artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৫২   |  ১১,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০১৯ ৮:৫৯

শিশু মোবাইল ও টিভিতে আসক্ত হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
media
ইলেক্ট্রনিক ডিভাইসের আসক্তি খুব তাড়াতাড়ি দূর হবে না। আপনাকে সময় নিয়ে, ধৈর্য্য ধরে বাচ্চাকে এই আসক্তি থেকে ফিরিয়ে আনতে হবে।

আপনার বাচ্চার বয়স ২ বছর? সে টিভি এবং মোবাইলে আসক্ত? কোনো কথা বলতে চায় না? কী করবেন এ চিন্তায় ঘুম হারাম আপনার। তাহলে শুনুন। 

বাচ্চার বয়স অনুযায়ী যদি সে কম কথা বলে তাহলে এর একটি কারণ হতে পারে অতিরিক্ত ইলেকট্রনিক ডিভাইস এর ব্যবহার। তাই এক্ষেত্রে এগুলোর জন্য টাইম লিমিট করে দেয়া যেতে পারে। যেমন- ১০ মিনিটের বেশি দেখতে পারবে না, এবং তাকে বার বার মনে করিয়ে দিতে হবে এই ব্যাপারে। আপনার সাথে তাকে কথা বলতে উৎসাহিত করুন এবং আপনি যখন বাচ্চার সাথে কথা বলবেন তখন তার চোখের দিকে তাকিয়ে অর্থাৎ তার দৃষ্টি আকর্ষণ করে কথা বলবেন।

যতটুকু সময় বাচ্চার সাথে থাকবেন শুধু তার দিকেই মনোযোগ দিবেন। তার সাথে খেলতে পারেন এতে আপনাদের মধ্যে সম্পর্ক আরো গভীর হবে। এবং বাচ্চার মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পাবে এবং কমিউনিকেশন স্কিল বাড়বে। ইলেক্ট্রনিক ডিভাইসের আসক্তি খুব তাড়াতাড়ি দূর হবে না। আপনাকে সময় নিয়ে, ধৈর্য্য ধরে বাচ্চাকে এই আসক্তি থেকে ফিরিয়ে আনতে হবে।

শিশুদের হাতে কখন দেবেন মোবাইল?

সন্তানের হাতে মোবাইল ফোন তুলে দেওয়ার সর্বনিম্ন বয়স কত হওয়া উচিত? জানতে চাওয়া হলে একেকজনের উত্তর একেক রকমই হবে। সন্তানকে মোবাইল ফোন দেওয়ার সিদ্ধান্তটি নেওয়ার আগে তার অভিভাবককে সন্তানের চাহিদা ও প্রয়োজনীয়তার বিষয়টি মাথায় রাখতে হবে। মোবাইল ফোনটি কি সন্তানের জন্য খুবই প্রয়োজনীয়? নাকি অন্যদের আছে বলেই এ আবদার। সন্তানের হাতে মোবাইল ফোন তুলে দেওয়ার সময় প্রথমেই বিবেচনায় আনা উচিত শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়ম-কানুন। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে মোবাইল ফোনের ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে আবার অনেক স্কুলে নিয়ম মেনে মোবাইল ফোন ব্যবহার করতে দেওয়া হয়। শিক্ষাপ্রতিষ্ঠানে যদি মোবাইল ফোন ব্যবহারের অনুমতি থাকে তার পরও মোবাইল কিনে দেওয়ার আগে অভিভাবককে দ্বিতীয়বার ভাবতে হবে। এ ক্ষেত্রে বিবেচনা করতে হবে সন্তানের আচরণ। শিক্ষাপ্রতিষ্ঠানে অন্যান্য উপকরণের প্রতি সন্তানের আচরণ কেমন সে বিবেচনায় অভিভাবককে সিদ্ধান্ত নিতে হবে সন্তানের হাতে মোবাইল ফোন তুলে দেওয়া সঠিক হবে কি না। শিশুদের সব সময় তত্ত্বাবধানে রাখা হলে এ বয়সে তার হাতে মোবাইল ফোন তুলে দেওয়াটা অযৌক্তিক। তবে সন্তান

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন