artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১২:৩৩   |  ৮,শ্রাবণ ১৪২৬
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৫:৪২

দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ

স্টাফ রিপোর্টার
media

দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অধিকতর অনুকূল পরিবেশ তৈরির জন্য দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা শেষে সম্মত কার্যবিবরণী স্বাক্ষর করেছে বাংলাদেশ-মালদ্বীপ।  

দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অধিকতর অনুকূল পরিবেশ তৈরির জন্য দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা শেষে সম্মত কার্যবিবরণী স্বাক্ষর করেছে বাংলাদেশ-মালদ্বীপ।  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মু’মেন এক প্রেস বিজ্ঞতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা বুধবার বিসিএস (কর) একাডেমিতে অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালে দুই দেশের মধ্যে এ বিষয়ে মালদ্বীপের রাজধানী মালেতে প্রথম দফা বৈঠক অনুষ্ঠিত হয়। 

প্রেস বিজ্ঞতির মাধ্যমে জানানো হয়েছে, দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি সম্পাদন একান্ত প্রয়োজন। দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদিত হলে মালদ্বীপের সাথে বাংলাদেশের বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও মালদ্বীপে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। একই আয়ের উপর দুই দেশে কর পরিহার করাই এ চুক্তি সম্পাদনের লক্ষ্য। চুক্তি সম্পাদনের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দুই দেশে আর কর দিতে হবে না।

একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে। বাংলাদেশের সাথে মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত গতিশীল। বিশেষ করে মালদ্বীপের শ্রম বাজারের বৃহৎ অংশে বাংলাদেশের শ্রমিকদের অংশগ্রহণ রয়েছে। বর্তমানে বাংলাদেশের প্রায় এক লাখ শ্রমিক মালদ্বীপে কাজ করছে। যা মালদ্বীপের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ।

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদনের লক্ষ্যে দ্বিতীয় দফা আলোচনা শেষে আজ বিসিএস (কর) একাডেমিতে দুই দেশের সম্মত কার্যবিবরণী স্বাক্ষরিত হয়। 

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সদস্য (আন্তর্জাতিক কর) আরিফা শাহানা এবং মালদ্বীপের পক্ষে সেদেশের অভ্যন্তরীণ রাজস্ব প্রশাসনের ডেপুটি কমিশনার জেনারেল হাসান জারীর নেতৃত্ব দেন। 

এছাড়া মালদ্বীপ প্রতিনিধি দলে অমিনাথ জুমরা ও আসমা সাফিউ অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বৃহৎ করদাতা ইউনিটের (কর) কমিশনার অপুর্ব কান্তি দাস, জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব (কর) খন্দকার খুরশীদ কামাল, আসমা দিনা গনি ছাড়াও কর বিভাগের কর্মকর্তা হাফিজ আল আসাদ, আব্দুর রাজ্জাক, সরদার মো. আবু হেলালসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুদানা ইকরাম চৌধুরী অংশগ্রহণ করেন।

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বাহিনী প্রধানসহ ২ জলডাকাত নিহত ঈদে ট্রেনের আগাম টিকিট ২৯ জুলাই থেকে বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: আরও ২ জন গ্রেপ্তার জমি চাষ করতে গিয়ে হিরা পেল কৃষক! পাক-ভারত আলোচনায় মধ্যস্থতায় প্রস্তুত ওয়াশিংটন কে হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী? ঈদে ‘মফিজের লাইফস্টাইল’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে মধু-দারুচিনি! বয়স অনুযায়ী ত্বকের যত্ন মেহেরপুরে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত পাকা চুলের ঘরোয়া সমাধান বগুড়ায় ‘ছেলেধরা’ সন্দেহে ৪ যুবককে গণপিটুনি ধর্ষণের জন্য অভিযুক্ত হচ্ছেন না রোনালদো ময়মনসিংহে ট্রলিচাপায় পুলিশ কর্মকর্তা নিহত সাত বছর পর ‘ছন্দ-আনন্দ’ হলের মালিকানা ফিরে পেলো কর্তৃপক্ষ নেশাগ্রস্ত স্বামীর হাঁসুয়ার কোপে স্ত্রী নিহত ঘুষ কেলেঙ্কারি: দুদকের এনামুল বাছির গ্রেপ্তার ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত