artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:৫৪   |  ৭,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ১০:১৯

গণআজাদী লীগকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল জারি

media

জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ প্রতিষ্ঠিত, ১৪ দলের অন্যতম শরিক ৪৪ বছরের পুরনো রাজনৈতিক দল বাংলাদেশ গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না, জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের মাননীয় বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে। 

রিট পিটিশনটি দাখিল করেন বাংলাদেশ গণআজাদী লীগের সভাপতি ও ১৪ দলের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট এস. কে সিকদার। রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইয়ারুল ইসলাম। 

তিনি সাংবাদিকদের জানান, নিবন্ধনের জন্য ইসিতে গণআজাদী লীগের দাখিলকৃত কাগজপত্রসহ রিট পিটিশনটি গত ২১ এপ্রিল দাখিল করি। আজ মাননীয় আদালত শুনানি শেষে গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন এবং ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন। 

রুল জারি করায় আদালতের প্রতি সন্তোষ ও কৃতজ্ঞতা প্রকাশ করে দলের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান জানান, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসি নতুনভাবে রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য মোট ৭৬টি দলের আবেদন গ্রহণ করেন। সেখান থেকে প্রাথমিকভাবে ৫৬টি দলকে বাছাই করা হয়। পরবর্তীতে মাত্র ২টি দলকে নিবন্ধনের জন্য চূডান্তভাবে বাছাই করা হয়, যার একটি হলো বাংলাদেশ গণআজাদী লীগ। সকল শর্ত পূরণ করা হলেও অজ্ঞাতকারণে ইসি বাংলাদেশ গণআজাদী লীগকে নিবন্ধন প্রদান করেনি। 

মহান জাতীয় নেতা, ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ১৯৭৬ সালে ৭ অক্টোবর বাংলাদেশ গণআজাদী লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় দলটি কাজ করে আসছে।

পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন ২ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন পাঁচ সিনিয়রের বাইরে তরুণদের পারফরম্যান্সে দারুণ খুশি টাইগার কোচ বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ইতালির ফ্লোরেন্সে সেমিনার অনুষ্ঠিত রুমিন ফারহানাই হচ্ছেন বিএনপির নারী আসনের সাংসদ নকল পণ্যের জন্য এমএম প্লাস্টিককে ৫০ হাজার টাকা জরিমানা কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ আইসিডিডিআরবি, বুয়েট, ঢাবি ল্যাবে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ পাকিস্তানিদের ভিসা বন্ধ করা হয়নি: পররাষ্ট্রমন্ত্রী সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের কেরানীগঞ্জ কারাগারে আদালত স্থাপন সংবিধান পরিপন্থী: মওদুদ কান উৎসবে আবারো নজর কাড়লেন ঐশ্বরিয়া সহকর্মী ধর্ষণের দায়ে প্রধান শিক্ষকের যাবজ্জীবন স্কুলছাত্রীকে ধর্ষণকারী পুলিশ সদস্য কারাগারে