artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৭:১৭   |  ৪,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০১৯ ৮:৫৯

শিশু মোবাইল ও টিভিতে আসক্ত হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
media
ইলেক্ট্রনিক ডিভাইসের আসক্তি খুব তাড়াতাড়ি দূর হবে না। আপনাকে সময় নিয়ে, ধৈর্য্য ধরে বাচ্চাকে এই আসক্তি থেকে ফিরিয়ে আনতে হবে।

আপনার বাচ্চার বয়স ২ বছর? সে টিভি এবং মোবাইলে আসক্ত? কোনো কথা বলতে চায় না? কী করবেন এ চিন্তায় ঘুম হারাম আপনার। তাহলে শুনুন। 

বাচ্চার বয়স অনুযায়ী যদি সে কম কথা বলে তাহলে এর একটি কারণ হতে পারে অতিরিক্ত ইলেকট্রনিক ডিভাইস এর ব্যবহার। তাই এক্ষেত্রে এগুলোর জন্য টাইম লিমিট করে দেয়া যেতে পারে। যেমন- ১০ মিনিটের বেশি দেখতে পারবে না, এবং তাকে বার বার মনে করিয়ে দিতে হবে এই ব্যাপারে। আপনার সাথে তাকে কথা বলতে উৎসাহিত করুন এবং আপনি যখন বাচ্চার সাথে কথা বলবেন তখন তার চোখের দিকে তাকিয়ে অর্থাৎ তার দৃষ্টি আকর্ষণ করে কথা বলবেন।

যতটুকু সময় বাচ্চার সাথে থাকবেন শুধু তার দিকেই মনোযোগ দিবেন। তার সাথে খেলতে পারেন এতে আপনাদের মধ্যে সম্পর্ক আরো গভীর হবে। এবং বাচ্চার মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পাবে এবং কমিউনিকেশন স্কিল বাড়বে। ইলেক্ট্রনিক ডিভাইসের আসক্তি খুব তাড়াতাড়ি দূর হবে না। আপনাকে সময় নিয়ে, ধৈর্য্য ধরে বাচ্চাকে এই আসক্তি থেকে ফিরিয়ে আনতে হবে।

শিশুদের হাতে কখন দেবেন মোবাইল?

সন্তানের হাতে মোবাইল ফোন তুলে দেওয়ার সর্বনিম্ন বয়স কত হওয়া উচিত? জানতে চাওয়া হলে একেকজনের উত্তর একেক রকমই হবে। সন্তানকে মোবাইল ফোন দেওয়ার সিদ্ধান্তটি নেওয়ার আগে তার অভিভাবককে সন্তানের চাহিদা ও প্রয়োজনীয়তার বিষয়টি মাথায় রাখতে হবে। মোবাইল ফোনটি কি সন্তানের জন্য খুবই প্রয়োজনীয়? নাকি অন্যদের আছে বলেই এ আবদার। সন্তানের হাতে মোবাইল ফোন তুলে দেওয়ার সময় প্রথমেই বিবেচনায় আনা উচিত শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়ম-কানুন। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে মোবাইল ফোনের ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে আবার অনেক স্কুলে নিয়ম মেনে মোবাইল ফোন ব্যবহার করতে দেওয়া হয়। শিক্ষাপ্রতিষ্ঠানে যদি মোবাইল ফোন ব্যবহারের অনুমতি থাকে তার পরও মোবাইল কিনে দেওয়ার আগে অভিভাবককে দ্বিতীয়বার ভাবতে হবে। এ ক্ষেত্রে বিবেচনা করতে হবে সন্তানের আচরণ। শিক্ষাপ্রতিষ্ঠানে অন্যান্য উপকরণের প্রতি সন্তানের আচরণ কেমন সে বিবেচনায় অভিভাবককে সিদ্ধান্ত নিতে হবে সন্তানের হাতে মোবাইল ফোন তুলে দেওয়া সঠিক হবে কি না। শিশুদের সব সময় তত্ত্বাবধানে রাখা হলে এ বয়সে তার হাতে মোবাইল ফোন তুলে দেওয়াটা অযৌক্তিক। তবে সন্তান

মুমিনুল-শান্তর ব্যাটে ড্র করলো বিসিবি একাদশ অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি মাটির হাঁড়ি নাকি আধুনিক নন স্টিক, কোনটা উপকারী? ঈদে আর্ট’র এক্সক্লুসিভ ডিজাইনের পাঞ্জাবি আইসিসিতে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে