artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৪৮   |  ১১,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৬:৩১

করপোরেট করহার কমালে রাজস্ব ঘাটতি বাড়বে

media

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, “করপোরেট করহার কমালে আমাদের রাজস্ব ঘাটতি বাড়বে, সেই বিষয়টি সবার মাথা রাখতে হবে। কারণ দেশের জাতীয় বাজেটের আকার দিন দিন বড় হচ্ছে। সেই অনুসারে আমাদের রাজস্ব যাতে বাড়ে সেই কাজ করতে হবে। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, “করপোরেট করহার কমালে আমাদের রাজস্ব ঘাটতি বাড়বে, সেই বিষয়টি সবার মাথা রাখতে হবে। কারণ দেশের জাতীয় বাজেটের আকার দিন দিন বড় হচ্ছে। সেই অনুসারে আমাদের রাজস্ব যাতে বাড়ে সেই কাজ করতে হবে। 

একইসঙ্গে ব্যক্তিক আয়কর সীমা বাড়ানো ব্যাপারে বলেন, করহার সীমা বাড়ানো যেতে পারে যদি করের আওতা বৃদ্ধি করা যায়।

সোমবার এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় বিভিন্ন সংগঠন নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে তিনি এ কথা জানান। 

এই সভায় ব্যবসায়ীদের উদ্যোগে গঠিত সংস্থা বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) প্রতিনিধিরা অংশ নেয়। 

দেশে বিনিয়োগের সুযোগ বাড়াতে আগামী অর্থবছর করপোরেট করহার কমানোর দাবি প্রেক্ষিতে মোশাররফ হোসেন ভূঁইয়া 

বলেন, “আসন্ন অর্থবছরের বাজেটে আপনারা অনেকেই করপোরেট কর কমানোর ব্যাপারে জোর দাবি জানাচ্ছেন। আমরা এই করহার কমাবো সেটা বলছি না, তবে করপোরেট করহার কমালে আমাদের যে রাজস্ব ঘাটতি হবে, সেই পথ থেকে বেড়িয়ে আসার কথা কেউ বলছেন না। আমরা কমাতে চায়, তবে রাজস্ব ঘাটতি বাড়িয়ে নয়। বরং ঘাটতি কমিয়ে করপোরেট করহার কিভাবে কমাবো সেই বিষয়টি মাথায় রেখে কাজ করছি। এ কাজে আপনাদের সহায়তা দরকার।”

আয়করমুক্ত সীমা প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই ব্যক্তি শ্রেণীর সর্বোচ্চ করহার ২০ থেকে ২৫ শতাংশ করার কথা বলছেন। 

আবার আয়করমুক্ত সীমা বাড়ানোর দাবি করছেন। আয়করমুক্ত সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে তিন লাখের ওপরে করার দাবি জানাচ্ছেন। 

আয়করমুক্ত সীমা বাড়াবো না আমরা এটা বলছি না, তবে এতে আমাদের রাজস্ব আদায় কমে আসবে। রাজস্ব কমবে এমন কোন কাজ করা যাবে না। তবে আয়করের আওতা বাড়ানো গেলে আপনাদের দাবি রাখা যেতে পারে। তবে আমরা কাজ করছি, কিভাবে আপনাদের দাবি রাখা যায়। সেই জন্য আমরা আয়করের আওতা বাড়াতে চাচ্ছি। আশা করছি, এটা বাড়ানো গেলে আপনাদের দাবি পূরন করা যাবে।  

তিনি আরও বলেন, এনবিআরের পলিসি নিয়ে আপনারা আলোচনা করেছে। আপনাদের জন্য বলছি, আমরা আপনাদের সব সময় অনেক সুযোগ সুবিধা দিয়ে আসছি। আমাদের পলিসির কারনে আজ গামেন্স রফতানিতে এতো বৃদ্ধি পেয়েছে।     

এছাড়া শিল্প উন্নয়নে কর অবকাশসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হবে।

প্রাক-বাজেটের এই আলোচনায় আয়করে ৪১টি, শুল্কে ৪২টি এবং ভ্যাটে ৪৪টি দাবি রাখেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)। 

এসব দাবিগুলোর মধ্যে উল্লেখ্য যোগ্য হলো- ব্যক্তি আয়করমুক্ত সীমা বাড়ানো, করপোরেট করের সীমা বাড়ানো, ট্যাক্স পেয়ার কার্ড সুবিধা প্রদান, কাঁচামাল আমদানির ওপরে অগ্রীম আয়কর প্রত্যাহার, করনীতি সহজ, ইনকাম কর ফরম সহজ, ভ্যাট হার কমানো, সার্বজনীন ভ্যাটের ন্যায় হ্রাসকৃত প্রত্যেকটি ভ্যাট হারের জন্য রেয়াতের ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ দাবি রাখেন।

এসময় জোন ডেভেলপার ও ইউনিট বিনিয়োগকারীদের জন্য আর্থিক প্রনোদনা ৫ দাবি রাখেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।  

অপরদিক ইপিজেডস্থ বিনিয়োগকারীদের জন্য প্রথম দুই বছর কর অব্যাহতি সুবিধার দাবি রাখেন বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। এর পরের দুই বছর (৩য় ও ৪র্থ বছর) ৫০ শতাংশসহ পঞ্চম বছরে ২৫ শতাংশ কর অব্যাহতি দাবি করেন বেপজা। এছাড়া এ খাতের উন্নয়নে কর সংক্রান্ত বেশকিছু গুরুত্বপূর্ণ দাবি রাখেন তারা। 

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন