artk
সোমবার, মে ২৭, ২০১৯ ৮:১৫   |  ১৩,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৪:৩৯

হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন!

স্টাফ রিপোর্টার
media

ফাইল ফটো

প্রশিক্ষিত হাতি দিয়ে পথ আটকে চাঁদা আদায় করার দৃশ্য ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হাতি দিয়ে রাস্তাঘাটে প্রায়ই দেখা যায়। অনেকে বিব্রতও হন হাতির এমন আচরণে। এবার চাহিদা অনুযায়ী চাদার টাকা না দেয়ায় এক ইজিবাইকচালকে শূড় দিয়ে পেচিয়ে শূন্যে তুলে আছাড় দিয়েছে এক প্রশিক্ষিত চাঁদাবাজ হাতি। এতে মারাত্মক আহত হয়ে চালক বাতেন এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।

প্রশিক্ষিত হাতি দিয়ে পথ আটকে চাঁদা আদায় করার দৃশ্য ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হাতি দিয়ে রাস্তাঘাটে প্রায়ই দেখা যায়। অনেকে বিব্রতও হন হাতির এমন আচরণে। এবার চাহিদা অনুযায়ী চাদার টাকা না দেয়ায় এক ইজিবাইকচালকে শূড় দিয়ে পেচিয়ে শূন্যে তুলে আছাড় দিয়েছে এক প্রশিক্ষিত চাঁদাবাজ হাতি। এতে মারাত্মক আহত হয়ে চালক বাতেন এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।

গত মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার আগরপুর উত্তরপাড়ার রাস্তায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় মাহুত এনামুলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন কুলিয়ারচর থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) আলী হোসেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, আগরপুর উত্তরপাড়ার রাস্তা দিয়ে অন্য সব দিনের মতো গতকাল ব্যাটারিচালিত ইজিবাইক চালাচ্ছিলেন বাতেন। দুপুরে হঠাৎ করে সড়কে এক হাতি দেখে তিনি থামিয়ে দিলেন ইজিবাইক। চালকের দিকে হাতি শুঁড় বাড়িয়ে দিল। মাহুত জানাল, চাঁদা চাইছে সে। বাতেন পাঁচ টাকা দিতে চাইলেন, কিন্তু হাতি নেবে না। ১০ টাকার নিচে নেয় না, জানায় মাহুত।

কিন্তু চালকও নাছোড়বান্দা। পাঁচ টাকার বেশি দেবেন না। এ নিয়ে চালক আর মাহুতের কথা-কাটাকাটি। একপর্যায়ে বাতেন ইজিবাইক নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় হাতি ক্ষিপ্ত হয়ে চালককে শুঁড় দিয়ে পেঁচিয়ে গাড়ি থেকে টেনেহিঁচড়ে বের করে আনে। এরপর চালককে কিছুক্ষণ শূন্যে ঘুরিয়ে সজোরে ছুড়ে দেয়। কাছের এক বাড়ির দেয়ালে গিয়ে আছড়ে পড়েন বাতেন। পরে মুমূর্ষু অবস্থায় তাঁকে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

হাতির চাঁদাবাজি ও তাণ্ডব চালানোর এ ঘটনায় মাহুত এনামুল হককে (১৪) আটক করে থানায় নিয়ে আসে পুলিশ। আর হাতিটিকে মালিকপক্ষের লোকজন এসে নিয়ে যায়। আহত চালক বাতেন আগরপুর এলাকার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, দুপুরে হাতি নিয়ে এনামুল আগরপুর গ্রামে ঢোকে। হাতিকে দিয়ে দোকানপাট, পথচারী ও চালকদের কাছ টাকা নিচ্ছিল সে। ১০ টাকার কম নিচ্ছিল না এনামুল। ইজিবাইকচালক বাতেনের সঙ্গে সমস্যার সৃষ্টি হয় সে কারণেই। বাতেনকে হাতি যখন শুঁড় দিয়ে পেঁচিয়ে শূন্যে ঘোরাচ্ছিল, তখন সবাই আতঙ্কিত হয়ে পড়ে। তাকে ছুড়ে মারার পর জ্ঞান হারায় মাহুত এনামুল। জনতার তাড়া খেয়ে হাতিটিও দূরে সরে যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, একই কারণে হাতিটি এক সপ্তাহের ব্যবধানে নরসিংদীর বেলাব বাজারে দুজনকে শূন্যে ভাসিয়ে ছুড়ে মারে। নারায়ণপুর বাজারেও হাতির চাঁদাবাজির শিকার হয়ে আহত হয় একজন।

এনামুল জানায়, তার বাড়ি গাজীপুর উপজেলার শ্রীপুর উপজেলার কর্ণপুর গ্রামে। ছয় দিন আগে সে হাতি নিয়ে বের হয়। হাতির মালিকের বাড়ি নরসিংদী। নাম কাজল মিয়া। কাজলের সঙ্গে তার চুক্তি হয়, হাতি নিয়ে সে টাকা সংগ্রহ করবে আর বিনিময়ে মাসে পাঁচ হাজার টাকা পাবে। টাকা কম দিলে কিংবা কেউ না দিলে বিষয়টি প্রশিক্ষিত হাতি বুঝতে পারে। সে ক্ষেত্রে হাতিটি মাঝেমধ্যে খেপে যায়।

 

‘ইসরায়েলের পতনের কাউন্টডাউন শুরু হয়ে গেছে’ ড. কামালের ইফতারে আ.লীগ নেতা ফারুক খান চোরের দেয়া আগুনে পুড়ে ছাই পর্দার দোকান বিএনপির ইফতারে দাওয়াত পেলো আ. লীগ ১ ও ২ জুন খোলা থাকবে ব্যাংক গুলশানে ঘরোয়া হোটেলকে ৫০ হাজার টাকা জরিমানা বিমান দেরি করানোর ঘটনায় মন্ত্রীর পদত্যাগ সম্রাট হোটেলের মালিকসহ তিনজনের বিরুদ্ধে হত্যা মামলা বিমান ছিনতাইচেষ্টা ‘নস্যাৎকারীদের’ সম্মাননা চকবাজারে ১০ কোটি টাকার নকল কসমেটিক্স জব্দ বৃষ্টিতে বাংলাদেশ-পাকিস্তান বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ পরিত্যক্ত রাজাকারদের তালিকা করার উদ্যোগ নিচ্ছে সরকার রাজস্ব ফাঁকি, ২০ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন বগুড়ায় ভিপি নূরের ওপর ছাত্রলীগের হামলা ট্রেনে পাথরের আঘাতে আহত শিশুকে বিদেশে নিতে চান বাবা বেইলি রোডে বিধি লঙ্ঘন করে ভবন নির্মাণ, দুদকের হস্তক্ষেপে বন্ধ খালেদা জিয়ার শারীরিক সমস্যা নতুন কিছু নয়: তথ্যমন্ত্রী ‘জয়িতা ফাউন্ডেশনের প্রধান উদ্দেশ্য নারীকে আত্মনির্ভরশীল করা’ ইসলামী সংগীতে বিশ্বসেরা বাংলাদেশের আরিফিন কনডেম সেলে রোজা রাখছেন সেই ঐশী সবজির বাগানে গাঁজার গাছ! টেকনাফে ১ লাখ ইয়াবা উদ্ধার, আটক ১ ইসির নতুন সচিব আলমগীর, স্থানীয় সরকারে হেলালুদ্দীন বিশ্বকাপে ‘বিপজ্জনক’ হয়ে উঠবেন সাকিব, পন্টিংয়ের হুঁশিয়ারি মুসলমান নারীর ছেলের নাম নরেন্দ্র মোদী! ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ সত্য: পিবিআই ডিএসইর প্রধান সূচকে উত্থান, মন্দা লেনদেন কেরানীগঞ্জে কারাগারে আদালত স্থানান্তরের বিরুদ্ধে খালেদার রিট বিআরটিসির সেই সুনাম নেই: কাদের বাংলাদেশ-পাকিস্তান প্রস্তুতি ম্যাচে বৃষ্টি হানা