artk

স্টাফ রিপোর্টার

সোমবার, এপ্রিল ২২, ২০১৯ ১১:০০

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছে জাতিসংঘের শীর্ষ ৩ কর্মকর্তা

media

এর মধ্যে রয়েছেন- জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি, মাইগ্রেশনবিষয়ক সংস্থা আইওমের মহাপরিচালক এন্টিনিউ ভিটোরিনো এবং জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়ক মার্ক লোকক।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন জাতিসংঘের শীর্ষ তিন কর্মকর্তা। আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তারা ঢাকায় অবস্থান করবেন।

এর মধ্যে রয়েছেন- জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি, মাইগ্রেশনবিষয়ক সংস্থা আইওমের মহাপরিচালক এন্টিনিউ ভিটোরিনো এবং জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়ক মার্ক লোকক।

তারা মানবিক সহায়তা বাড়ানোসহ বিভিন্ন সময়ে সহযোগিতার জন্য পরিদর্শন ক্যাম্প করবেন। জাতিসংঘের বাংলাদেশ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই সফরের উদ্দেশ্য হলো রোহিঙ্গা সংকট সমাধানের চেষ্টা করা। এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের শক্তিশালী মানবিক সহায়তা অব্যাহত রাখা।

মিয়ানমারের ভেতরে রাখাইনে কীভাবে রোহিঙ্গাদের জন্য শান্তিপূর্ণ বসবাস নিশ্চিত করা যায় সে ব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনসহ বাংলাদেশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন।

বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে বাংলাদেশকে আরও সহায়তা বাড়াতে পারে সেসব বিষয়ে নিয়ে আলোচনা হবে।

এছাড়াও প্রতিনিধিদল আগামী বর্ষা মৌসুমকে সামনে রেখে রোহিঙ্গাদের আশ্রয় ক্যাম্প, খাবার বণ্টন পদ্ধতি এবং পরিচয়পত্রের বিষয়টি পরিদর্শন করবেন। এ সময়ে তারা স্বেচ্ছাসেবা দেয়া বিভিন্ন এনজিওদের সঙ্গে কথা বললেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা