artk
সোমবার, মে ২৭, ২০১৯ ৮:১৬   |  ১৩,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১২:১৪

নেত্রকোণার ২ রাজাকারের মৃত্যুদণ্ড

media

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোণার আটপাড়া উপজেলার হেদায়েত উল্লাহ ওরফে আঞ্জু ও সোহরাব আলী ওরফে ছোরাপ আলীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

বুধবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় দেন। 

তাদের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগ প্রমাণিত হয়েছে।

প্রসিকিউশনের তদন্ত দল ২০১৫ সালের ৫ মে এ মামলার অনুসন্ধান শুরু করে। আঞ্জু, মঞ্জু ও ছোরাপের বিরুদ্ধে বিভিন্ন মানবতাবিরোধী অভিযোগের বিষয়ে ৪০ জনের জবানবন্দি শোনেন তদন্ত কর্মকর্তারা। 

তিনজনেরই গ্রামের বাড়ি নেত্রকোণার আটপাড়া থানার কুলশ্রীতে। একাত্তরে তারা ওই এলাকাতেই থাকতেন। পরে আঞ্জু রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথর পাড়ায় থাকতে শুরু করে। আর ছোরাপ বসবাস করতেন নেত্রোকোণার মদন থানার জাহাঙ্গীরপুরে।

ছোরাপকে ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি গাজীপুর থেকে গ্রেপ্তার করে পুলিশ। ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি তাকে ট্রাইব্যুনালের এ মামলায় গ্রেপ্তার দেখানো হয়। আর এনায়েত উল্লাহ ওরফে মঞ্জুকে গ্রেপ্তার করা হয় ওই বছরের ৩০ মার্চ। তার ভাই আঞ্জুকে পুলিশ গ্রেপ্তার করতে পারেনি।    

প্রায় দেড় বছর তদন্তের পর ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর ওই তিনজনের বিরুদ্ধে প্রতিবেদন দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

মামলার বিচার শুরুর আগেই ২০১৭ সালের ২৫ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু।

এরপর ২০১৭ সালের ১৩ ডিসেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে আসামি হেদায়েতুল্লাহ আঞ্জু ও ছোরাপ আলীর বিচার শুরু করে ট্রাইব্যুনাল। সেই বিচারে আসামিদের শাস্তি হবে কি না- তা জানা যাবে বুধবার।

যুদ্ধাপরাধের ৬ অভিযোগ

অভিযোগ ১: একাত্তরের ২৯ মে নেত্রকোণা জেলার আটপাড়া থানার মধুয়াখালী গ্রামে ২০-৩০টি ঘরে অগ্নিসংযোগ, লুটপাট, হিন্দুদের দেশত্যাগে বাধ্য করা এবং গণহত্যার সমতুল্য অপরাধ।

অভিযোগ ২: একাত্তরের ২৩ অগাস্ট নেত্রকোণা জেলার আটপাড়া থানার মোবারকপুর গ্রামের শহীদ মালেক তালকুদার ও কালা চান মুন্সীকে অপহরণ, হত্যা এবং লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

অভিযোগ ৩: একাত্তরের ৩০ অগাস্ট নেত্রকোণা জেলার মদন থানার মদন গ্রামের শহীদ হেলিম তালুকদারকে অপহরণ ও হত্যা এবং লুণ্ঠন ও অগ্নিসংযোগ।

অভিযোগ ৪: একাত্তরের ৩ সেপ্টেম্বর নেত্রকোণা জেলার আটপাড়া থানার সুখারী গ্রামের দীনেশ চন্দ্র, শৈলেশ চন্দ্র, প্রফুল্ল বালা, মনোরঞ্জণ বিশ্বাস, দূর্গা শংকর ভট্টাচার্য্য, পলু দে, তারেশ চন্দ্র সরকারকে অপহরণ, হত্যা, গণহত্যা, লুণ্ঠন ও অগ্নিসংযোগ এবং বেশ কিছু হিন্দু পরিবারকে দেশত্যাগে বাধ্য করা।

অভিযোগ ৫: একাত্তরের ২ সেপ্টেম্বর নেত্রকোণা জেলার মদন থানার মাঝপাড়া গ্রামের হামিদ হোসেনকে অপরাহরণ, নির্যাতন।

অভিযোগ ৬: একাত্তরের ৬ সেপ্টেম্বর নেত্রকোণা জেলার মদন থানার মদন গ্রামের ১৫০-২০০টি ঘরে লুটপাট ও অগ্নিসংযোগ এবং হিন্দুদের দেশত্যাগে বাধ্য করা।

‘ইসরায়েলের পতনের কাউন্টডাউন শুরু হয়ে গেছে’ ড. কামালের ইফতারে আ.লীগ নেতা ফারুক খান চোরের দেয়া আগুনে পুড়ে ছাই পর্দার দোকান বিএনপির ইফতারে দাওয়াত পেলো আ. লীগ ১ ও ২ জুন খোলা থাকবে ব্যাংক গুলশানে ঘরোয়া হোটেলকে ৫০ হাজার টাকা জরিমানা বিমান দেরি করানোর ঘটনায় মন্ত্রীর পদত্যাগ সম্রাট হোটেলের মালিকসহ তিনজনের বিরুদ্ধে হত্যা মামলা বিমান ছিনতাইচেষ্টা ‘নস্যাৎকারীদের’ সম্মাননা চকবাজারে ১০ কোটি টাকার নকল কসমেটিক্স জব্দ বৃষ্টিতে বাংলাদেশ-পাকিস্তান বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ পরিত্যক্ত রাজাকারদের তালিকা করার উদ্যোগ নিচ্ছে সরকার রাজস্ব ফাঁকি, ২০ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন বগুড়ায় ভিপি নূরের ওপর ছাত্রলীগের হামলা ট্রেনে পাথরের আঘাতে আহত শিশুকে বিদেশে নিতে চান বাবা বেইলি রোডে বিধি লঙ্ঘন করে ভবন নির্মাণ, দুদকের হস্তক্ষেপে বন্ধ খালেদা জিয়ার শারীরিক সমস্যা নতুন কিছু নয়: তথ্যমন্ত্রী ‘জয়িতা ফাউন্ডেশনের প্রধান উদ্দেশ্য নারীকে আত্মনির্ভরশীল করা’ ইসলামী সংগীতে বিশ্বসেরা বাংলাদেশের আরিফিন কনডেম সেলে রোজা রাখছেন সেই ঐশী সবজির বাগানে গাঁজার গাছ! টেকনাফে ১ লাখ ইয়াবা উদ্ধার, আটক ১ ইসির নতুন সচিব আলমগীর, স্থানীয় সরকারে হেলালুদ্দীন বিশ্বকাপে ‘বিপজ্জনক’ হয়ে উঠবেন সাকিব, পন্টিংয়ের হুঁশিয়ারি মুসলমান নারীর ছেলের নাম নরেন্দ্র মোদী! ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ সত্য: পিবিআই ডিএসইর প্রধান সূচকে উত্থান, মন্দা লেনদেন কেরানীগঞ্জে কারাগারে আদালত স্থানান্তরের বিরুদ্ধে খালেদার রিট বিআরটিসির সেই সুনাম নেই: কাদের বাংলাদেশ-পাকিস্তান প্রস্তুতি ম্যাচে বৃষ্টি হানা