artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৫:৪২

দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ

স্টাফ রিপোর্টার
media

দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অধিকতর অনুকূল পরিবেশ তৈরির জন্য দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা শেষে সম্মত কার্যবিবরণী স্বাক্ষর করেছে বাংলাদেশ-মালদ্বীপ।  

দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অধিকতর অনুকূল পরিবেশ তৈরির জন্য দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা শেষে সম্মত কার্যবিবরণী স্বাক্ষর করেছে বাংলাদেশ-মালদ্বীপ।  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মু’মেন এক প্রেস বিজ্ঞতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা বুধবার বিসিএস (কর) একাডেমিতে অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালে দুই দেশের মধ্যে এ বিষয়ে মালদ্বীপের রাজধানী মালেতে প্রথম দফা বৈঠক অনুষ্ঠিত হয়। 

প্রেস বিজ্ঞতির মাধ্যমে জানানো হয়েছে, দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি সম্পাদন একান্ত প্রয়োজন। দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদিত হলে মালদ্বীপের সাথে বাংলাদেশের বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও মালদ্বীপে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। একই আয়ের উপর দুই দেশে কর পরিহার করাই এ চুক্তি সম্পাদনের লক্ষ্য। চুক্তি সম্পাদনের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দুই দেশে আর কর দিতে হবে না।

একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে। বাংলাদেশের সাথে মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত গতিশীল। বিশেষ করে মালদ্বীপের শ্রম বাজারের বৃহৎ অংশে বাংলাদেশের শ্রমিকদের অংশগ্রহণ রয়েছে। বর্তমানে বাংলাদেশের প্রায় এক লাখ শ্রমিক মালদ্বীপে কাজ করছে। যা মালদ্বীপের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ।

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা শেষে আজ বিসিএস (কর) একাডেমিতে দুই দেশের সম্মত কার্যবিবরণী স্বাক্ষরিত হয়। 

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সদস্য (আন্তর্জাতিক কর) আরিফা শাহানা এবং মালদ্বীপের পক্ষে সেদেশের অভ্যন্তরীণ রাজস্ব প্রশাসনের ডেপুটি কমিশনার জেনারেল হাসান জারীর নেতৃত্ব দেন। 

এছাড়া মালদ্বীপ প্রতিনিধি দলে অমিনাথ জুমরা ও আসমা সাফিউ অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বৃহৎ করদাতা ইউনিটের (কর) কমিশনার অপুর্ব কান্তি দাস, জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব (কর) খন্দকার খুরশীদ কামাল, আসমা দিনা গনি ছাড়াও কর বিভাগের কর্মকর্তা হাফিজ আল আসাদ, আব্দুর রাজ্জাক, সরদার মো. আবু হেলালসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুদানা ইকরাম চৌধুরী অংশগ্রহণ করেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা