artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৪৫   |  ১১,বৈশাখ ১৪২৬
সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৭:৪৫

দৈনিক মাত্র তিন মিনিটেই ফর্সা ত্বক!

লাইফস্টাইল ডেস্ক
media
গোলাপ জলের নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা বজায় থাকে। সেই সঙ্গে ত্বকের ঔজ্জ্বল্য বহুগুণ বেড়ে যায়।

মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। অধিকাংশ মানুষই এ বিষয়ে কমবেশি সচেতন।  তবে দৈনন্দিন ব্যস্ততার মধ্যে রূপচর্চার সময় পান না অনেকেই।

বিশেষজ্ঞরা বলছেন, দিনের শেষে রাতে ঘুমাতে যাওয়ার আগে মাত্র তিন মিনিট সময় ব্যয় করলেই পেয়ে যাবেন ঝলমলে, সতেজ ও দীপ্তিময় ত্বক। মুখ হয়ে উঠবে উজ্জ্বল ও ফর্সা। তবে এর জন্য কোনো দামি উপাদানের প্রয়োজন নেই। ঘরে থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়েই চটজলদি এই রূপচর্চা সেরে নেওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক তার উপায়-

উপকরণ:

# এক  চামচ গোলাপ জল

# ৩-৪ দানা জাফরান

# আধা চা চামচ অ্যালোভেরা জেল

# সামান্য উষ্ণ গরম পানি

# ১ চামচ কালোজিরা

#  ১ চামচ মধু।

ব্যবহারের পদ্ধতি:
গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। যত বেশি সময় ভিজিয়ে রাখবেন, সেটি তত বেশি কার্যকরী হবে। জাফরান থেকে রং ছেড়ে দিলে এর সঙ্গে অ্যালোভেরা জেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে ভালো করে মুখ ধুয়ে নিয়ে এক টুকরো তুলা দিয়ে পরিষ্কার মুখে এই মিশ্রণ ভালো করে মেখে নিন। মুখের ওপর লাগানো এই প্রলেপ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এক গ্লাস সামান্য উষ্ণ পানির মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে নিয়ে ঘুমাতে যান। সকালে ঘুম থেকে উঠে পেয়ে যান উজ্জ্বল,দীপ্তিময় ত্বক।

উপকারিতা:
উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে ফেলতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান।  জাফরান শুধু ত্বকের বাইরে থেকেই কাজ করে না, ভেতর থেকেও ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে কাজ করে। জাফরান যখন মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া হয়, তখন তার কার্যকারীতা বহুগুণ বেড়ে যায়। অন্যদিকে ত্বককে কোমল, টানটান ও দাগহীন করতে চাইলে অ্যালোভেরা জেল অত্যন্ত উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা ত্বকের সতেজ ভাব ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী। রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার অতুলনীয়। গোলাপ জলের নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা বজায় থাকে। সেই সঙ্গে ত্বকের ঔজ্জ্বল্য বহুগুণ বেড়ে যায়।

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন