artk
সোমবার, মে ২৭, ২০১৯ ৮:১০   |  ১৩,জ্যৈষ্ঠ ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৭:৫১

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা দালালদের মাধ্যমে বেআইনিভাবে এদেশের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট তৈরি করছে, এমন অভিযোগে কক্সবাজারস্থ পাসপোর্ট ও নির্বাচন কমিশন অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা দালালদের মাধ্যমে বেআইনিভাবে এদেশের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট তৈরি করছে, এমন অভিযোগে কক্সবাজারস্থ পাসপোর্ট ও নির্বাচন কমিশন অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বৃহস্পতিবার দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্যে নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন। 

প্রণব কুমার ভট্টাচার্যে জানান, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা দালালদের মাধ্যমে বেআইনিভাবে এদেশের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট তৈরি করছে, এ অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক কক্সবাজারস্থ পাসপোর্ট ও নির্বাচন কমিশন অফিসে অভিযান পরিচালনা করে। 

দুদক নির্বাচন কমিশন হতে সম্প্রতি যতগুলো জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে এবং পাসপোর্ট অফিসগুলো হতে যতগুলো পাসপোর্ট ইস্যু করা হয়েছে তা যাচাইয়ের জন্য সে সংক্রান্ত তথ্যাবলী সংগ্রহ করে।

এছাড়া কক্সবাজারের চকরিয়া থানার বরইতলী ইউনিয়ন পরিষদে দীর্ঘ দিন যাবৎ বিদ্যুত সংযোগ প্রদানের আবেদন অনিষ্পন্ন রয়েছে, এ অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করে দুদক। 

দুদকের অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের পরিপ্রেক্ষিতে এ অভিযান পরিচালিত হয়। অভিযানের প্রেক্ষিতে আগামী ৩০ এপ্রিল তারিখের মধ্যেই পুরো গ্রামকে বিদ্যুতায়িত করা হবে মর্মে কক্সবাজার পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ নিশ্চয়তা প্রদান করে।

টাঙ্গাইলের মির্জাপুরে কুমারজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের প্লাস্টার খসে পড়ায় পাঠদানের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে, এ অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক অভিযান পরিচালনা করে। দুদক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির সদস্যদের সাথে কথা বলে। 

ওই উপজেলা প্রকৌশলী জানান, সম্প্রতি নির্মাণাধীন বিদ্যালয়টিতে ফাটল দেখা দেয়ায় গত ২ এপ্রিলে পত্র মারফত ঠিকাদারকে কাজটি পুনরায় যথাযথভাবে সম্পন্ন করার জন্য নির্দেশনা দেয়া হয়। দুদক যথাযথভাবে যাচাই করে সম্পাদিত কাজ বুঝে নেয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করে।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার বিড়াশাখবিউধ্যার বাজার হতে ১৫শ মিটার সড়কের কাজ শেষ হওয়ার আগেই ফাটল দেখা দিয়েছে, এ অভিযোগের প্রেক্ষিতে দুদক ওই স্থানে অভিযান পরিচালনা করে। 

দুদক অভিযোগের সত্যতা পায় এবং দেখে, অত্যন্ত নিন্মমানের নির্মাণ সামগ্রী দিয়ে যাচ্ছেতাইভাবে কাজটি করা হয়েছে। দুদক সড়ক নির্মাণ সংক্রান্ত সব নথিপত্র সংগ্রহ করে। এবিষয়ে অনুসন্ধানের সুপারিশ করে কমিশনের প্রতিবেদন পেশ করা হবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি)- বিদেশ গমনেচ্ছু চাকরি প্রার্থীদের বহির্গমন ছাড়পত্রের বিষয়ে ভোগান্তির অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক। জানতে পারে, প্রায় ১৫০০ রিক্রুটিং এজেন্সি দ্বারা জনশক্তি প্রেরণ করা হয়েছে। তবে সরকারি ফি ব্যতিরিকে রিক্রুটিং এজেন্সি সমূহের কত টাকা কমিশন গ্রহণ করবে, সে বিষয়ে কোনো নির্ধারিত হার না থাকায় এ বিষয়ে জনভোগান্তি হয়। এ সমস্যা নিরসনে কমিশনের হার নির্ধারনের উদ্যোগ নেয়ার জন্য দুদক সুপারিশ প্রদান করে।

পটুয়াখালীর রাঙ্গাবালি উপজেলা ও হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসের অনিয়ম খতিয়ে দেখতে উপজেলা নির্বাহী অফিসার, রাঙ্গাবালি ও আজমিরীগঞ্জ এবং কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা ও চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে অভিযোগ খতিয়ে দেখতে উপজেলা নির্বাহী অফিসার, কুতুবদিয়া ও সন্দ্বীপকে অনুরোধ করে দুদক। এ অভিযোগ সমূহের উপর সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন কর্তৃক পদক্ষেপ গ্রহণ প্রক্রিয়া শুরু করা হয়েছে।

‘ইসরায়েলের পতনের কাউন্টডাউন শুরু হয়ে গেছে’ ড. কামালের ইফতারে আ.লীগ নেতা ফারুক খান চোরের দেয়া আগুনে পুড়ে ছাই পর্দার দোকান বিএনপির ইফতারে দাওয়াত পেলো আ. লীগ ১ ও ২ জুন খোলা থাকবে ব্যাংক গুলশানে ঘরোয়া হোটেলকে ৫০ হাজার টাকা জরিমানা বিমান দেরি করানোর ঘটনায় মন্ত্রীর পদত্যাগ সম্রাট হোটেলের মালিকসহ তিনজনের বিরুদ্ধে হত্যা মামলা বিমান ছিনতাইচেষ্টা ‘নস্যাৎকারীদের’ সম্মাননা চকবাজারে ১০ কোটি টাকার নকল কসমেটিক্স জব্দ বৃষ্টিতে বাংলাদেশ-পাকিস্তান বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ পরিত্যক্ত রাজাকারদের তালিকা করার উদ্যোগ নিচ্ছে সরকার রাজস্ব ফাঁকি, ২০ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন বগুড়ায় ভিপি নূরের ওপর ছাত্রলীগের হামলা ট্রেনে পাথরের আঘাতে আহত শিশুকে বিদেশে নিতে চান বাবা বেইলি রোডে বিধি লঙ্ঘন করে ভবন নির্মাণ, দুদকের হস্তক্ষেপে বন্ধ খালেদা জিয়ার শারীরিক সমস্যা নতুন কিছু নয়: তথ্যমন্ত্রী ‘জয়িতা ফাউন্ডেশনের প্রধান উদ্দেশ্য নারীকে আত্মনির্ভরশীল করা’ ইসলামী সংগীতে বিশ্বসেরা বাংলাদেশের আরিফিন কনডেম সেলে রোজা রাখছেন সেই ঐশী সবজির বাগানে গাঁজার গাছ! টেকনাফে ১ লাখ ইয়াবা উদ্ধার, আটক ১ ইসির নতুন সচিব আলমগীর, স্থানীয় সরকারে হেলালুদ্দীন বিশ্বকাপে ‘বিপজ্জনক’ হয়ে উঠবেন সাকিব, পন্টিংয়ের হুঁশিয়ারি মুসলমান নারীর ছেলের নাম নরেন্দ্র মোদী! ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ সত্য: পিবিআই ডিএসইর প্রধান সূচকে উত্থান, মন্দা লেনদেন কেরানীগঞ্জে কারাগারে আদালত স্থানান্তরের বিরুদ্ধে খালেদার রিট বিআরটিসির সেই সুনাম নেই: কাদের বাংলাদেশ-পাকিস্তান প্রস্তুতি ম্যাচে বৃষ্টি হানা