artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১:০৭   |  ১০,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ ৯:১৯

মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট

media

মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট চলছে। সাতটি দফার মধ্যে এটাই সবচেয়ে বেশি আসনে ভোট নেয়া হচ্ছে। 

১৩টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ১১৭টি আসনে এদিন ভোট। গুজরাট এবং কেরালার সমস্ত আসনের পাশাপাশি নয়াদিল্লির আরও কিছু আসনেও ভোট এদিন। শুধু বেশি আসনে ভোট হওয়াই নয় প্রার্থী তালিকার দিক থেকেও এই দফাটি বিশেষ গুরুত্বপূর্ণ। খবর এনডিটিভির।

গুজরাটের গান্ধীনগর থেকে লড়ছেন বিজেপি সভাপতি অমিত শাহ। পাশাপাশি কেরালার ওয়ানড কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। গত লোকসভা নির্বাচনে যে সমস্ত জায়গায় বিজেপির ফল তুলনামূলকভাবে খারাপ হয়েছিল মঙ্গলবার সেখানেই ভোট। তাই বিজেপি নিজেদের আসন সংখ্যা বাড়িয়ে নেয়ার চেষ্টা করবে।

পশ্চিমবঙ্গ রাজ্যের পাঁচটি আসনে ভোট রয়েছে মঙ্গলবার। সেই আসনগুলো হল- বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। পাঁচটি আসনে লড়াই করবেন মোট ৬১ জন প্রার্থী। এই প্রার্থীদের ভাগ্য ইভিএম বন্দি করবেন ৮০ লাখ ২৩ হাজার ৮৫২ জন ভোটার। 

চারটি আসনেই লড়াই চতুর্মুখী- তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামফ্রন্টের মধ্যে। মালদহ দক্ষিণে বামফ্রন্ট প্রার্থী দেয়নি, তাই ওই আসনে ত্রিমুখী লড়াই হবে। এই আসনগুলো প্রচারে আসেন নরেন্দ্র মোদি থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো হেভিওয়েট নেতা-নেত্রীরা। জনসভার বক্তৃতায় উঠে এসেছিল এনআরসি থেকে শুরু করে চিটফান্ড কেলেঙ্কারি পর্যন্ত সবকিছুই।

বালুরঘাটে তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষ। গতবার এই কেন্দ্র থেকে সাংসদ হন তিনি। তার লড়াই বিজেপির সুকান্ত মজুমদারের সঙ্গে। এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী সাদিক সরকার এবং বাম-সমর্থিত আরএসপি প্রার্থী রণেন বর্মন।

মালদহ উত্তরে তৃণমূল প্রার্থী মৌসম বেনজির নূর। তার লড়াই বিজেপির খগেন মূর্মুর সঙ্গে। কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী এবং সিপিএম প্রার্থী বিশ্বনাথ ঘোষ।

মালদহ দক্ষিণে তৃণমূল প্রার্থী মোয়াজ্জেম হোসেন। বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী এবং কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। এই কেন্দ্রে কোনো প্রার্থী দেয়নি বামফ্রন্ট।

জঙ্গিপুর লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী প্রাক্তন রাষ্ট্রপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। তার বিরুদ্ধে দাঁড়িয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী খলিলুর রহমান। বিজেপির হয়ে দাঁড়িয়েছেন মাফুজা খাতুন এবং সিপিএম প্রার্থী হলেন জুলফিকর আলি।

মুর্শিদাবাদে তৃণমূলের প্রার্থী আবু তাহের খান। বিজেপির হয়ে দাঁড়িয়েছেন হুমায়ুন কবীর। কংগ্রেস প্রার্থী আবু হেনা এবং সিপিএম প্রার্থী হলেন বদরুজ্জা খান।

মোট ৮২৫৮টি বুথের ৯২ শতাংশ বুথের নিরাপত্তার দায়িত্বে থাকবে মোট ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

বালুরঘাট লোকসভা কেন্দ্রের ১,৫৩০টি বুথে রওনা হয়েছেন বাহিনীর জওয়ানরা, মালদা উত্তর কেন্দ্রের জন্য মোতায়েন করা হয়েছে ১,৭১৩ জন জওয়ান, মালদা দক্ষিণ ১,৬১৬জন, জঙ্গিপুরে ১,৭৬২ এবং মুর্শিদাবাদ ১,৯০৭ বাহিনী মোতায়েন করা হয়েছে।

গুজরাটে ২৬টি আসনে এবং কেরালার ২০টি আসনে ভোট হবে। এই দুটি রাজ্যের সমস্ত আসন ছাড়া আরো কয়েক জায়গায় ভোট হবে। এর মধ্যে আছে  আসামের চারটি, বিহারের পাঁচটি, ছত্রিশগড়ে সাতটি, উত্তরপ্রদেশে ১০টি, পশ্চিমবঙ্গের পাঁচটি এবং গোয়ার দুটি আসন। 

তাছাড়া জম্বু কাশ্মীর এবং দমন ও দিউয়ের একটি আসনে ভোট হচ্ছে।

উত্তরপ্রদেশে যে কটি আসনে এদিন ভোট হচ্ছে গতবার প্রত্যেকটিতে বিজেপি জিতেছিল এবার কী হবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান মুলায়ম সিং যাদব, আজম খান এবং বিজেপির জয়াপ্রদা।

ত্রিপুরা পূর্ব লোকসভা কেন্দ্রের ভোট আইন শৃঙ্খলা জনিত কারণে পিছিয়ে গিয়েছিল। মঙ্গলবার সেখানেও ভোট হচ্ছে।  .

এদিন কাশ্মীরের অনন্তনাগ আসনের প্রথম পর্যায়ের  ভোট। এই কেন্দ্রে আরও দুদিন ভোট নেয়া হবে। স্বাধীনতার পর এই প্রথম ভারতের কোনও একটি লোকসভা কেন্দ্রে তিনবারে ভোট নেয়া হচ্ছে।

এখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তার বিরুদ্ধে আছেন কংগ্রেসের জি এ মীর এবং ন্যাশনাল কনফারেন্সের অবসরপ্রাপ্ত বিচারপতি হুসেন মাসুদী।

এবারই প্রথম গুজরাটের গান্ধীনগর আসন থেকে লড়াই করছেন বিজেপি সভাপতি। এতদিন এই কেন্দ্র থেকে লড়তেন লালকৃষ্ণ আদবানী। গতবারের লোকসভা নির্বাচনে গুজরাটে সমস্ত আসনেই জিতেছিল বিজেপি।

কেরালায় ২০টি আসনের লড়াই। এবার এখান থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেস সভাপতি। তাছাড়া শবরীমালা মত ইস্যুকে সামনে রেখে এ রাজ্যে খাতা খুলতে মরিয়া বিজেপি।

রাহুলের কেন্দ্র ওয়ানড়ে তপশিলি জাতি ও উপজাতি ভোটারদের সংখ্যা বেশি। এখান থেকে লড়ার সিদ্ধান্ত নেওয়ায় তাঁর সমালোচনা করেছে বিজেপি। বিজেপির দাবি হিন্দু সংখ্যায় বেশি এমন আসন থেকে লড়তে ভয় পাচ্ছেন রাহুল।

এই ১১৭ টির মধ্যে গতবার ৫০টি  আসন বিজেপি পাইনি। কংগ্রেস এবং তার সহযোগী দল পেয়েছিল ২৭টি আসন।  বাকিগুলো জিতেছিলেন অন্য দল এবং নির্দল প্রার্থীরা।

মঙ্গলবারের ভোট শেষ হয়ে যাওয়ার পর ছয়টি রাজ্যের ৩০০ আসনে ভোট পর্ব সমাপ্ত হবে।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী