artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৪:০৭   |  ৩,আশ্বিন ১৪২৬

আই-টেক ডেস্ক

শুক্রবার, এপ্রিল ১৯, ২০১৯ ৬:২৯

ঘন্টায় ২০০ আইফোন খুলতে পারে এই রোবট

media

পরিবেশ সহায়ক পণ্য বানাতে কয়েক বছর ধরেই কাজ করে আসছে অ্যাপল। পণ্য রিসাইক্লিংয়েও আরও জোর দিয়েছে প্রতিষ্ঠানটি। সে লক্ষ্যে এবার নতুন আরেকটি আইফোন রিসাইক্লিং রোবট উন্মোচন করা হয়েছে প্রতিষ্ঠানটিতে।

পরিবেশ সহায়ক পণ্য বানাতে কয়েক বছর ধরেই কাজ করে আসছে অ্যাপল। পণ্য রিসাইক্লিংয়েও আরও জোর দিয়েছে প্রতিষ্ঠানটি। সে লক্ষ্যে এবার নতুন আরেকটি আইফোন রিসাইক্লিং রোবট উন্মোচন করা হয়েছে প্রতিষ্ঠানটিতে।

ডেইজি নামের নতুন রোবটটি আইফোন রিসাইকল করতে কর্মীদের সহায়তা করবে। ঘন্টায় ২০০ আইফোন খুলে পুনব্যবহারযোগ্য যন্ত্রাংশগুলো আলাদা করতে পারে রোবটটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

প্রতিষ্ঠানের আগের আইফোন রিসাইক্লিং রোবট লিয়ামের উন্নত সংস্করণ হলো ডেইজি। ২০১৬ সালে লিয়াম রোবটের ব্যবহার শুরু করে অ্যাপল।

নয়টি মডেলের আইফোন আলাদা করতে পারে ডেইজি। আইফোন খোলার পাশাপাশি যন্ত্রাংশ আলাদা করতে এবং এর থেকে আইসি খুলতে পারে এটি।

ডেইজির সঙ্গে ‘গিভব্যাক’ নামে একটি সাময়িক প্রকল্পও চালু করেছে অ্যাপল। এই প্রকল্পের মাধ্যমে স্টোরে বা অ্যাপলের ওয়েবসাইটের মাধ্যমে ডিভাইস রিসাইকলের জন্য দিতে পারবেন গ্রাহক। ৩০ এপ্রিল পর্যন্ত পাওয়া প্রতি ডিভাইসের জন্য কনজারভেশনাল ইন্টারন্যাশনাল-কে অনুদানও দেবে অ্যাপল।

সম্প্রতি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, তাদের সব স্থাপনা এখন শতভাগ নবায়নযোগ্য শক্তিতে চলছে। বিশুদ্ধ শক্তি ক্রয় এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগের মাধ্যমে এই লক্ষ্য অর্জন করেছে অ্যাপল।

এক বিবৃতিতে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “আমাদের পণ্যে থাকা উপাদান দিয়েই যতটুকু করা সম্ভব ততটুকু মাধ্যমে সীমাবদ্ধতাগুলো কাটানোর চেষ্টা করছি, আমরা এগুলো এমনভাবেই পুনর্ব্যবহার করছি, সরবরাহকারীদের সঙ্গে আমাদের কাজ হচ্ছে নবায়নযোগ্য শক্তির নতুন সৃজনশীল ও এগিয়ে নেওয়ার মতো উৎস তৈরি করা কারণ আমরা জানি এর উপরই নির্ভর করছে ভবিষ্যৎ।”

ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল সেবা বন্ধ রাঙামাটিতে ২ জেএসএস কর্মীকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত জাকির নায়েককে কেউ নিতে চায় না: মাহাথির সকালের নাস্তায় ভুল খাবার নয়, রাখুন এসব যে গ্রামের সব মানুষ দৃষ্টিহীন গণধর্ষণ মামলার বাদীর দুই পা গুড়িয়ে দিয়েছে আসামিরা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত বিপদসীমার ২১ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী