artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ১২:৪৫   |  ১১,আষাঢ় ১৪২৬
সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৫:০৩

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে মামলা গ্রহণ: তদন্তের নির্দেশ পিবিআইকে

স্টাফ রিপোর্টার
media

ফেনীর সোনাগাজী মডেল থানা পুলিশের ওসি (প্রত্যাহার হওয়া) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের করা মামলাটি গ্রহণ করেছেন আদালত। সেই সঙ্গে মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন। 

ফেনীর সোনাগাজী মডেল থানা পুলিশের ওসি (প্রত্যাহার হওয়া) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের করা মামলাটি গ্রহণ করেছেন আদালত। সেই সঙ্গে মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন। 

মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের সময় দেয়া হয়েছে আগামী ৩০ এপ্রিল।

সোমবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ আস সামশ জগলুল হোসেনের আদালতে মামলার আবেদন করেন ব্যারিস্টার সুমন। 

আদালত তার জবানবন্দি গ্রহণ করে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৬, ২৯ ও ৩১ ধারায় করা অভিযোগটি পিটিশন মামলা হিসেবে গ্রহণ করেন। সেই সঙ্গে মামলাটি তদন্ত করে আগামী ৩০ এপ্রিল প্রতিবেদন দাখিলের জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছেন আদালত।

উল্লেখ্য, সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফির মৃত্যুর পর ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে বেশকিছু অভিযোগ ওঠে। নিহত নুসরাতের পরিবারকে সহযোগিতা না করার অভিযোগে ইতোমধ্যে সোনাগাজী থানা থেকে তাকে প্রত্যাহার করা হয়েছে। 

২৭ মার্চ ওই ছাত্রীকে অধ্যক্ষ শ্রেণিকক্ষে নিয়ে যৌন নিপীড়নের অভিযোগ উঠলে দুজনকে থানায় নিয়ে যান ওসি মোয়াজ্জেম হোসেন। ওসি নিয়ম ভেঙে জেরা করতে নুসরাতের বক্তব্য ভিডিও করেন। মৌখিক অভিযোগ নেয়ার সময় দুই পুরুষের কণ্ঠ শোনা গেলেও সেখানে নুসরাত ছাড়া অন্য কোনো নারী বা তার আইনজীবী ছিলেন না। ভিডিওটি প্রকাশ হলে অধ্যক্ষ ও তার সহযোগীদের সঙ্গে ওসির সখ্যতার বিষয়টি স্পষ্ট হয়।

ভিডিওতে দেখা যায়, থানার ওসির সামনে অঝোরে কাঁদছিলেন নুসরাত। সেই কান্নার ভিডিও করছিলেন সোনাগাজী থানার ওসি। নুসরাত তার মুখ দু’হাতে ঢেকে রেখেছিলেন। তাতেও ওসির আপত্তি। বারবারই ‘মুখ থেকে হাত সরাও, কান্না থামাও’ বলার পাশাপাশি তিনি এও বলেন, ‘এমন কিছু হয়নি যে এখনও তোমাকে কাঁদতে হবে।’

মামলায় অভিযোগ করা হয়েছে, ওসি মোয়াজ্জেম অনুমতি ছাড়া নিয়মবহির্ভূতভাবে নুসরাতকে জেরা করেন এবং তা ভিডিও ধারণ করেন। পরবর্তীতে ওই ভিডিও ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায় ওসি মোয়াজ্জেম অত্যন্ত অপমানজনক ও আপত্তিকর ভাষায় একের পর প্রশ্ন করে যাচ্ছেন নুসরাতকে। নুসরাতের বুকে হাত দিয়ে শ্লীলতাহানি করা হয়েছে কি না- এমন প্রশ্নও করতে দেখা যায় ওসি মোয়াজ্জেমকে।

এ ঘটনায় রাফির মা শিরিন আক্তার বাদী হয়ে সোনাগাজী মডেল থানায় মামলা করেন। গত ৬ এপ্রিল (শনিবার) সকালে রাফি আলিম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসায় যান। এ সময় মাদরাসার এক ছাত্রী তার বান্ধবী নিশাতকে ছাদের ওপর কেউ মারধর করছে- এমন সংবাদ দিলে তিনি ওই বিল্ডিংয়ের চার তলায় যান। সেখানে মুখোশ পরা চার-পাঁচজন তাকে অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে মামলা ও অভিযোগ তুলে নিতে চাপ দেয়। রাফি অস্বীকৃতি জানালে তারা তার গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়।

গত ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় নুসরাতের।

এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’ এমপিরা আবেদন করলেই ফ্ল্যাট পাবেন: মন্ত্রী স্বর্ণ মেলায়‌ কর আদায় ১৭৫ কোটি টাকা ৯৮ কোটি টাকায় নতুন রূপ পাচ্ছে বঙ্গবন্ধু স্টেডিয়াম ইংল্যান্ডকে ২৮৬ রানের লক্ষ্য দিল অস্ট্রেলিয়া বরমচাল স্টেশন মাস্টারকে ঢাকায় তলব জাপার সঙ্গে আ.লীগের আচরণ মেনে নেয়া যাচ্ছে না: রাঙ্গা শেষ বয়সে খেলোয়াড়রা যাতে কষ্ট না করে: প্রধানমন্ত্রী ৬৫ শতাংশ মাদ্রাসা শিক্ষার্থী ফেসবুক ব্যবহার করেন বিএনপি আর ইভিএমের বিরোধীতা করবে না: তথ্যমন্ত্রী বাংলাদেশকে ব্যঙ্গ করে পাকিস্তানি পত্রিকায় কার্টুন! ভুয়া দুদক কর্মকর্তার বিরুদ্ধে ফোনেই অভিযোগ এস্কয়্যার আইসিএল অ্যাপারেল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ব্রায়ান লারা হত্যার পর বাজারের ব্যাগে করে মাথা নিয়ে হাজির থানায় এফআর টাওয়ার মালিক, রূপায়ন প্রধানের বিরুদ্ধে দুদকের মামলা কূটনৈতিক পথ স্থায়ীভাবে বন্ধ হলো: ইরান ভেঙে গেল টাইগার-দিশার প্রেম সিঙ্গাপুরে ড্রোনের কারণে বিমান চলাচল ব্যাহত আবারও অভিযানে নেমেছেন ভোক্তা অধিকারের শাহরিয়ার ভারতের বিপক্ষে অনিশ্চিত মাহমুদউল্লাহ ছুটি কাটাতে পরিবারকে নিয়ে ফ্রান্সে সাকিব দ্রুত বিচার আইনের মেয়াদ বাড়লো ২০২৪ সাল পর্যন্ত ইরানের ওপর নতুন করে ‘কঠোর’ মার্কিন নিষেধাজ্ঞা