artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৫:২১   |  ৪,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০১৯ ৮:০০

ডায়াবেটিস কমবে যেসব দেশি সবজিতে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
তেমনি কচি মুলা দিয়ে সালাদ বা পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।

ডায়াবেটিস এখন বিশ্বজুড়ে মারাত্নক আকারে ধারণ করেছে। সব বয়সের মানুষের মাঝেই তা দেখা দিচ্ছে এখন। ডায়াবেটিস হলো রক্তে সুগারের পরিমান অতিরিক্ত বেড়ে যায়, কারণ শরীর যথেষ্ট ইনসুলিন তৈরি করে না বা ইনসুলিন শরীরে কাজ করে না সঠিক উপায়।

ডায়াবেটিস রোগীদের খাওয়া-দাওয়ার ব্যাপারে বেশি সচেতন থাকতে হয়। আমাদের দেশি কিছু সবজিই আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে উপকারী। জেনে নিন এমনই তিনটি গুনী সবজির কথা।

মূলা: শীতকালে পাওয়া যায় মুলা। অনেকের অপছন্দ হলেও তা ফাইবার বা খাদ্য আঁশের দারুণ এক উৎস। একে যেমন তরকারি বা ভাজি করে খাওয়া যায়, তেমনি কচি মুলা দিয়ে সালাদ বা পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।

ঢেঁড়স: এই সবজিটি প্রায় সারা বছরই পাওয়া যায়। ঢেঁড়সে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ পদার্থ। তা নিয়মিত খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এতে ফাইবারের পাশাপাশি থাকে ভিটামিন বি ও ফলেট। ফাইবার রক্তের সুগার কম রাখে, আর ভিটামিন বি প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস কমিয়ে রাখতে পারে।

করলা: গ্রীষ্মকালের সবজির মধ্যে আছে লাউ, কুমড়া আর করলা। করলা তেতো সবজি, কিন্তু তা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভাল। এতে থাকে ইনসুলিনের মতোই একটি রাসায়নিক যার নাম পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন। এটাও প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এছাড়া করলায় থাকা ক্যারানটিনও ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে।

অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত রাজনীতি-প্রশাসনের কাউকে ছাড় নয় নারায়ণগঞ্জে মা ও দুই মেয়েকে গলাকেটে হত্যা সফলভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী পুঁজিবাজারে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাচ্ছেন শুক্রবার ‘ফেসবুকে স্ট্যাটাসের জন্য কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না’ পাসপোর্ট অধিদপ্তরের নতুন ডিজি সাকিল আহমেদ আফগানিস্তানে দুই হামলায় নিহত ৪০ ক্যাসিনো মালিকরা যত প্রভাবশালীই হোক রেহাই নেই: ডিএমপি কমিশনার নারায়ণগঞ্জে ২ শিশুসহ নারীকে গলা কেটে হত্যা জাতিসংঘের অধিবেশনে যেতে ভিসা পাচ্ছেন না রুহানি কানাডায় নূর চৌধুরীর অবস্থান জানার আবেদন মঞ্জুর মাটির নিচে যুক্তরাষ্ট্রের ৬৩ কোটি ব্যারেল জরুরি তেলের ভাণ্ডার দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার