artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৪৬   |  ১১,বৈশাখ ১৪২৬
রোববার, এপ্রিল ১৪, ২০১৯ ১:৪৪

ইতালিতে ২ বাংলাদেশি শিক্ষার্থীর কৃতিত্ব

শিক্ষাঙ্গন ডেস্ক
media
আগামী দিনে বাংলাদেশি দুই কৃতি শিক্ষার্থী, সুনাম বয়ে আনবে দেশের জন্য এমন প্রত্যাশা করছেন রোমের প্রবাসী বাংলাদেশিরা।

ইতালিতে বাংলাদেশি দুই শিক্ষার্থীর কৃতিত্বে আলোড়ন সৃষ্টি হয়েছে। ব্যাচেলর অ্যান্ড বিজনেস অ্যাডমিনেস্ট্রেশনে এ বছর কৃতিত্বের সঙ্গে ইতালি প্রবাসী তানিয়া পাস করেন। একইসঙ্গে আব্দুর রহমান গালিব ডিপার্টমেন্ট অব ম্যানেজম্যান্ট অ্যান্ড ল'তে গ্রাজুয়েশন করলে সম্প্রতি রোমের নামকরা তরভেরগাতা ইউনিভার্সিটি থেকে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সাটিফিকেট তুলে দেয়া হয়।

তানিয়া ইতালিতে মা বাবার সঙ্গে ২০০০ সালে পাড়ি জমান। তারপর ২০০৫ সালে পড়ালেখা শুরু করেন ইতালিয়ান স্কুলে। এরপর বাংলাদেশের এসএসসি ও এইচএসসি সমমানের পড়াশুনা ইতালিয়ান ভাষায় স্কুল এবং কলেজ শেষ করেন। পরে তানিয়া থেমে থাকেননি সাহস করে ভর্তি হন রোমের নাম করা বিশ্ববিদ্যালয় তরভেরগাতা। তবে এবার ইতালিয়ান ভাষায় নয় ইংরেজি ভার্সনে পড়াশোনা শুরু করেন তিনি।

এই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্রছাত্রী নেই বললেই চলে। সাফল্যের সঙ্গে ব্যাচেলর অ্যান্ড বিজনেস অ্যাডমিনেস্ট্রেশনে এ বছর কৃতিত্বের সঙ্গে তিনি পাস করেন এবং আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় তাকে সার্টিফিকেট প্রদান করে।

তানিয়া বলেন, ইতালিতে বেড়ে উঠা অনেকেরই ধারণা ইতালিতে ভাল কোন পড়ালেখা হয়না কেউ লন্ডন বা অন্য দেশে পড়তে যান তবে আমি প্রমান করেছি ইতালিতেও ভালমানের শিক্ষা ব্যবস্থা রয়েছে। সব কিছুই নির্ভর করে নিজের ইচ্ছার ওপর। তানিয়া দেশে গিয়ে ব্যবসা করতে চান। ভবিষ্যতে নারী উন্নয়নে কাজ করতে আগ্রহী তিনি। তানিয়া জানান পড়ালেখার মধ্যে বিয়ে হয় বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের সঙ্গে। ব্যক্তিগত জীবনে তিনি এক সন্তানের জননী।

একদিকে সংসার অন্য দিকে পড়ালেখা সব বাঁধা পেরিয়ে পিএইচডি করতে চান তানিয়া। ইতালিতে বেড়ে উঠা নতুন প্রজন্ম তানিয়ার এই সাফল্যে খুশি তার পরিবারসহ প্রবাসী বাংলাদেশিরা। তার গ্রামের বাবি বাহ্মণবাড়িয়া জেলায়। তানিয়ার সঙ্গে একই দিনে সার্টিফিকেট গ্রহণ করেন বাংলাদেশ থেকে স্কলারশিপ নিয়ে আসা আব্দুর রহমান গালিব। ডিপার্টমেন্ট অব ম্যানেজম্যান্ট অ্যান্ড ল'তে গ্রাজুয়েশন করেন তিনি। কানাডা থেকে পিএইচডি করে দেশে গিয়ে শিক্ষকতা করে চান গালিব। গাজীপুর জেলার কাশীমপুরে গালিবের দেশের বাড়ি।

তিনি দেশ থেকে স্কলারশিপ নিয়ে ইতালিতে পাড়ি জমান চার বছর আগে। তাদের ভাল ফলাফলের পাশাপাশি আচার-আচারণের প্রশংসা করেছেন শিক্ষকরা। নিয়মিত ক্লাসকরা, ভদ্রতায় তরভেরগাতা ইউনিভার্সিটিতে অধ্যায়নরত অন্যদেশের ছাত্রছাত্রীদের চেয়ে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের রয়েছে আলাদা সুনাম। আগামী দিনে বাংলাদেশি দুই কৃতি শিক্ষার্থী, সুনাম বয়ে আনবে দেশের জন্য এমন প্রত্যাশা করছেন রোমের প্রবাসী বাংলাদেশিরা।

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন