artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৪৮   |  ১১,বৈশাখ ১৪২৬
সোমবার, এপ্রিল ১৫, ২০১৯ ৭:২৯

সহজে দূর করুন হজমের সমস্যা

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
হজমশক্তি বাড়াতে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। হজমশক্তি বাড়ানো এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি বেশ কার্যকরী। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি পরিপাকতন্ত্রও সুস্থ রাখতে সাহায্য করে।

কমবেশি সবারই হজমের সমস্যা হয়। বিশেষ করে অতিরিক্ত খাবার খেলে, তেলেভাজা বা মশলাদার খাবার খাওয়ার অভ্যাস থাকলে কিছু দিন পর পরই হজমের সমস্যায় পড়তে হয় অনেককে। কিছু প্রাকৃতিক উপায় আছে যার সাহায্যে হজমের সমস্যা দূর করা যায়। যেমন-

১. হজমের সমস্যা দূর করার অন্যতম উপায় হল খাবার ভাল করে চিবিয়ে খাওয়া। অনেকেই খাবার সামান্য চিবিয়েই গিলে ফেলেন। এতে হজমের সমস্যা বেড়ে যায়।বিশেষজ্ঞদের মতে, খাবার যত বেশি চিবিয়ে খাওয়া যায়, ততোই পাচক রস খাবারের সঙ্গে মিশে হজমে সাহায্য করবে।

২. হজমের সমস্যা দূর করতে ক্যালসিয়ামযুক্ত খাবার বেশি করে খাওয়া উচিত।কারণ হজমশক্তি উন্নত করতে ক্যালসিয়াম দারুণ কার্যকরী। এটি পরিপাকতন্ত্রকেও সঠিকভাবে পরিচালনা করতে সহায়তা করে।

৩. টিনজাত বা প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। এ ধরনের খাবার খেলে হজমের সমস্যা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। টিনজাত বা প্যাকেটজাত খাবার হজমে সমস্যা তৈরির পাশাপাশি পরিপাকতন্ত্রের কর্মক্ষমতাও কমিয়ে দেয।

৪. হজমশক্তি বাড়াতে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। হজমশক্তি বাড়ানো এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি বেশ কার্যকরী। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি পরিপাকতন্ত্রও সুস্থ রাখতে সাহায্য করে।

৫. গবেষণায় দেখা গিয়েছে, কাঁচা মরিচে থাকা ক্যাপসাইসিন উপাদান হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এ কারণে হজমশক্তি বাড়াতে নিয়মিত কাঁচা মরিচ খেতে পারেন।

৬. নিয়মিত পর্যাপ্ত পরিমাণে শাক-সবজি খেলে হজমের সমস্যা অনেকটা কমে যাবে। কারণ, শাকসবজি দ্রুত হজম হয়ে যায় এবং হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন