artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ৬:২২   |  ৪,আষাঢ় ১৪২৬
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫ ৬:৩১

আজ থেকেই ১৫ দিন গণনা: অ্যাটর্নি জেনারেল

media

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমমুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে সর্বোচ্চ দণ্ডাদেশ পাওয়া জামায়াতের নেতা মুহাম্মদ কামারুজ্জামানের পূর্ণাঙ্গ রায়ের প্রত্যায়িত অনুলিপি পাওয়া বা তাঁকে (কামারুজ্জামানের) জানানোর দিন থেকে ১৫ দিনের মধ্যেই রিভিউ করতে হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, যেটি আগে হয়। যেহেতু কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা জারি হয়েছে, সেহেতু তিনি তা জেনে গেছেন। তাই আজ থেকেই ১৫ দিন গণনা হবে। এই ১৫ দিনের মধ্যেই রিভিউর আবেদন করতে হবে।
আজ বুধবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের মাহবুবে আলম এসব কথা বলেন।
অ্যাটর্নি জেনারেল আরও বলেন, রায় পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রকে ১৫ দিন অপেক্ষা করতে হবে, তা আপিল বিভাগের রায়ে বলা নেই। তবে রাষ্ট্র ইচ্ছা করলে ১৫ দিন অপেক্ষা করতে পারে, না–ও পারে। ১৫ দিনের মধ্যে রিভিউর নোটিশ না দিলে কোনো পদক্ষেপ নিলে তা অবৈধ হবে না।
এর আগে কামারুজ্জামানের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সাংবাদিক সমিতির শফিউর রহমান মিলনায়তনে প্রেস ব্রিফিংয়ে বলেন, ১৫ দিনের মধ্যে রিভিউ করা আমাদের আইনগত অধিকার। আপিল বিভাগ বলেছেন, পূর্ণাঙ্গ রায় পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ করা যাবে। তাহলে কীভাবে রিভিউর ১৫ দিন সময় অতিক্রম হওয়ার আগে ফাঁসি কার্যকর হবে?
খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, আপিল বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী রায়ের প্রত্যায়িত অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে আমরা রিভিউ করব। রিভিউ নিষ্পত্তি হওয়ার পর সিদ্ধান্ত হবে যে, কীভাবে দণ্ড কার্যকর হবে। মৃত্যুদণ্ড বহাল থাকবে, না যাবজ্জীবন হবে। কিন্তু কোনো অবস্থাতেই রিভিউ আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের রায় কার্যকর করা যাবে না।’

ইতিমধ্যেই রায়ের প্রত্যায়িত অনুলিপির জন্য আবেদন করা হয়েছে বলে জানান তিনি। তবে তাঁরা এখনও অনুলিপি পাননি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রিভিউ করার পর আবেদনের চূড়ান্ত শুনানি হবে। শুনানির পর তাঁর রায় হবে। রিভিউর রায়ের পর সে রায় কার্যকর হবে। তিনি আরও বলেন, রিভিউ নিষ্পত্তির পর কামারুজ্জামানকে জিজ্ঞাসা করতে হবে, তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন কি না। যদি তিনি ক্ষমা চাইতে রাজি হন, তাহলে রাষ্ট্রপতির নির্দেশনা না পাওয়া পর্যন্ত তা কার্যকর করা যাবে না।

মৃত্যু পরোয়ানা জারির বিষয়ে খন্দকার মাহবুব বলেন, প্রচলিত আইন অনুযায়ী মৃত্যু পরোয়ানা জারি করাটা ঠিক আছে। কিন্তু আইনের বরখেলাফ করে মৃত্যু পরোয়ানা কার্যকর করতে পারবে না।

এলএন/

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের