artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১২:৩০   |  ৮,শ্রাবণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৮:২০

দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত

media

দুই সন্তানসহ নিজেকে উড়িয়ে দিলেন শ্রীলংকার সেই ধনকুবেরের ছেলের অন্তঃসত্ত্বা বউ। হামলায় সহায়তা করার অভিযোগে সেই ধনকুবের মোহাম্মদ ইউসুফ ইব্রাহিমকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

শ্রীলংকার পুলিশ বলছে, ইউসুফ ইব্রাহিমের দুই ছেলে ওই হামলায় অংশ নেন। পুলিশ তাদের বাড়িতে অভিযানে গেলে হামলাকারী এক ছেলের অন্তঃসত্ত্বা স্ত্রী আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটায়। এতে তার দুই সন্তানও মারা যায়। নিহত হয় তিন পুলিশ কর্মকর্তা। 

শ্রীলংকার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ওয়াইজেবর্ধনে এক সংবাদ সম্মেলনে বলেন, হামলাকারীরা উচ্চশিক্ষিত এবং সম্পদশালী পরিবারের সদস্য। তারা সবাই শ্রীলংকায় বসবাস করেন।

কলম্বোর বিশিষ্ট মসলা ব্যবসায়ীর দুই ছেলে এ হামলার সঙ্গে জড়িত। কলম্বোর মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ধনী পরিবারের বড় ছেলে ইনসাফ ইব্রাহিমই কলম্বোর অন্যতম বিখ্যাত হোটেল সাংগ্রি লাতে বিস্ফোরণ ঘটায়।

রোববার সকালে নিজের সঙ্গে থাকা বোমা ফাটিয়ে আত্মঘাতী হন ইনসাফ। সেখানে তিনিসহ মৃত্যু হয় অনেকের।

এ ঘটনার পর তল্লাশি চালাতে ইব্রাহিমের বাড়িতে যায় পুলিশ। রুয়ান ওয়াইজেবর্ধনে বলেন, পুলিশ যখন বাড়িতে পৌঁছায় তার এক ভাইয়ের অন্তঃসত্ত্বা স্ত্রী আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটায় এতে নিজে ও দুই সন্তানের পাশাপাশি তিন পুলিশ কর্মকর্তা নিহত হন।

সিরিজ বোমা হামলার মাস্টারমাইন্ড ওই বাড়ির বেশির ভাগ সদস্যই মারা গেছেন। তবে পরিবারের কর্তা মোহাম্মদ ইব্রাহিমকে গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে বোমা হামলায় জড়িত মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ওই বাড়িটির পরিবারের কথা স্থানীয়রা এখনও বিশ্বাস করতে পারছেন না।

ফাতিমা ফাজলা নামে এক প্রতিবেশী সাংবাদিকদের বলেন, ‘ওরা খুব ভালো মানুষ ছিল। পরোপকারী, বিনয়ী স্বভাবের ছিল ওরা। যে কারও বিপদে ঝাঁপিয়ে পড়তে দেখা গেছে তাদের। মানুষকে টাকা দিয়েও সাহায্য করত তারা।

স্থানীয়রা আরও জানান, আর্থিকভাবে বেশ সচ্ছল ওই পরিবারটি। আটক মোহাম্মদ ইব্রাহিম শ্রীলংকার অন্যতম ব্যবসায়ী। গোটা কলম্বোতে মসলা সরবরাহ করতেন এ ব্যবসায়ী। যে কারণে শ্রীলংকার ব্যবসায়ীমহলে সুপরিচিত তিনি।

ইব্রাহিমের সঙ্গে বোমা হামলায় আত্মঘাতী তার দুই ছেলে ইনসাফ ও ইলহামও শ্রীলংকায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

এমন ধনী ও পরোপকারী পরিবারটি কীভাবে এমন ন্যক্কারজনক হামলার সঙ্গে যুক্ত হলো সে বিষয়ে স্থানীয় ও প্রশাসন অনেকটাই হতভম্ব।

রোববার শ্রীলংকায় ইস্টার সানডেতে কয়েকটি চার্চ ও হোটেলে আত্মঘাতী সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। এ হামলায় অন্তত ৫০০ জন আহত হয়েছেন। সূত্র: এবিসি নিউজ ও রয়টার্স।

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বাহিনী প্রধানসহ ২ জলডাকাত নিহত ঈদে ট্রেনের আগাম টিকিট ২৯ জুলাই থেকে বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: আরও ২ জন গ্রেপ্তার জমি চাষ করতে গিয়ে হিরা পেল কৃষক! পাক-ভারত আলোচনায় মধ্যস্থতায় প্রস্তুত ওয়াশিংটন কে হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী? ঈদে ‘মফিজের লাইফস্টাইল’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে মধু-দারুচিনি! বয়স অনুযায়ী ত্বকের যত্ন মেহেরপুরে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত পাকা চুলের ঘরোয়া সমাধান বগুড়ায় ‘ছেলেধরা’ সন্দেহে ৪ যুবককে গণপিটুনি ধর্ষণের জন্য অভিযুক্ত হচ্ছেন না রোনালদো ময়মনসিংহে ট্রলিচাপায় পুলিশ কর্মকর্তা নিহত সাত বছর পর ‘ছন্দ-আনন্দ’ হলের মালিকানা ফিরে পেলো কর্তৃপক্ষ নেশাগ্রস্ত স্বামীর হাঁসুয়ার কোপে স্ত্রী নিহত ঘুষ কেলেঙ্কারি: দুদকের এনামুল বাছির গ্রেপ্তার ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত