artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৫১   |  ৭,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ২:৩১

আমার দেখা একজন সাধারণ প্রধানমন্ত্রী

মুনা মুসতাফা
media
সে স্বাভাবিকভাবেই উত্তর দেয় “Dont worry, do your job.” আমি বের করে ফেলে দিই, আমার সেই ব্যাগটিই ছিল প্রাক্তন এই প্রাইম মিনিস্টার জন হাওয়ার্ডের, আমি তাঁরই ইন্টারভিউ নিচ্ছি।

জন হাওয়ার্ড ১৯৯৭ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত মোট ১১ বছর ২৬৭ দিন অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ সময় প্রধানমন্ত্রী ছিলেন। এদেশের প্রাক্তন প্রধানমন্ত্রীরা অনেকটা সাধারণ মানুষের মতই চলাফেরা করে আবার কাউকে কোনদিন ক্ষমতারও অপব্যবহার করতে শুনিনি, অপ্রয়োজনীয় সম্পদ বানানোর কথাও শুনিনি।

আমি সিডনি এয়ার পোর্টে একটা পার্টটাইম জব শুরু করেছি। জবটি বেশ এনজয় করছি, তার প্রধান কারণ হলো সিডনির বেশির ভাগই জব নাকি বোরিং। জব নাকি জবই, আর আমি এখানে ফেস করছি পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন কমিউনিটিদের বিভিন্ন ভাষাভাষি মানুষদের ইংরেজি ভাষায় কথা বলা, উচ্চারণে থাকে বৈচিত্র্যতা। কাজের মাধ্যমে অনেক মানুষের সর্বোচ্চ ভাল এবং সীমাবদ্ধতা দুটোই দেখছি যেমন স্কেনিংয়ে কারো লোশন ২০০ গ্রাম থাকলে তার নিজের ব্যাগটি খোলে ফেলে দিতে চাইলে অনেকে আবার দাবি করে বসে সে নাকি প্রায় অর্ধেক ব্যবহার করে ফেলেছে, সুতরাং সে ফেলতে অপরাগতা, তর্কও করতে চায়, তখন অনেকটা বাধ্য হয়ে সিকিউরিটিকে ডাকতে হয় অনেকটা মনের বিরুদ্ধে অনিচ্ছা সত্ত্বেও! 

এখন চলছে স্কুল হলিডে আর ইস্টারের ছুটি, এয়ারপোর্ট ছিল অনেকটা ফাঁকাই। আজ আমার ডিউটি ছিল লাগেজ স্কেনিংয়ে। হঠাৎ স্কেনিংয়ে চোখে পরল একটা ব্যাগে ১২০ গ্রাম ওজনের হেয়ারজেল। সাবারণত ১০০ গ্রাম পর্যন্ত আমাদের এলাও করতে বলা হয়েছে। আমি ব্যাগের মালিককে বলি এই ব্যাগে ১২০ গ্রামের একটি হেয়ার জেল আছে, আমাকে এটা বিনে ফেলে দিতে হবে। সে স্বাভাবিকভাবেই উত্তর দেয় “Dont worry, do your job.” আমি বের করে ফেলে দিই, আমার সেই ব্যাগটিই ছিল প্রাক্তন এই প্রাইম মিনিস্টার জন হাওয়ার্ডের, আমি তাঁরই ইন্টারভিউ নিচ্ছি। সাধারণ পোশাকে আমি তাকে চিনতে পারেনি, আমার সহপাঠী যখন বলে, উনি জন হাওয়ার্ড। এরই মধ্যে আমি তার জেলটি বিনে ফেলে দিয়েছি! আমি তার নাম শোনার পর অনেকটা হতভম্ব হয়ে যাই, তাকিয়ে দেখি জন হাওয়ার্ড, তার সাথের এয়ার পোর্টের সিকিউরিটিসহ হেসে দিয়েছে, সাথে সাথে আমারও হাসি চলে এসেছে। ‘থ্যাংক ইউ’ বলতেই স্বাভাবিকভাবেই সিকিউরিটি তাকে নিয়ে চলে যায়। চলে যাওয়ার সময় সিকিউরিটিকে দেখে মনে পরলো, আরে এই সিকিউরিটি অফিসারই তো তার ব্যাগটি আসার আগেই স্কেনিং সেকশনে এসে কি যেন বলতে চাইছিল কিন্তু সবাই ব্যস্ততার কারণে সে কিছু না বলেই চলে যায় জন হাওয়ার্ডের পাশে।

এই অল্প একটু সময়ই আমাকে দারুন আপ্লুত করে, এত বড় মাপের মানুষ এই সামান্য হেয়ারজেলটা নিয়ে তার লাগেজ খুলতে চাইলে সে যখন বলে, ‘Dont worry, do your job’ চলে যাওয়ার সময় Thank you, এই শব্দগুলো এখনও আমার কানে বাজছে হয়তো সে শুনতে পাচ্ছে না। আইনের প্রতি একজন প্রাইম মিনিস্টার হয়েও আইনকে কীভাবে শ্রদ্ধা করে এত বড় মাপের মানুষের কাছ থেকে দেখে নিজেকে আইনের প্রতি আরো শ্রদ্ধা করতে ইন্সপায়ার আসে। 

অস্ট্রেলিয়াতে আগেও অনেক মন্ত্রী-এমপিদের খুব কাছে থেকে দেখেছি। একবার খুব কাছে থেকে প্রাইম মিনিস্টার কেভিন রাডকে দেখেছিলাম উনিও দুইবারের জনপ্রিয় প্রাইম মিনিস্টার ছিলেন, তাঁর নিজের লেখা বইয়ে অটোগ্রাফও নিয়েছিলাম। অস্ট্রেলিয়ান লেবার পার্টির বিরোধীদলীয় মন্ত্রী, মিনিস্টার অব শেডো- টনি বোর্ক, নিউসাউথ ওয়েলসের এমপি জিহাদ দিপ, স্টেট ফিল্ডের এমপি জডি, এমপি মার্ক কোরি, এদের কমিউনিটির বিভিন্ন প্রোগ্রামে দেখে মনে হয় এরা জনগণেরই প্রতিনিধিত্ব করেন।

লেখক: মুনা মুসতাফা, সিডনি প্রবাসী।

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত