artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৫০   |  ১১,বৈশাখ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৪:৩২

ট্রাম্পের টুইট, হুমকির মুখে ওমরের জীবন

media

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের কংগ্রেসম্যান ইলহান ওমরের বিরুদ্ধে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর পরই ওমরের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। তাকে হত্যার হুমকি দেয়া হচ্ছে। ওই টুইট নিয়ে সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। 

গত শুক্রবার টুইটারে একটি ভিডিও আপলোড করেন ট্রাম্প। ভিডিওতে দেখা যায়, ইলহান ওমরের বক্তব্যের সঙ্গে নাইন-ইলেভেনে টুইন টাওয়ার ধংসের ভিডিও ফুটে জুড়ে দেয়া হয়েছে।  ওই ভিডিও আপলোড করে ট্রাম্প লিখেছেন, আমরা কখনোই ভুলব না। 

ট্রাম্পের এই টুইটে ইলহান ওমরের নিরাপত্তা নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। ওমর বলছেন, তিনি কয়েকবার হত্যার হুমকি পেয়েছেন। হুমকিদাতাদের কেউ কেউ ট্রাম্পের টুইটের কথা উল্লেখ করেছেন বলেও তিনি জানান। 

ওমরের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি। রোববার তিনি এক বিবৃতিতে বলেছেন, ওমরের নিরাপত্তা নিয়ে তিনি ওয়াশিংটন পুলিশের সঙ্গে কথা বলেছেন। পুলিশ বিষয়টি নজরদারিতে রাখবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তাকে আশ্বাস দিয়েছে।

সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসা ওমর গত বছর নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে মিনেসোটা থেকে কংগ্রেসের সদস্য নির্বাচিত হন। ইসরায়েলের সমালোচনা করেন বলে তিনি অনেকের চক্ষুশূল। তাকে বেশ কয়েকবার হত্যার হুমকি দেয়া হয়েছে। পুলিশ এক হুমকিদাতাকে গ্রেপ্তারও করেছে। 

ট্রাম্প টুইটে যে ভিডিও ছড়িয়েছেন, তাতে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের এক সভায় ওমরের দেওয়া ভাষণের অংশবিশেষ উদ্ধৃত করা হয়েছে। এই ভাষণে ওমর বলেন, যুক্তরাষ্ট্রের মুসলিমদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করা হয়েছে। এই কাউন্সিল সৃষ্টির কারণই হলো নাইন-ইলেভেনের সময় একদল লোক ‘কিছু একটা’ করেছিল এবং তারপর থেকেই এ দেশের সব মুসলিমের নাগরিক অধিকার খর্ব করা হয়।

রিপাবলিকানরা অভিযোগ করেছেন, ওমর নাইন-ইলেভেনের সন্ত্রাসী ঘটনাকে ‘কিছু একটা’ বলেছেন। এভাবে নাইন-ইলেভেনের ভয়াবহতার গুরুত্ব তিনি কমিয়েছেন।

বেশ কয়েকজন ডেমোক্রেটিক কংগ্রেস সদস্য ওমরের বিরুদ্ধে ট্রাম্পের এই অবস্থানের প্রতিবাদ করেছেন। আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেজ বলেছেন, ‘আমরা এখন এমন এক পর্যায়ে পৌঁছেছি যে কংগ্রেসের একজন কৃষ্ণকায় সদস্যের বিরুদ্ধে শারীরিক হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে।’

কংগ্রেসের বিচার বিভাগীয় কমিটির প্রধান জেরি ন্যাডলার ট্রাম্পের টুইটের সমালোচনা করে বলেছেন, নাইন-ইলেভেন নিয়ে কোনো কথা বলার নৈতিক যোগ্যতা ট্রাম্পের নেই। কারণ, ট্রাম্প নাইন-ইলেভেনের হামলায় ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য সংরক্ষিত অর্থ নিজেকে ক্ষতিগ্রস্ত দেখিয়ে আদায় করে নিয়েছিলেন। তিনি যে ভবনটি ক্ষতিগ্রস্ত দেখিয়ে ওই অর্থ নিয়েছিলেন, সেটির কোনো ক্ষতিই হয়নি।

ওমরের মন্তব্য বিষয়ে ন্যাডলার বলেন, ‘নাইন-ইলেভেনের ঘটনাকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রতি বৈষম্য করা হয়। তাদের মানবাধিকার হরণ করা হয়। ওমর সে কথাটাই বলতে চেয়েছেন। নাইন-ইলেভেন আমার শহরের (নিউইয়র্ক) ঘটনা। আমি সে ঘটনার কথা খুব ভালো করেই জানি।’

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন