artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৪:৩২   |  ১০,ভাদ্র ১৪২৬

আঞ্জুমান রোজী

বুধবার, এপ্রিল ১৭, ২০১৯ ১২:১৮

মুক্তিযুদ্ধ গণহত্যা নয়, জেনোসাইড

media

আঞ্জুমান রোজী

মুক্তিযুদ্ধ একটি সুপরিকল্পিত সংগঠিত জেনোসাইড। মুক্তিযুদ্ধ গণহত্যা নয়। জেনোসাইড এবং গণহত্যা, এই দুই শব্দের মধ্যে তাত্ত্বিক অর্থে বিপুল পার্থক্য রয়েছে। গণহত্যা জেনোসাইডেরই একটি অংশ। একটি জাতিগোষ্ঠীকে সমূলে ধ্বংস করার মানসিকতা নিয়ে যে যুদ্ধ পরিচালিত হয় তাকেই জেনোসাইড বলে বিশেষভাবে আখ্যায়িত করা হয়। গণহত্যা হচ্ছে একটি দেশে সংগঠিত কিম্বা অন্য একটি দেশ এসে আক্রমণ করে বিভিন্ন উদ্দেশ্যে হত্যাকাণ্ড চালানো। এক্ষেত্রে এটাকে মাসকিলিং বা গণহত্যা বলা যেতে পারে। এসব হত্যায় নির্মূল করার মানসিকতা নাও থাকতে পারে। শুধু দুর্ঘটনা বলে অনেকসময় তা চালিয়ে দেয়া যায়। কিন্তু জেনোসাইড হচ্ছে সম্পূর্ণ একটি জাতিগোষ্ঠীকে সমূলে নিঃশেষ করার মানসিকতা নিয়ে যুদ্ধ পরিচালনা যা দীর্ঘ পরিকল্পনার ফলপ্রসূ বটে। তাই মুক্তিযুদ্ধকে গণহত্যা বলে অভিহিত করলে মুক্তিযুদ্ধের যথার্থকে অবমূল্যায়নই করা হবে না শুধু, এর মর্মার্থও উপলব্ধি করাও সম্ভব হবে না।

জেনোসাইড শব্দের আবিস্কারক রাফায়েল লেমকিন। যার ১৫ বছর লেগেছিল জেনোসাইড শব্দটি আবিষ্কার করতে এবং তর্কের খাতিরে এর তত্ত্ব, উপাত্ত আর যৌক্তিকতা তুলে ধরতে। জেনোসাইড শব্দটি ইস্টাবলিশড করতেও রাফায়েল লেমকিনকে অনেক কাঠখড় পোহাতে হয়েছে, হতে হয়েছে অনেক বিতাড়িত, প্রতারিত এবং অপমানিত। গ্রীক ‘ জেনোস (Genos০’ শব্দের অর্থ গোত্র, গোষ্ঠী‌, গ্রুপ; আর ল্যাটিন শব্দ ‘সাইড (cide)’ এর অর্থ কিলিং অর্থাৎ হত্যা। এই দুটি শব্দ এক করে রাফায়েল লেমকিন অনেকক্ষেত্রে মাসকিলিং বা গণহত্যার মধ্যে বিদ্যমান প্রকৃত স্বরূপ উদঘাটন করতে গিয়ে নতুন ধারণার বশবর্তী হলেন এবং নতুন এক শব্দের জন্ম দিলেন ‘জেনোসাইড’ GENOCIDE’ নামে। যা ৯ ডিসেম্বর ১৯৪৮ সালে জাতিসঙ্ঘের সাধারণ সভায় ‘কনভেনশস অন দ্য প্রিভেনশন অ্যান্ড পানিশমেন্ট অব দ্য ক্রাইম অব জেনোসাইড  (Convention on the Prevention and Punishment of the Crime of Genocide)’ নামে আধুনিক পৃথিবীতে মানবাধিকারের প্রথম চুক্তিনামা হিসেবে গৃহীত হয়। কোনো জনগোষ্ঠীকে তার জাতিগত, গোত্রগত, নৃতাত্ত্বিক, ধর্মীয়; এই চারটি পরিচয়ের কোনো একটির জন্য যদি সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করে ফেলার উদ্দেশ্যে যুদ্ধ হয় তাহলে সেটাই জেনোসাইড।

বাংলাদেশে একাত্তরে সংগঠিত মুক্তিযুদ্ধ একটি ফুলফেইজ জেনোসাইড। বাঙালি জাতিগোষ্ঠীকে নির্মূল করার উদ্দেশ্যে হত্যা, ধর্ষণ, লুট, জোরপূর্বক দেশান্তরিত এবং ধর্মান্তকরণ, সম্পদ ধ্বংস; এসব নির্মমতা বলে দেয় এটি একটি জেনোসাইড। অথচ বছরের পর বছর মুক্তিযুদ্ধকে গণহত্যা বলে আসছে কিম্বা কখনো কখনো কেউ কেউ গণহত্যাকে জেনোসাইড বলছে বা যুদ্ধাপরাধ বলছে। বাংলাদেশে কত ঋষি, মণীষীর আগমন হলো, এলেন, গেলেন। কিন্তু আজ পর্যন্ত মুক্তিযুদ্ধের প্রকৃত স্বরূপটি যথার্থ শব্দে কেউ তুলে ধরেননি। জেনোসাইড শব্দের মতো এমন একটি আন্তর্জাতিক টার্ম আছে তারও হদিস বাংলাদেশের কোথাও খুঁজে পাওয়া যায়নি। এই অবস্থায় লক্ষ্য করছি মুক্তিযুদ্ধের প্রকৃত প্রেক্ষাপট নিয়ে কাজ করছে এমন একটি আর্কাইভ যেখানে জেনোসাইডের শাব্দিক অর্থের তাত্ত্বিক এবং যৌক্তিক দিকগুলো বাস্তব রূপ নিচ্ছে। এর কাজ চলছে দ্রুতগতিতে। আমার বিশ্বাস এই কাজের মধ্য দিয়ে জেনোসাইড শব্দটিও প্রতিষ্ঠা পেয়ে যাবে। তাছাড়া জেনোসাইড নিয়ে এর তাত্ত্বিক, তার্কিক এবং যৌক্তিকতা উল্লেখপূর্বক একটি বই, যা ‘জেনসাইড৭১ তত্ত্ব. তর্ক.তথ্য’ নামে পরিচিত। যার লেখক হাসান মোরশেদ। যিনি দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করে যাচ্ছেন। মুক্তিযুদ্ধ নিয়ে আরো বেশিবেশি গবেষণা হোক এবং এর প্রকৃত স্বরূপ বের হয়ে আসুক সর্বান্তকরণে এই কামনা করছি।

নিচে আর্কাইভের লিঙ্ক এবং বইয়ের ছবিটি দিচ্ছি।

http://www.1971archive.org/…

কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার ইগো দূর করতে বই পড়ছেন কোহলি কাশ্মিরে দমন-পীড়ন: প্রতিবাদে ভারতের উচ্চপদস্থ কর্মকর্তার পদত্যাগ দুদকের জিজ্ঞাসাবাদে মাহী বি মাদারীপুরে ডেঙ্গুতে নারীর মৃত্যু দুটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করার দাবি হিজবুল্লাহর কাশ্মিরের পরিস্থিতি অস্বাভাবিক: রাহুল গান্ধী “বেস্ট অব সানাই” রিং শাইনের আইপিও বাতিল চায় বিনিয়োগকারীরা ‘স্বপ্নবাজি’ ছবিতে চুক্তিবদ্ধ সিয়াম কক্সবাজারে ব্রিজের পাশে গুলিবিদ্ধ মরদেহ মেসির ‘প্রত্যাবর্তন’ একমাত্র ভরসা বার্সার পঞ্চগড়ের চা-শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মিল মালিকরা ‘জাহালমের কারাভোগে দায় নেই সোনালী ব্যাংকের’ ভয়ঙ্কর হয়ে উঠছে রোহিঙ্গারা শাকিবের নতুন নায়িকা আরিয়ানা জামান ১০ বছরেও ‘পাইলট-ক্রু’ সংকট কাটেনি বিমানের পাবনায় কবিরাজের মন্ত্র পড়া গুড় খেয়ে স্কুলশিক্ষকের মৃত্যু আপত্তিকর ভিডিও প্রকাশ: ওএসডি হচ্ছেন সেই ডিসি ফরিদপুরের সেই ব্রিজের রেলিংয়ে ছিল বাঁশ! খেলা থেকে ডেকে নিয়ে শিশুকে ধর্ষণ ঘুমন্ত স্বামীকে ব্যাট দিয়ে পিটিয়ে হত্যা ১০ বছরে দারিদ্র্য সীমা প্রায় অর্ধেকে নেমেছে: পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডিতে মশার লার্ভা, ৭ ভবনকে ৭৭ হাজার টাকা জরিমানা বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের দায়ে বেরোবির ছাত্রলীগ নেতা গ্রেপ্তার