artk
সোমবার, জুন ১৭, ২০১৯ ৮:০০   |  ৩,আষাঢ় ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৪:৩২

ট্রাম্পের টুইট, হুমকির মুখে ওমরের জীবন

media

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের কংগ্রেসম্যান ইলহান ওমরের বিরুদ্ধে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর পরই ওমরের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। তাকে হত্যার হুমকি দেয়া হচ্ছে। ওই টুইট নিয়ে সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। 

গত শুক্রবার টুইটারে একটি ভিডিও আপলোড করেন ট্রাম্প। ভিডিওতে দেখা যায়, ইলহান ওমরের বক্তব্যের সঙ্গে নাইন-ইলেভেনে টুইন টাওয়ার ধংসের ভিডিও ফুটে জুড়ে দেয়া হয়েছে।  ওই ভিডিও আপলোড করে ট্রাম্প লিখেছেন, আমরা কখনোই ভুলব না। 

ট্রাম্পের এই টুইটে ইলহান ওমরের নিরাপত্তা নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। ওমর বলছেন, তিনি কয়েকবার হত্যার হুমকি পেয়েছেন। হুমকিদাতাদের কেউ কেউ ট্রাম্পের টুইটের কথা উল্লেখ করেছেন বলেও তিনি জানান। 

ওমরের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি। রোববার তিনি এক বিবৃতিতে বলেছেন, ওমরের নিরাপত্তা নিয়ে তিনি ওয়াশিংটন পুলিশের সঙ্গে কথা বলেছেন। পুলিশ বিষয়টি নজরদারিতে রাখবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তাকে আশ্বাস দিয়েছে।

সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসা ওমর গত বছর নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে মিনেসোটা থেকে কংগ্রেসের সদস্য নির্বাচিত হন। ইসরায়েলের সমালোচনা করেন বলে তিনি অনেকের চক্ষুশূল। তাকে বেশ কয়েকবার হত্যার হুমকি দেয়া হয়েছে। পুলিশ এক হুমকিদাতাকে গ্রেপ্তারও করেছে। 

ট্রাম্প টুইটে যে ভিডিও ছড়িয়েছেন, তাতে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের এক সভায় ওমরের দেওয়া ভাষণের অংশবিশেষ উদ্ধৃত করা হয়েছে। এই ভাষণে ওমর বলেন, যুক্তরাষ্ট্রের মুসলিমদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করা হয়েছে। এই কাউন্সিল সৃষ্টির কারণই হলো নাইন-ইলেভেনের সময় একদল লোক ‘কিছু একটা’ করেছিল এবং তারপর থেকেই এ দেশের সব মুসলিমের নাগরিক অধিকার খর্ব করা হয়।

রিপাবলিকানরা অভিযোগ করেছেন, ওমর নাইন-ইলেভেনের সন্ত্রাসী ঘটনাকে ‘কিছু একটা’ বলেছেন। এভাবে নাইন-ইলেভেনের ভয়াবহতার গুরুত্ব তিনি কমিয়েছেন।

বেশ কয়েকজন ডেমোক্রেটিক কংগ্রেস সদস্য ওমরের বিরুদ্ধে ট্রাম্পের এই অবস্থানের প্রতিবাদ করেছেন। আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেজ বলেছেন, ‘আমরা এখন এমন এক পর্যায়ে পৌঁছেছি যে কংগ্রেসের একজন কৃষ্ণকায় সদস্যের বিরুদ্ধে শারীরিক হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে।’

কংগ্রেসের বিচার বিভাগীয় কমিটির প্রধান জেরি ন্যাডলার ট্রাম্পের টুইটের সমালোচনা করে বলেছেন, নাইন-ইলেভেন নিয়ে কোনো কথা বলার নৈতিক যোগ্যতা ট্রাম্পের নেই। কারণ, ট্রাম্প নাইন-ইলেভেনের হামলায় ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য সংরক্ষিত অর্থ নিজেকে ক্ষতিগ্রস্ত দেখিয়ে আদায় করে নিয়েছিলেন। তিনি যে ভবনটি ক্ষতিগ্রস্ত দেখিয়ে ওই অর্থ নিয়েছিলেন, সেটির কোনো ক্ষতিই হয়নি।

ওমরের মন্তব্য বিষয়ে ন্যাডলার বলেন, ‘নাইন-ইলেভেনের ঘটনাকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রতি বৈষম্য করা হয়। তাদের মানবাধিকার হরণ করা হয়। ওমর সে কথাটাই বলতে চেয়েছেন। নাইন-ইলেভেন আমার শহরের (নিউইয়র্ক) ঘটনা। আমি সে ঘটনার কথা খুব ভালো করেই জানি।’

যৌন সুবিধা নেওয়া পুরুষের সংখ্যা অগণিত: ম্যাডোনা বিকেলে উইন্ডিজের বিপক্ষে সেমির স্বপ্ন বাঁচানোর লড়াই এবারও ভারতের কাছে হারলো পাকিস্তান শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২ হোতা গ্রেপ্তার বিএনপি যোগ দিলেও সংসদ বৈধতা পাবে না: হারুনুর রশিদ আ. লীগ এমপি গোলাম মোস্তফার বিরুদ্ধে হিন্দু সম্পত্তি দখলের মামলা এজলাসেই মারা গেলেন বিচারক ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি সেই ১২ ডিসিকে বদলির আদেশ বাতিল এতো দিন কোথায় ছিলেন? পাচারকালে গাছসহ সরকারি গাড়ি আটকে দিলো স্থানীয়রা বাজেটে দুর্নীতির টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে: মওদুদ সেনাবাহিনীকে জনগণের পাশে থাকতে হবে: প্রধানমন্ত্রী বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন ভোক্তার অভিযোগ শুনতে হটলাইন চালুর নির্দেশ সংসদকে অবৈধ বলবেন, আবার সুযোগ-সুবিধা নেবেন: মতিয়া চৌধুরী প্রতি উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৩৯টি ভারতে তীব্র দাবদাহে একদিনেই ৭০ জনের মৃত্যু যুগ্ম সচিব হলেন ১৩৬ জন ‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’ খালেদা জিয়ার জামিন চলতি সপ্তাহেই: মওদুদ ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার ডিআইজি মিজান কি দুদকের চেয়ে বেশি শক্তিশালী: হাইকোর্ট গায়ে হলুদে বাবাকে জড়িয়ে নুসরাতের কান্না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা কারাগারের আড়াইশো বছরের নাস্তার মেন্যুতে পরিবর্তন নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত গণমাধ্যম প্রতিনিধিদের সাথে ওয়েজবোর্ড বিষয়ে বৈঠকে ওবায়দুল কাদের বাজেটের প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে পুঁজিবাজার ইতিবাচক হবে