এক সংবাদ সম্মেলনে বলেন, হামলাকারীরা উচ্চশিক্ষিত এবং সম্পদশালী পরিবারের সদস্য। তারা সবাই শ্রীলংকায় বসবাস করেন।

কলম্বোর বিশিষ্ট মসলা ব্যবসায়ীর দুই ছেলে এ হামলার সঙ্গে জড়িত। কলম্বোর মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ধনী পরিবারের বড় ছেলে ইনসাফ ইব্রাহিমই কলম্বোর অন্যতম বিখ্যাত হোটেল সাংগ্রি লাতে বিস্ফোরণ ঘটায়।

রোববার সকালে নিজের সঙ্গে থাকা বোমা ফাটিয়ে আত্মঘাতী হন ইনসাফ। সেখানে তিনিসহ মৃত্যু হয় অনেকের।

এ ঘটনার পর তল্লাশি চালাতে ইব্রাহিমের বাড়িতে যায় পুলিশ। রুয়ান ওয়াইজেবর্ধনে বলেন, পুলিশ যখন বাড়িতে পৌঁছায় তার এক ভাইয়ের অন্তঃসত্ত্বা স্ত্রী আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটায় এতে নিজে ও দুই সন্তানের পাশাপাশি তিন পুলিশ কর্মকর্তা নিহত হন।

সিরিজ বোমা হামলার মাস্টারমাইন্ড ওই বাড়ির বেশির ভাগ সদস্যই মারা গেছেন। তবে পরিবারের কর্তা মোহাম্মদ ইব্রাহিমকে গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে বোমা হামলায় জড়িত মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ওই বাড়িটির পরিবারের কথা স্থানীয়রা এখনও বিশ্বাস করতে পারছেন না।

ফাতিমা ফাজলা নামে এক প্রতিবেশী সাংবাদিকদের বলেন, ‘ওরা খুব ভালো মানুষ ছিল। পরোপকারী, বিনয়ী স্বভাবের ছিল ওরা। যে কারও বিপদে ঝাঁপিয়ে পড়তে দেখা গেছে তাদের। মানুষকে টাকা দিয়েও সাহায্য করত তারা।

স্থানীয়রা আরও জানান, আর্থিকভাবে বেশ সচ্ছল ওই পরিবারটি। আটক মোহাম্মদ ইব্রাহিম শ্রীলংকার অন্যতম ব্যবসায়ী। গোটা কলম্বোতে মসলা সরবরাহ করতেন এ ব্যবসায়ী। যে কারণে শ্রীলংকার ব্যবসায়ীমহলে সুপরিচিত তিনি।

ইব্রাহিমের সঙ্গে বোমা হামলায় আত্মঘাতী তার দুই ছেলে ইনসাফ ও ইলহামও শ্রীলংকায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

এমন ধনী ও পরোপকারী পরিবারটি কীভাবে এমন ন্যক্কারজনক হামলার সঙ্গে যুক্ত হলো সে বিষয়ে স্থানীয় ও প্রশাসন অনেকটাই হতভম্ব।

রোববার শ্রীলংকায় ইস্টার সানডেতে কয়েকটি চার্চ ও হোটেলে আত্মঘাতী সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। এ হামলায় অন্তত ৫০০ জন আহত হয়েছেন। সূত্র: এবিসি নিউজ ও রয়টার্স।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা