artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ১০:০৪   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০১৯ ৮:০০

ডায়াবেটিস কমবে যেসব দেশি সবজিতে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
তেমনি কচি মুলা দিয়ে সালাদ বা পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।

ডায়াবেটিস এখন বিশ্বজুড়ে মারাত্নক আকারে ধারণ করেছে। সব বয়সের মানুষের মাঝেই তা দেখা দিচ্ছে এখন। ডায়াবেটিস হলো রক্তে সুগারের পরিমান অতিরিক্ত বেড়ে যায়, কারণ শরীর যথেষ্ট ইনসুলিন তৈরি করে না বা ইনসুলিন শরীরে কাজ করে না সঠিক উপায়।

ডায়াবেটিস রোগীদের খাওয়া-দাওয়ার ব্যাপারে বেশি সচেতন থাকতে হয়। আমাদের দেশি কিছু সবজিই আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে উপকারী। জেনে নিন এমনই তিনটি গুনী সবজির কথা।

মূলা: শীতকালে পাওয়া যায় মুলা। অনেকের অপছন্দ হলেও তা ফাইবার বা খাদ্য আঁশের দারুণ এক উৎস। একে যেমন তরকারি বা ভাজি করে খাওয়া যায়, তেমনি কচি মুলা দিয়ে সালাদ বা পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।

ঢেঁড়স: এই সবজিটি প্রায় সারা বছরই পাওয়া যায়। ঢেঁড়সে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ পদার্থ। তা নিয়মিত খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এতে ফাইবারের পাশাপাশি থাকে ভিটামিন বি ও ফলেট। ফাইবার রক্তের সুগার কম রাখে, আর ভিটামিন বি প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস কমিয়ে রাখতে পারে।

করলা: গ্রীষ্মকালের সবজির মধ্যে আছে লাউ, কুমড়া আর করলা। করলা তেতো সবজি, কিন্তু তা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভাল। এতে থাকে ইনসুলিনের মতোই একটি রাসায়নিক যার নাম পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন। এটাও প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এছাড়া করলায় থাকা ক্যারানটিনও ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে।

সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি কুমিল্লার পর এবার নারায়ণগঞ্জে বিয়েতে পেঁয়াজ উপহার সরকার জড়িত বলে পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে কিছু করা যাচ্ছে না: গয়েশ্বর ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১ মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন লাল না সবুজ, কোন আপেল বেশি উপকারী? গুদামে পেঁয়াজ পচে যাওয়ায় ফেলে দিচ্ছে আড়তদাররা বগুড়ায় জেল জরিমানার ভয়ে ৬ রুটে বাস চলাচল বন্ধ বিয়ের উপহারে পেঁয়াজ! ভারতকে হেসেখেলে হারাল বাংলাদেশ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার মিসর থেকে পেঁয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার চুয়াডাঙ্গায় পেঁয়াজের আড়তে অবরুদ্ধ ম্যাজিস্ট্রেট বিএনপির মূল কাজ এই সরকারকে সরানো : ফখরুল স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক আফজাল পেঁয়াজ বিমানে উঠে গেছে, চিন্তার কারণ নেই: প্রধানমন্ত্রী মালয়েশিয়ায় বাংলাদেশি যুবককে কুপিয়ে হত্যা ৪ খাতের সিইওদের পুরস্কৃত করবে কালারস রোহিঙ্গা ইস্যুতে আইসিসির তদন্ত প্রত্যাখ্যান মিয়ানমারের ফরিদপুর মেডিক্যালের নিখোঁজ শিক্ষার্থীর ঝুলন্ত লাশ ইনিংস ছেড়ে দিল ভারত, বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ নতুন নেতা বাছতে ভোট দিচ্ছে শ্রীলংকানরা ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ