artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১২:২৯   |  ৮,শ্রাবণ ১৪২৬

বিচিত্র ডেস্ক

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ৯:৪৪

বনরক্ষীর সাথে সেলফিতে পোজ দিলো গরিলা

media

কঙ্গোতে একজন বনরক্ষীর তোলা সেলফিতে দুটি গরিলার স্বাভাবিক ভঙ্গিতে দাঁড়িয়ে থাকার বিষয়টি আলোচনা তৈরি করেছে।

চোরাশিকারীদের হাতে তাদের বাবা-মা মারা যাবার পর কঙ্গোতে অবস্থিত গরিলাদের অনাথাশ্রম ভিরুঙ্গা ন্যাশনাল পার্কে ছবির গরিলাগুলো বেড়ে ওঠে।

পার্কটির উপ-পরিচালক বিবিসিকে বলেন, যেই সেবকরা শৈশব থেকে তাদের দেখাশোনা করেছে, গরিলাগুলো তাদের সেবকদের অনুকরণ করা শিখেছে।

তিনি বলেন, গরিলাগুলো মন করে পার্কের ঐ বনরক্ষীরা তাদের অভিভাবক।

উপ-পরিচালক ইনোসেন্ট এমবুরানুমওয়ে জানান যে ঐ দুটি গরিলার মা ২০০৭ সালে চোরাশিকারীদের হাতে মারা যায়।

সেসময় গরিলা দুটির বয়স ছিল দুই এবং চার মাস।

ওই ঘটনার কিছুদিন পর গরিলাগুলোকে ভিরুঙ্গার সেঙ্কুয়েকুয়ে আশ্রমে নিয়ে যাওয়া হয় এবং সেখানেই তারা বেড়ে ওঠে।

এমবুরানুমওয়ে বলেন, যেহেতু তারা মানুষের সান্নিধ্য পেয়ে বড় হয়েছে, তাই গরিলাগুলো, “মানুষের অনুকরণ করে এবং মানুষের মত দুই পায়ে দাড়িয়ে ছবি তুলেছে। তবে সাধারণত গোরিলারা এরকম করে না।”

“আমি ছবিটি দেখে ভীষণ অবাক হয়েছি...এটি হাস্যকরও। একটি গোরিলা দুই পায়ে দাঁড়িয়ে মানুষের অনুকরণ করছে - বিষয়টি দেখতে যথেষ্ট হাস্যকর।”

আপাতদৃষ্টিতে দেখে মজার কাজ মনে হলেও কঙ্গোতে বনরক্ষীর পেশাটি যথেষ্ট বিপদজনক।

১৯৯৬ সাল থেকে ভিরুঙ্গা ন্যাশনাল পার্কের ১৩০ জন বনরক্ষী নিহত হয়েছেন।

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলে সরকারের সাথে বিভিন্ন সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গ্রুপের সংঘাতের ঘটনা ঘটে থাকে প্রায়ই।

এই গ্রুপগুলোর কয়েকটির ঘাঁটি ভিরুঙ্গা ন্যাশনাল পার্ক এবং তারা অনেক ক্ষেত্রেই পশু চোরাশিকারের সাথে জড়িত থাকে।

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বাহিনী প্রধানসহ ২ জলডাকাত নিহত ঈদে ট্রেনের আগাম টিকিট ২৯ জুলাই থেকে বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: আরও ২ জন গ্রেপ্তার জমি চাষ করতে গিয়ে হিরা পেল কৃষক! পাক-ভারত আলোচনায় মধ্যস্থতায় প্রস্তুত ওয়াশিংটন কে হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী? ঈদে ‘মফিজের লাইফস্টাইল’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে মধু-দারুচিনি! বয়স অনুযায়ী ত্বকের যত্ন মেহেরপুরে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত পাকা চুলের ঘরোয়া সমাধান বগুড়ায় ‘ছেলেধরা’ সন্দেহে ৪ যুবককে গণপিটুনি ধর্ষণের জন্য অভিযুক্ত হচ্ছেন না রোনালদো ময়মনসিংহে ট্রলিচাপায় পুলিশ কর্মকর্তা নিহত সাত বছর পর ‘ছন্দ-আনন্দ’ হলের মালিকানা ফিরে পেলো কর্তৃপক্ষ নেশাগ্রস্ত স্বামীর হাঁসুয়ার কোপে স্ত্রী নিহত ঘুষ কেলেঙ্কারি: দুদকের এনামুল বাছির গ্রেপ্তার ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত