artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১:০৯   |  ১০,ভাদ্র ১৪২৬
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৭:৫৯

চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা

স্টাফ রিপোর্টার
media

ইউনাইটেড ফাইন্যান্স বর্তমানে যে অবস্থায় আছে, এসময় মূলধন বাড়ালেও কোন সমস্যায় পড়বে না। একই সঙ্গে শেয়ার হোল্ডারদের উপরেও কোন চাপ পড়বে না বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ এহসান কাদের।

ইউনাইটেড ফাইন্যান্স বর্তমানে যে অবস্থায় আছে, এসময় মূলধন বাড়ালেও কোন সমস্যায় পড়বে না। একই সঙ্গে শেয়ার হোল্ডারদের উপরেও কোন চাপ পড়বে না বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ এহসান কাদের।

বুধবার রাজধানীর লেডিস ক্লাবে কোম্পানিটির ৩০তম বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ার হোল্ডারদের উদ্দেশ্যে বক্তব্যে তিনি এ কথা বলেন।  সভায় কোম্পানির চেয়ারম্যান ইমরান আহমেদ উপস্থিত ছিলেন। 

এজিএমে শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে ২০১৮ বছরের জন্য পূর্ব ঘোষিত ১০ শতাংশ ক্যাশ ডিভেডেন্ড অনুমোদিত হয়। পাশাপাশ এজিএমে শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে ৩১ ডিসেম্বর ২০১৮ বছরে জন্য পূর্ব ঘোষিত আরো ৩টি আলোচ্যসূচি (এজেন্ডা) অনুমোদিত হয়। এ আলোচ্যসূচিগুলো হলো- ২০১৮ বছরের আর্থিক বিবরনী অনুমোদন,পরিচালক নির্বাচন, নিরীক্ষক নিয়োগসহ নিরীক্ষকের পারিশ্রমিক নির্ধারন।

ভবিষ্যতে ইউনাইটেড ফাইন্যান্সকে শক্তিশালী করা হবে এমন উক্তি করে এমডি সৈয়দ এহসান কাদের বলেন, কোম্পানিটি শক্তিশালী ভিত্তির উপর দাড় করাতে নীতি নির্ধারনী থেকে ব্যবস্থাপনা পর্যায় সবার নিরলস চেষ্টা করে যাচ্ছে। 

তিনি আরও বলেন, ইউনাইটেড ফাইন্যান্সের পরিশোধিত মূলধন পর্যায়ক্রমে বাড়ছে। আবার কেন্দ্রীয় ব্যাংক থেকেও চাপ রয়েছে পরিশোধিত মূলধন বাড়ানোর ব্যাপারে । আমি বলছি, আমরা যে অবস্থায় আছি, মূলধন বাড়ালেও কোন সমস্যায় পড়বে না। অপরদিকে শেয়ারহোল্ডারদের উপরেও কোন চাপ পড়বে না। 

ডিভিডেন্ড কম দেয়ার প্রসঙ্গে তিনি বলেন, ইউনাইটেড ফাইন্যান্সে অধিকাংশ বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদে বিনিয়োগ করছে। আর সেই ক্ষেত্রে ডিভিডেন্ড কম হলেও দীর্ঘ মেয়াদের বিনিয়োগকারীদের জন্য তা ভালো আয়। 

কোম্পানির ব্যয় প্রসঙ্গে এমডি বলেন, ব্যয় করার ফল আপনারা ধীরে ধীরে সামনে পাবেন। লিগ্যাল ব্যয় বাড়ানোর কারণে আমরা রাইট অফ হওয়া ঋণ আদায় করতে পেরেছি। গত সমাপ্ত বছরে যার পরিমান কোটি টাকা বেশি। এছাড়া চলতি বছরের এ পর্যন্ত প্রায় ৫ কোটি টাকার বেশি খেলাপি ঋণ আদায় হয়। 

লিগ্যাল ছাড়াও অন্যান্য ব্যয় বাড়ায় সভায় উপস্থিত শেয়ারহোল্ডাররা উদ্বেগ প্রকাশ করেছে। একই সঙ্গে গত সমাপ্ত বছরে ডিভিডেন্ড কম দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছে। কারন কম দেয়াতে শেয়ার দরে নেতিবাচক প্রভাব পড়ছে। তারা বলেন, আপনারা খরচ তুলনায় আয় বাড়ছে না। তাই আরো বেশি আয় করার চেষ্টার ওপরে জোর দেবার অনুরোধ করেন।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী