artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:০৬   |  ৩,আষাঢ় ১৪২৬

আঞ্জুমান রোজী

বুধবার, এপ্রিল ১৭, ২০১৯ ১২:১৮

মুক্তিযুদ্ধ গণহত্যা নয়, জেনোসাইড

media

আঞ্জুমান রোজী

মুক্তিযুদ্ধ একটি সুপরিকল্পিত সংগঠিত জেনোসাইড। মুক্তিযুদ্ধ গণহত্যা নয়। জেনোসাইড এবং গণহত্যা, এই দুই শব্দের মধ্যে তাত্ত্বিক অর্থে বিপুল পার্থক্য রয়েছে। গণহত্যা জেনোসাইডেরই একটি অংশ। একটি জাতিগোষ্ঠীকে সমূলে ধ্বংস করার মানসিকতা নিয়ে যে যুদ্ধ পরিচালিত হয় তাকেই জেনোসাইড বলে বিশেষভাবে আখ্যায়িত করা হয়। গণহত্যা হচ্ছে একটি দেশে সংগঠিত কিম্বা অন্য একটি দেশ এসে আক্রমণ করে বিভিন্ন উদ্দেশ্যে হত্যাকাণ্ড চালানো। এক্ষেত্রে এটাকে মাসকিলিং বা গণহত্যা বলা যেতে পারে। এসব হত্যায় নির্মূল করার মানসিকতা নাও থাকতে পারে। শুধু দুর্ঘটনা বলে অনেকসময় তা চালিয়ে দেয়া যায়। কিন্তু জেনোসাইড হচ্ছে সম্পূর্ণ একটি জাতিগোষ্ঠীকে সমূলে নিঃশেষ করার মানসিকতা নিয়ে যুদ্ধ পরিচালনা যা দীর্ঘ পরিকল্পনার ফলপ্রসূ বটে। তাই মুক্তিযুদ্ধকে গণহত্যা বলে অভিহিত করলে মুক্তিযুদ্ধের যথার্থকে অবমূল্যায়নই করা হবে না শুধু, এর মর্মার্থও উপলব্ধি করাও সম্ভব হবে না।

জেনোসাইড শব্দের আবিস্কারক রাফায়েল লেমকিন। যার ১৫ বছর লেগেছিল জেনোসাইড শব্দটি আবিষ্কার করতে এবং তর্কের খাতিরে এর তত্ত্ব, উপাত্ত আর যৌক্তিকতা তুলে ধরতে। জেনোসাইড শব্দটি ইস্টাবলিশড করতেও রাফায়েল লেমকিনকে অনেক কাঠখড় পোহাতে হয়েছে, হতে হয়েছে অনেক বিতাড়িত, প্রতারিত এবং অপমানিত। গ্রীক ‘ জেনোস (Genos০’ শব্দের অর্থ গোত্র, গোষ্ঠী‌, গ্রুপ; আর ল্যাটিন শব্দ ‘সাইড (cide)’ এর অর্থ কিলিং অর্থাৎ হত্যা। এই দুটি শব্দ এক করে রাফায়েল লেমকিন অনেকক্ষেত্রে মাসকিলিং বা গণহত্যার মধ্যে বিদ্যমান প্রকৃত স্বরূপ উদঘাটন করতে গিয়ে নতুন ধারণার বশবর্তী হলেন এবং নতুন এক শব্দের জন্ম দিলেন ‘জেনোসাইড’ GENOCIDE’ নামে। যা ৯ ডিসেম্বর ১৯৪৮ সালে জাতিসঙ্ঘের সাধারণ সভায় ‘কনভেনশস অন দ্য প্রিভেনশন অ্যান্ড পানিশমেন্ট অব দ্য ক্রাইম অব জেনোসাইড  (Convention on the Prevention and Punishment of the Crime of Genocide)’ নামে আধুনিক পৃথিবীতে মানবাধিকারের প্রথম চুক্তিনামা হিসেবে গৃহীত হয়। কোনো জনগোষ্ঠীকে তার জাতিগত, গোত্রগত, নৃতাত্ত্বিক, ধর্মীয়; এই চারটি পরিচয়ের কোনো একটির জন্য যদি সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করে ফেলার উদ্দেশ্যে যুদ্ধ হয় তাহলে সেটাই জেনোসাইড।

বাংলাদেশে একাত্তরে সংগঠিত মুক্তিযুদ্ধ একটি ফুলফেইজ জেনোসাইড। বাঙালি জাতিগোষ্ঠীকে নির্মূল করার উদ্দেশ্যে হত্যা, ধর্ষণ, লুট, জোরপূর্বক দেশান্তরিত এবং ধর্মান্তকরণ, সম্পদ ধ্বংস; এসব নির্মমতা বলে দেয় এটি একটি জেনোসাইড। অথচ বছরের পর বছর মুক্তিযুদ্ধকে গণহত্যা বলে আসছে কিম্বা কখনো কখনো কেউ কেউ গণহত্যাকে জেনোসাইড বলছে বা যুদ্ধাপরাধ বলছে। বাংলাদেশে কত ঋষি, মণীষীর আগমন হলো, এলেন, গেলেন। কিন্তু আজ পর্যন্ত মুক্তিযুদ্ধের প্রকৃত স্বরূপটি যথার্থ শব্দে কেউ তুলে ধরেননি। জেনোসাইড শব্দের মতো এমন একটি আন্তর্জাতিক টার্ম আছে তারও হদিস বাংলাদেশের কোথাও খুঁজে পাওয়া যায়নি। এই অবস্থায় লক্ষ্য করছি মুক্তিযুদ্ধের প্রকৃত প্রেক্ষাপট নিয়ে কাজ করছে এমন একটি আর্কাইভ যেখানে জেনোসাইডের শাব্দিক অর্থের তাত্ত্বিক এবং যৌক্তিক দিকগুলো বাস্তব রূপ নিচ্ছে। এর কাজ চলছে দ্রুতগতিতে। আমার বিশ্বাস এই কাজের মধ্য দিয়ে জেনোসাইড শব্দটিও প্রতিষ্ঠা পেয়ে যাবে। তাছাড়া জেনোসাইড নিয়ে এর তাত্ত্বিক, তার্কিক এবং যৌক্তিকতা উল্লেখপূর্বক একটি বই, যা ‘জেনসাইড৭১ তত্ত্ব. তর্ক.তথ্য’ নামে পরিচিত। যার লেখক হাসান মোরশেদ। যিনি দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করে যাচ্ছেন। মুক্তিযুদ্ধ নিয়ে আরো বেশিবেশি গবেষণা হোক এবং এর প্রকৃত স্বরূপ বের হয়ে আসুক সর্বান্তকরণে এই কামনা করছি।

নিচে আর্কাইভের লিঙ্ক এবং বইয়ের ছবিটি দিচ্ছি।

http://www.1971archive.org/…

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের