artk

স্টাফ রিপোর্টার

সোমবার, এপ্রিল ২২, ২০১৯ ৭:০৭

খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী

media

শেয়ারবাজারে ভালো সিকিউরিটিজের তালিকাভুক্তির বিষয়ে অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাজারে ভালো সিকিউরিটিজ আসার ব্যাপারে আমরা জোর করতে পারি না। তবে যেসব ভালো সিকিউরিটিজ আসছে সেগুলো খারাপ গুলোর সাথে মিশে খারাপ হচ্ছে।

শেয়ারবাজারে ভালো সিকিউরিটিজের তালিকাভুক্তির বিষয়ে অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাজারে ভালো সিকিউরিটিজ আসার ব্যাপারে আমরা জোর করতে পারি না। তবে যেসব ভালো সিকিউরিটিজ আসছে সেগুলো খারাপ গুলোর সাথে মিশে খারাপ হচ্ছে।

সোমবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। 

অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শেয়ারবাজারে উত্থান পতন ঘটে এটা কোন বিষয় না। তা দেখে আমাদের ভয় পেলে চলবে না আমাদের মার্কেট অন্য দেশের মার্কেট এর মত না। সেখানের বিনিয়োগকারীরা বুঝেশুনে মার্কেটে আসে। কিন্তু আমাদের এখানে যারা আসেন তারা বেশিরভাগই বুঝেশুনে আসেন না আর যদি বুঝে শুনে আসতেন তাহলে আমাদের এত শক্তিশালী কমিশনের প্রয়োজন হতো  না। 

তিনি আরও বলেন, শেয়ারবাজারে সূচকের হঠাৎ উত্থান-পতনের পিছনে কেউ কেউ জড়িত রয়েছেন । আমরা ১৯৯৬, ২০১০ সালে এই ধরনের ঘটনা দেখেছি।  যারা করছে তারা তো ব্যবসায়ী। সারা বিশ্বে এই ব্যবসায়ীদের জেলে পাঠানোর নজির খুব কম ।আমরা কারসাজিকারকদের খুঁজছি, যাদের পাচ্ছি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদের কে খুজে বের করার কাজ চলছে। এসব কারসাজি দের ধরতে আমরা শক্ত আইন তৈরি করছে। 

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে সূচক এবং লেনদেনের যে উত্থান পতন দেখা গিয়েছে সেই বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার মনে হচ্ছে পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। আমাদের প্রাইস আর্নিং রেশিও ভাল অবস্থানে রয়েছে । এটা যদি ৮০-৯০ উপরে ওঠতো তাহলে মার্কেট খারাপ হতো। এই প্রাইস আর্নিং রেশিও আমাদের বেঞ্চমার্ক। 

পুজিবাজার দেশের অর্থনীতির সাথে জড়িত।দেশের অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো থাকবে আর পুঁজিবাজারে সূচকের উঠা-নামা এটা থাকবেই।

বর্তমান সময় মার্কেট স্বাভাবিক রয়েছে। সূচক ৫ হাজার ৯০০ পয়েন্ট থেকে ৫ হাজার ৩০০ পয়েন্ট নিয়ে গেলে তেমন কোন বড় কিছু নয়। জাপানের শেয়ারবাজারে ১৯৮৯ সালে সূচক ছিল ৩৯ হাজার সেটা ২০০৭ সালে মাত্র ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে।আবার ইন্ডিয়াতে সূচক ২১ হাজার পয়েন্ট থেকে ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে।

সামনে বাজেট, আমরা চাই বাজারের সাধারণ বিনিয়োগকারীরা আসুক । বিনিয়োগকারীদের হাত ধরেই বিনিয়োগ হয়। এই বিনিয়োগ থেকেই দেশে শিল্পায়ন হবে, কর্মসংস্থান বাড়বে। কর্মসংস্থান থেকে শুরু করে সকল কিছুই পুঁজিবাজার থেকে হবে।  

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা