artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:২০   |  ১১,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৯:৪৩

বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার
media

ভবিষ্যতে কোনো আবাসিক বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, গ্যাস দেয়া হবে শিল্পাঞ্চলে।

ভবিষ্যতে কোনো আবাসিক বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, গ্যাস দেয়া হবে শিল্পাঞ্চলে।

বুধবার সংসদে এ সংক্রান্ত এক সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সংসদ সদস্যরা এ বিষয়টি নিয়ে বারবার প্রশ্নে করেন। আমি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি। এখন থেকে কোনো আবাসিক বাড়িতে আর কখনো গ্যাস সরবরাহ করা হবে না। গ্যাস দেয়া হবে শিল্পাঞ্চলে। এই শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে।

সরকারি দলের মোরশেদ আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার কাজ করছে। এ জন্য বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে।

আলী আজমের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত অনুসন্ধানের মাধ্যমে চারটি গ্যাস ক্ষেত্র আবিষ্কার করা হয়েছে। এগুলো হলো—শ্রিকাইল, সুন্দলপুর, রূপগঞ্জ ও ভোলা নর্থ। 

আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সমাজের কিছু অসাধু মানুষ বিদ্যুতের অবৈধ ব্যবহার করছে। এ কারণে বিদ্যুতের অপচয় বাড়ছে। 

মোহাম্মদ সহিদুজ্জামানের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ৩৮১ কিলোমিটার বিদ্যুতের লাইন সম্প্রসারণ করা হয়েছে। 

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, চলতি সেচ মৌসুমে বিদ্যুতের চাহিদা ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। এই বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করার জন্য গ্যাস সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সংসদে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সম্প্রচার মাধ্যমে চিকিৎসা সংক্রান্ত বিষয়ে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে সম্প্রচার নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

সরকারি দলের এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে হাছান মাহমুদ এ কথা বলেন। প্রশ্ন করতে গিয়ে রহমতুল্লাহ বলেন, বেসরকারি টিভি চ্যানেলে সকল প্রকার রোগের গ্যারান্টিসহ চিকিৎসার বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এ বিষয়ে মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেবে কি না? 

জবাবে মন্ত্রী বলেন, সম্প্রচার আইন পাস হলে এ ধরনের বিজ্ঞাপন প্রচারের পথ সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। তিনি আরও বলেন, ওষুধ জাতীয় পণ্য, হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, স্বাস্থ্যকেন্দ্র-প্রচার মাধ্যমে ইত্যাদির বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন বিজ্ঞাপনদাতার কাছে থাকতে হবে।

সরকারি দলের আলী আজমের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, দেশের বাইরে ৪৯টি দেশে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে। এশিয়া স্যাট-৭ ও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এ সম্প্রচার কাজ চলছে।

নাসরিন জাহানের প্রশ্নের জবাবে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ২০১৭-১৮ অর্থবছরে মোট ১৪ লাখ ১৯ হাজার ১৪৮ টন ইউরিয়া সার আমদানি করা হয়েছে। এ জন্য সরকার ১ হাজার ৮৩৭ কোটি টাকা ভর্তুকি দিয়েছে।

খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের ‘কৃষি যন্ত্রপাতি কেনার টাকা খেয়ে ফেলছেন সরকার দলীয় লোকজন’ বরুণ কুমার বিশ্বাসের ৫ কবিতা কাজী নজরুলের সঙ্গে বঙ্গবন্ধুর অনেক মিল আছে: হানিফ ভারতের লোকসভায় মুসলিম এমপি বাড়লো ৪ জন প্রতি মণ ধানের দাম হওয়া উচিত ১২০০ টাকা: বারকাত অযোধ্যার সীতা রাম মন্দিরে ইফতার আয়োজন ভারতের নির্বাচন থেকে শিক্ষা নিন: ড. মোশাররফ মেট্রোরেলের পর চালু হচ্ছে বিদ্যুৎচালিত ট্রেন: প্রধানমন্ত্রী অবশেষে বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদনের সিদ্ধান্ত ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাক চাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত বেহুলার বাসরঘরের দরজার ছিদ্রের কথা ভুলে গেছে আ.লীগ: রিজভী ‘ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে বাক্‌স্বাধীনতা ব্যাহত হচ্ছে’ সেই হারের ক্ষত এখনও আমাকে কষ্ট দিচ্ছে গুড়ে টিকটিকি-তেলাপোকা-ফিটকিরি, ২ লাখ টাকা জরিমানা অভিজ্ঞদের নিয়ে ‘টিম ইউনাইটেড’ প্যানেল ৩১ কোটি টাকা আত্মসাৎ, বগুড়া যুবলীগের সাবেক নেতা গ্রেপ্তার