artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১২:৩০   |  ৮,শ্রাবণ ১৪২৬
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৫:০০

ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে পেন্সিলে আঁকা খালেদার জেল জীবন

স্টাফ রিপোর্টার
media

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জেল জীবন নিয়ে পেন্সিলে আঁকা বেশ কিছু ছবি (স্কেচিং) প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার জনপ্রিয় সংবাদমাধ্যম ‘বেনারনিউজ’। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জেল জীবন নিয়ে পেন্সিলে আঁকা বেশ কিছু ছবি (স্কেচিং) প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার জনপ্রিয় সংবাদমাধ্যম ‘বেনারনিউজ’। 

বুধবার (২৪ এপ্রিল) ছবিগুলি প্রকাশ করে বেনারনিউজ।  ছবিগুলো এঁকেছেন ‘রিবেল পিপার’ নামের ছদ্মনামী এক কার্টুনিস্ট। 

রেডিও ফ্রি এশিয়ার রাজনৈতিক কার্টুনিস্ট ওয়াং লিমিং ‘রিবেল পিপার’ ছদ্মনামে কার্টুন আঁকেন। খালেদা জিয়ার ছবি আঁকতে তাকে ঢাকা থেকে তথ্য দিয়ে সহায়তা করেছেন কামরান রেজা চৌধুরী।

স্বরাষ্ট্রমন্ত্রী, বিরোধী দলীয় নেতৃবৃন্দের বর্ণনা অনুযায়ী বেনারনিউজ খালেদা জিয়ার কারা জীবন দৃশ্যমান করার চেষ্টা করেছে উল্লেখ করে ছবিগুলির ক্যাপশনের বলা হয়েছে, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া। দুর্নীতির মামলায় ১ বছরের বেশি সময় ধরে কারাবন্দী। যদিও এই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে দাবি করে আসছেন তিনি।

খালেদা জিয়াকে রাখা হয়েছে ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারে। ২০১৬ সালে সকল বন্দীকে স্থানান্তরের পর ২২৮ বছরের পুরোনো এই কারাগারে খালেদা জিয়াই একমাত্র বন্দী। পুরোনো কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের দোতলায় খালেদা জিয়ার কক্ষ।

খালেদা জিয়ার ঘরটি দৈর্ঘ্যে ১০ ও প্রস্থে ৮ ফুট। ঘরে খালেদা জিয়ার জন্য একটি টেলিভিশনও রয়েছে। যেটিতে তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) দেখতে পারেন।

সাবেক এই প্রধানমন্ত্রীর বিছানাটি দৈর্ঘ্যে ছয় ও প্রস্থে ছয় ফুট। ঘরটিতে চেয়ার, টেবিলসহ ব্যক্তিগত ব্যবহার্য অন্যান্য জিনিস রয়েছে বলে বেনারকে জানিয়েছেন কারা কর্মকর্তারা।

জেলখানায় খালেদা জিয়ার কক্ষের পরিবেশ সম্পর্কে গত বছর ১৭ জুন ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকা সেন্ট্রাল জেল সত্যিকার অর্থে জঘন্য। খালেদা জিয়ার ঘরে বড় বড় ইঁদুর। আপনারা শুনলে অবাক হবেন, তার ঘরে এক রাতে বিড়াল বড় ইঁদুর ধরেছে। তারপর তিনি অসুস্থ হয়ে পড়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর মতে একজন সুবিধাপ্রাপ্ত কয়েদি হিসেবে জেলখানায় খালেদা জিয়ার ঘরটি খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন। সব সময় জেল কর্তৃপক্ষ তার খেয়াল রাখেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আদালতে হাজিরা না থাকলে খালেদা জিয়া সাধারণত দুপুর পৌনে দুইটা থেকে দুইটার মধ্যে ঘুম থেকে ওঠেন। তিনি ‘ঘুম থেকে উঠে সাধারণত স্যুপ খান।’

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বাহিনী প্রধানসহ ২ জলডাকাত নিহত ঈদে ট্রেনের আগাম টিকিট ২৯ জুলাই থেকে বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: আরও ২ জন গ্রেপ্তার জমি চাষ করতে গিয়ে হিরা পেল কৃষক! পাক-ভারত আলোচনায় মধ্যস্থতায় প্রস্তুত ওয়াশিংটন কে হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী? ঈদে ‘মফিজের লাইফস্টাইল’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে মধু-দারুচিনি! বয়স অনুযায়ী ত্বকের যত্ন মেহেরপুরে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত পাকা চুলের ঘরোয়া সমাধান বগুড়ায় ‘ছেলেধরা’ সন্দেহে ৪ যুবককে গণপিটুনি ধর্ষণের জন্য অভিযুক্ত হচ্ছেন না রোনালদো ময়মনসিংহে ট্রলিচাপায় পুলিশ কর্মকর্তা নিহত সাত বছর পর ‘ছন্দ-আনন্দ’ হলের মালিকানা ফিরে পেলো কর্তৃপক্ষ নেশাগ্রস্ত স্বামীর হাঁসুয়ার কোপে স্ত্রী নিহত ঘুষ কেলেঙ্কারি: দুদকের এনামুল বাছির গ্রেপ্তার ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত