artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৭   |  ৬,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫ ৬:৩১

আজ থেকেই ১৫ দিন গণনা: অ্যাটর্নি জেনারেল

media

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমমুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে সর্বোচ্চ দণ্ডাদেশ পাওয়া জামায়াতের নেতা মুহাম্মদ কামারুজ্জামানের পূর্ণাঙ্গ রায়ের প্রত্যায়িত অনুলিপি পাওয়া বা তাঁকে (কামারুজ্জামানের) জানানোর দিন থেকে ১৫ দিনের মধ্যেই রিভিউ করতে হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, যেটি আগে হয়। যেহেতু কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা জারি হয়েছে, সেহেতু তিনি তা জেনে গেছেন। তাই আজ থেকেই ১৫ দিন গণনা হবে। এই ১৫ দিনের মধ্যেই রিভিউর আবেদন করতে হবে।
আজ বুধবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের মাহবুবে আলম এসব কথা বলেন।
অ্যাটর্নি জেনারেল আরও বলেন, রায় পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রকে ১৫ দিন অপেক্ষা করতে হবে, তা আপিল বিভাগের রায়ে বলা নেই। তবে রাষ্ট্র ইচ্ছা করলে ১৫ দিন অপেক্ষা করতে পারে, না–ও পারে। ১৫ দিনের মধ্যে রিভিউর নোটিশ না দিলে কোনো পদক্ষেপ নিলে তা অবৈধ হবে না।
এর আগে কামারুজ্জামানের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সাংবাদিক সমিতির শফিউর রহমান মিলনায়তনে প্রেস ব্রিফিংয়ে বলেন, ১৫ দিনের মধ্যে রিভিউ করা আমাদের আইনগত অধিকার। আপিল বিভাগ বলেছেন, পূর্ণাঙ্গ রায় পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ করা যাবে। তাহলে কীভাবে রিভিউর ১৫ দিন সময় অতিক্রম হওয়ার আগে ফাঁসি কার্যকর হবে?
খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, আপিল বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী রায়ের প্রত্যায়িত অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে আমরা রিভিউ করব। রিভিউ নিষ্পত্তি হওয়ার পর সিদ্ধান্ত হবে যে, কীভাবে দণ্ড কার্যকর হবে। মৃত্যুদণ্ড বহাল থাকবে, না যাবজ্জীবন হবে। কিন্তু কোনো অবস্থাতেই রিভিউ আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের রায় কার্যকর করা যাবে না।’

ইতিমধ্যেই রায়ের প্রত্যায়িত অনুলিপির জন্য আবেদন করা হয়েছে বলে জানান তিনি। তবে তাঁরা এখনও অনুলিপি পাননি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রিভিউ করার পর আবেদনের চূড়ান্ত শুনানি হবে। শুনানির পর তাঁর রায় হবে। রিভিউর রায়ের পর সে রায় কার্যকর হবে। তিনি আরও বলেন, রিভিউ নিষ্পত্তির পর কামারুজ্জামানকে জিজ্ঞাসা করতে হবে, তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন কি না। যদি তিনি ক্ষমা চাইতে রাজি হন, তাহলে রাষ্ট্রপতির নির্দেশনা না পাওয়া পর্যন্ত তা কার্যকর করা যাবে না।

মৃত্যু পরোয়ানা জারির বিষয়ে খন্দকার মাহবুব বলেন, প্রচলিত আইন অনুযায়ী মৃত্যু পরোয়ানা জারি করাটা ঠিক আছে। কিন্তু আইনের বরখেলাফ করে মৃত্যু পরোয়ানা কার্যকর করতে পারবে না।

এলএন/

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন