artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১২:২৭   |  ৮,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, এপ্রিল ২২, ২০১৯ ৭:০৭

খারাপের সাথে মিশে ভালো সিকিউরিটিজও খারাপ হচ্ছে: অর্থমন্ত্রী

media

শেয়ারবাজারে ভালো সিকিউরিটিজের তালিকাভুক্তির বিষয়ে অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাজারে ভালো সিকিউরিটিজ আসার ব্যাপারে আমরা জোর করতে পারি না। তবে যেসব ভালো সিকিউরিটিজ আসছে সেগুলো খারাপ গুলোর সাথে মিশে খারাপ হচ্ছে।

শেয়ারবাজারে ভালো সিকিউরিটিজের তালিকাভুক্তির বিষয়ে অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাজারে ভালো সিকিউরিটিজ আসার ব্যাপারে আমরা জোর করতে পারি না। তবে যেসব ভালো সিকিউরিটিজ আসছে সেগুলো খারাপ গুলোর সাথে মিশে খারাপ হচ্ছে।

সোমবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। 

অথমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শেয়ারবাজারে উত্থান পতন ঘটে এটা কোন বিষয় না। তা দেখে আমাদের ভয় পেলে চলবে না আমাদের মার্কেট অন্য দেশের মার্কেট এর মত না। সেখানের বিনিয়োগকারীরা বুঝেশুনে মার্কেটে আসে। কিন্তু আমাদের এখানে যারা আসেন তারা বেশিরভাগই বুঝেশুনে আসেন না আর যদি বুঝে শুনে আসতেন তাহলে আমাদের এত শক্তিশালী কমিশনের প্রয়োজন হতো  না। 

তিনি আরও বলেন, শেয়ারবাজারে সূচকের হঠাৎ উত্থান-পতনের পিছনে কেউ কেউ জড়িত রয়েছেন । আমরা ১৯৯৬, ২০১০ সালে এই ধরনের ঘটনা দেখেছি।  যারা করছে তারা তো ব্যবসায়ী। সারা বিশ্বে এই ব্যবসায়ীদের জেলে পাঠানোর নজির খুব কম ।আমরা কারসাজিকারকদের খুঁজছি, যাদের পাচ্ছি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদের কে খুজে বের করার কাজ চলছে। এসব কারসাজি দের ধরতে আমরা শক্ত আইন তৈরি করছে। 

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে সূচক এবং লেনদেনের যে উত্থান পতন দেখা গিয়েছে সেই বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার মনে হচ্ছে পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। আমাদের প্রাইস আর্নিং রেশিও ভাল অবস্থানে রয়েছে । এটা যদি ৮০-৯০ উপরে ওঠতো তাহলে মার্কেট খারাপ হতো। এই প্রাইস আর্নিং রেশিও আমাদের বেঞ্চমার্ক। 

পুজিবাজার দেশের অর্থনীতির সাথে জড়িত।দেশের অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো থাকবে আর পুঁজিবাজারে সূচকের উঠা-নামা এটা থাকবেই।

বর্তমান সময় মার্কেট স্বাভাবিক রয়েছে। সূচক ৫ হাজার ৯০০ পয়েন্ট থেকে ৫ হাজার ৩০০ পয়েন্ট নিয়ে গেলে তেমন কোন বড় কিছু নয়। জাপানের শেয়ারবাজারে ১৯৮৯ সালে সূচক ছিল ৩৯ হাজার সেটা ২০০৭ সালে মাত্র ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে।আবার ইন্ডিয়াতে সূচক ২১ হাজার পয়েন্ট থেকে ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে।

সামনে বাজেট, আমরা চাই বাজারের সাধারণ বিনিয়োগকারীরা আসুক । বিনিয়োগকারীদের হাত ধরেই বিনিয়োগ হয়। এই বিনিয়োগ থেকেই দেশে শিল্পায়ন হবে, কর্মসংস্থান বাড়বে। কর্মসংস্থান থেকে শুরু করে সকল কিছুই পুঁজিবাজার থেকে হবে।  

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বাহিনী প্রধানসহ ২ জলডাকাত নিহত ঈদে ট্রেনের আগাম টিকিট ২৯ জুলাই থেকে বাড্ডায় গণপিটুনিতে নারীকে হত্যা: আরও ২ জন গ্রেপ্তার জমি চাষ করতে গিয়ে হিরা পেল কৃষক! পাক-ভারত আলোচনায় মধ্যস্থতায় প্রস্তুত ওয়াশিংটন কে হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী? ঈদে ‘মফিজের লাইফস্টাইল’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে মধু-দারুচিনি! বয়স অনুযায়ী ত্বকের যত্ন মেহেরপুরে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত পাকা চুলের ঘরোয়া সমাধান বগুড়ায় ‘ছেলেধরা’ সন্দেহে ৪ যুবককে গণপিটুনি ধর্ষণের জন্য অভিযুক্ত হচ্ছেন না রোনালদো ময়মনসিংহে ট্রলিচাপায় পুলিশ কর্মকর্তা নিহত সাত বছর পর ‘ছন্দ-আনন্দ’ হলের মালিকানা ফিরে পেলো কর্তৃপক্ষ নেশাগ্রস্ত স্বামীর হাঁসুয়ার কোপে স্ত্রী নিহত ঘুষ কেলেঙ্কারি: দুদকের এনামুল বাছির গ্রেপ্তার ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত