artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ৫:২৭   |  ২,শ্রাবণ ১৪২৬
সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৭:৪৫

দৈনিক মাত্র তিন মিনিটেই ফর্সা ত্বক!

লাইফস্টাইল ডেস্ক
media
গোলাপ জলের নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা বজায় থাকে। সেই সঙ্গে ত্বকের ঔজ্জ্বল্য বহুগুণ বেড়ে যায়।

মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। অধিকাংশ মানুষই এ বিষয়ে কমবেশি সচেতন।  তবে দৈনন্দিন ব্যস্ততার মধ্যে রূপচর্চার সময় পান না অনেকেই।

বিশেষজ্ঞরা বলছেন, দিনের শেষে রাতে ঘুমাতে যাওয়ার আগে মাত্র তিন মিনিট সময় ব্যয় করলেই পেয়ে যাবেন ঝলমলে, সতেজ ও দীপ্তিময় ত্বক। মুখ হয়ে উঠবে উজ্জ্বল ও ফর্সা। তবে এর জন্য কোনো দামি উপাদানের প্রয়োজন নেই। ঘরে থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়েই চটজলদি এই রূপচর্চা সেরে নেওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক তার উপায়-

উপকরণ:

# এক  চামচ গোলাপ জল

# ৩-৪ দানা জাফরান

# আধা চা চামচ অ্যালোভেরা জেল

# সামান্য উষ্ণ গরম পানি

# ১ চামচ কালোজিরা

#  ১ চামচ মধু।

ব্যবহারের পদ্ধতি:
গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। যত বেশি সময় ভিজিয়ে রাখবেন, সেটি তত বেশি কার্যকরী হবে। জাফরান থেকে রং ছেড়ে দিলে এর সঙ্গে অ্যালোভেরা জেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে ভালো করে মুখ ধুয়ে নিয়ে এক টুকরো তুলা দিয়ে পরিষ্কার মুখে এই মিশ্রণ ভালো করে মেখে নিন। মুখের ওপর লাগানো এই প্রলেপ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এক গ্লাস সামান্য উষ্ণ পানির মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে নিয়ে ঘুমাতে যান। সকালে ঘুম থেকে উঠে পেয়ে যান উজ্জ্বল,দীপ্তিময় ত্বক।

উপকারিতা:
উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে ফেলতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান।  জাফরান শুধু ত্বকের বাইরে থেকেই কাজ করে না, ভেতর থেকেও ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে কাজ করে। জাফরান যখন মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া হয়, তখন তার কার্যকারীতা বহুগুণ বেড়ে যায়। অন্যদিকে ত্বককে কোমল, টানটান ও দাগহীন করতে চাইলে অ্যালোভেরা জেল অত্যন্ত উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা ত্বকের সতেজ ভাব ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী। রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার অতুলনীয়। গোলাপ জলের নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা বজায় থাকে। সেই সঙ্গে ত্বকের ঔজ্জ্বল্য বহুগুণ বেড়ে যায়।

‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আমেরিকার সঙ্গে কখনোই আলোচনা হবে না: ইরান প্রধান নির্বাচকের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইনজামাম ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে মুশফিকুর রহিম দলে অনেক অতিথি পাখি ঢুকেছে: তথ্যমন্ত্রী শ্রীলঙ্কায় সব ম্যাচ জিততে চায় বাংলাদেশ ‘পুঁজিবাজার ধসের জবাব চাই’ স্লোগানে মতিঝিলে বিক্ষোভ শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ ভারতের ওয়াসিম জাফর বিশ্বকাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে বাংলাদেশ নারী-শিশু নির্যাতনের ঘটনা আগেও ঘটেছে: প্রতিমন্ত্রী ইন্দিরা