artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ৬:১৭   |  ৯,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:০৯

শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে

media

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে হামলার পর স্থানীয় অধিবাসীদের প্রতিশোধের আশঙ্কায় দেশটির পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় শহর ও বন্দর নেগোম্বো থেকে পালাচ্ছেন আহমাদি সম্প্রদায়ের শত শত মুসলিম। বাসে করে পালাচ্ছেন তারা। সেখানে কয়েক দিন ধরেই সাম্প্রদায়িক উত্তেজনা বিরাজ করছে। 

গত রোববার সন্ত্রাসী হামলায় কমপক্ষে ৩৫৯ জন মানুষ নিহত হওয়ার পর উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। রয়টার্স। 

নেগোম্বোতে বহু জাতির মানুষের বসবাস। সেখান থেকে বুধবার শত শত পাকিস্তানি মুসলিম পালিয়েছেন।

স্থানীয় নেতারা ও পুলিশের সহায়তায় তারা বাসে গাদাগাদি করে যাচ্ছিলেন। তাদের ভয় সন্ত্রাসী হামলার পর স্থানীয়রা প্রতিশোধ নিতে তাদের ওপর হামলা চালাবে। 

পাকিস্তানি মুসলিম আদনান আলী। একটি বাসে উঠার প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। সে সময় রয়টার্সকে বলেন, নেগোম্বোতে বোমা হামলা ও বিস্ফোরণ ঘটার ফলে স্থানীয় শ্রীলঙ্কানরা আমাদের বাসাবাড়িতে হামলা করেছে। ঠিক এই মুহূর্তে জানি না আমরা কোথায় যাবো। 

রোববারের সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। আইএস হলো সুন্নি জিহাদি সম্প্রদায়। কিন্তু নেগোম্বো থেকে যেসব মুসলিম পালাচ্ছেন তাদের বেশির ভাগই আহমাদি সম্প্রদায়ের। তাদেরকে অমুসলিম ঘোষণার পর অনেক বছর আগে পাকিস্তান থেকে গিয়ে সেখানে বসতি গড়েছেন। কিন্তু রোববারের হামলায় দৃশ্যত তারা আবারও গৃহহীন হচ্ছেন। 

পাকিস্তানি আহমাদি সম্প্রদায়ের একজন ফারাহ জামিল। তিনি বলেন, তাকে তার ভূমির মালিক বাড়ি থেকে বের করে দিয়েছেন। ওই মালিক বলেছেন, এখান থেকে বের হয়ে যাও। যেখানে পারো যাও। কিন্তু এই বাড়িতে থেকো না। ফারাহ জামিল অন্য আহমাদিয়ার সঙ্গে আহমাদিয়া মসজিদের বাইরে অপেক্ষা করছিলেন নিরাপদ স্থানে যাওয়ার আশায়। 

তবে এসব মুসলিমের অভিযোগকে তেমন আমলে নেয় নি। তারা বলেছে, নেগোম্বোতে সন্দেহজনক পাকিস্তানিদের বিষয়ে স্থানীয়দের ফোনকল পাচ্ছে পুলিশ বিপুলভাবে। কাতারা পুলিশ স্টেশনের ওসি হেরাথ বিএসএস সিসিলা কুমারা বলেছেন, যদি কোনো মানুষ সন্দেহজনক হন তাহলে তার বাড়ি আমাদেরকে তল্লাশি করতে হচ্ছে। ওই মসজিদে সমবেত হওয়া ৩৫ জন পাকিস্তানিকে পুলিশ কাস্টডিতে নেয়া হয়েছে। তারপর তাদেরকে পাঠিয়ে দেয়া হয়েছে অজ্ঞাত স্থানে।

তিনি বলেছেন, সব পাকিস্তানিকে নিরাপদ স্থানে পাঠিয়ে দেয়া হয়েছে। তারা ফিরে এসে নিজেদের সিদ্ধান্ত নেবেন।

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান