artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ৪:৩৯

হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন!

স্টাফ রিপোর্টার
media

ফাইল ফটো

প্রশিক্ষিত হাতি দিয়ে পথ আটকে চাঁদা আদায় করার দৃশ্য ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হাতি দিয়ে রাস্তাঘাটে প্রায়ই দেখা যায়। অনেকে বিব্রতও হন হাতির এমন আচরণে। এবার চাহিদা অনুযায়ী চাদার টাকা না দেয়ায় এক ইজিবাইকচালকে শূড় দিয়ে পেচিয়ে শূন্যে তুলে আছাড় দিয়েছে এক প্রশিক্ষিত চাঁদাবাজ হাতি। এতে মারাত্মক আহত হয়ে চালক বাতেন এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।

প্রশিক্ষিত হাতি দিয়ে পথ আটকে চাঁদা আদায় করার দৃশ্য ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হাতি দিয়ে রাস্তাঘাটে প্রায়ই দেখা যায়। অনেকে বিব্রতও হন হাতির এমন আচরণে। এবার চাহিদা অনুযায়ী চাদার টাকা না দেয়ায় এক ইজিবাইকচালকে শূড় দিয়ে পেচিয়ে শূন্যে তুলে আছাড় দিয়েছে এক প্রশিক্ষিত চাঁদাবাজ হাতি। এতে মারাত্মক আহত হয়ে চালক বাতেন এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।

গত মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার আগরপুর উত্তরপাড়ার রাস্তায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় মাহুত এনামুলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন কুলিয়ারচর থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) আলী হোসেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, আগরপুর উত্তরপাড়ার রাস্তা দিয়ে অন্য সব দিনের মতো গতকাল ব্যাটারিচালিত ইজিবাইক চালাচ্ছিলেন বাতেন। দুপুরে হঠাৎ করে সড়কে এক হাতি দেখে তিনি থামিয়ে দিলেন ইজিবাইক। চালকের দিকে হাতি শুঁড় বাড়িয়ে দিল। মাহুত জানাল, চাঁদা চাইছে সে। বাতেন পাঁচ টাকা দিতে চাইলেন, কিন্তু হাতি নেবে না। ১০ টাকার নিচে নেয় না, জানায় মাহুত।

কিন্তু চালকও নাছোড়বান্দা। পাঁচ টাকার বেশি দেবেন না। এ নিয়ে চালক আর মাহুতের কথা-কাটাকাটি। একপর্যায়ে বাতেন ইজিবাইক নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় হাতি ক্ষিপ্ত হয়ে চালককে শুঁড় দিয়ে পেঁচিয়ে গাড়ি থেকে টেনেহিঁচড়ে বের করে আনে। এরপর চালককে কিছুক্ষণ শূন্যে ঘুরিয়ে সজোরে ছুড়ে দেয়। কাছের এক বাড়ির দেয়ালে গিয়ে আছড়ে পড়েন বাতেন। পরে মুমূর্ষু অবস্থায় তাঁকে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

হাতির চাঁদাবাজি ও তাণ্ডব চালানোর এ ঘটনায় মাহুত এনামুল হককে (১৪) আটক করে থানায় নিয়ে আসে পুলিশ। আর হাতিটিকে মালিকপক্ষের লোকজন এসে নিয়ে যায়। আহত চালক বাতেন আগরপুর এলাকার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, দুপুরে হাতি নিয়ে এনামুল আগরপুর গ্রামে ঢোকে। হাতিকে দিয়ে দোকানপাট, পথচারী ও চালকদের কাছ টাকা নিচ্ছিল সে। ১০ টাকার কম নিচ্ছিল না এনামুল। ইজিবাইকচালক বাতেনের সঙ্গে সমস্যার সৃষ্টি হয় সে কারণেই। বাতেনকে হাতি যখন শুঁড় দিয়ে পেঁচিয়ে শূন্যে ঘোরাচ্ছিল, তখন সবাই আতঙ্কিত হয়ে পড়ে। তাকে ছুড়ে মারার পর জ্ঞান হারায় মাহুত এনামুল। জনতার তাড়া খেয়ে হাতিটিও দূরে সরে যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, একই কারণে হাতিটি এক সপ্তাহের ব্যবধানে নরসিংদীর বেলাব বাজারে দুজনকে শূন্যে ভাসিয়ে ছুড়ে মারে। নারায়ণপুর বাজারেও হাতির চাঁদাবাজির শিকার হয়ে আহত হয় একজন।

এনামুল জানায়, তার বাড়ি গাজীপুর উপজেলার শ্রীপুর উপজেলার কর্ণপুর গ্রামে। ছয় দিন আগে সে হাতি নিয়ে বের হয়। হাতির মালিকের বাড়ি নরসিংদী। নাম কাজল মিয়া। কাজলের সঙ্গে তার চুক্তি হয়, হাতি নিয়ে সে টাকা সংগ্রহ করবে আর বিনিময়ে মাসে পাঁচ হাজার টাকা পাবে। টাকা কম দিলে কিংবা কেউ না দিলে বিষয়টি প্রশিক্ষিত হাতি বুঝতে পারে। সে ক্ষেত্রে হাতিটি মাঝেমধ্যে খেপে যায়।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা