artk
রোববার, এপ্রিল ১৪, ২০১৯ ১:৪৪

ইতালিতে ২ বাংলাদেশি শিক্ষার্থীর কৃতিত্ব

শিক্ষাঙ্গন ডেস্ক
media
আগামী দিনে বাংলাদেশি দুই কৃতি শিক্ষার্থী, সুনাম বয়ে আনবে দেশের জন্য এমন প্রত্যাশা করছেন রোমের প্রবাসী বাংলাদেশিরা।

ইতালিতে বাংলাদেশি দুই শিক্ষার্থীর কৃতিত্বে আলোড়ন সৃষ্টি হয়েছে। ব্যাচেলর অ্যান্ড বিজনেস অ্যাডমিনেস্ট্রেশনে এ বছর কৃতিত্বের সঙ্গে ইতালি প্রবাসী তানিয়া পাস করেন। একইসঙ্গে আব্দুর রহমান গালিব ডিপার্টমেন্ট অব ম্যানেজম্যান্ট অ্যান্ড ল'তে গ্রাজুয়েশন করলে সম্প্রতি রোমের নামকরা তরভেরগাতা ইউনিভার্সিটি থেকে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সাটিফিকেট তুলে দেয়া হয়।

তানিয়া ইতালিতে মা বাবার সঙ্গে ২০০০ সালে পাড়ি জমান। তারপর ২০০৫ সালে পড়ালেখা শুরু করেন ইতালিয়ান স্কুলে। এরপর বাংলাদেশের এসএসসি ও এইচএসসি সমমানের পড়াশুনা ইতালিয়ান ভাষায় স্কুল এবং কলেজ শেষ করেন। পরে তানিয়া থেমে থাকেননি সাহস করে ভর্তি হন রোমের নাম করা বিশ্ববিদ্যালয় তরভেরগাতা। তবে এবার ইতালিয়ান ভাষায় নয় ইংরেজি ভার্সনে পড়াশোনা শুরু করেন তিনি।

এই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্রছাত্রী নেই বললেই চলে। সাফল্যের সঙ্গে ব্যাচেলর অ্যান্ড বিজনেস অ্যাডমিনেস্ট্রেশনে এ বছর কৃতিত্বের সঙ্গে তিনি পাস করেন এবং আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় তাকে সার্টিফিকেট প্রদান করে।

তানিয়া বলেন, ইতালিতে বেড়ে উঠা অনেকেরই ধারণা ইতালিতে ভাল কোন পড়ালেখা হয়না কেউ লন্ডন বা অন্য দেশে পড়তে যান তবে আমি প্রমান করেছি ইতালিতেও ভালমানের শিক্ষা ব্যবস্থা রয়েছে। সব কিছুই নির্ভর করে নিজের ইচ্ছার ওপর। তানিয়া দেশে গিয়ে ব্যবসা করতে চান। ভবিষ্যতে নারী উন্নয়নে কাজ করতে আগ্রহী তিনি। তানিয়া জানান পড়ালেখার মধ্যে বিয়ে হয় বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের সঙ্গে। ব্যক্তিগত জীবনে তিনি এক সন্তানের জননী।

একদিকে সংসার অন্য দিকে পড়ালেখা সব বাঁধা পেরিয়ে পিএইচডি করতে চান তানিয়া। ইতালিতে বেড়ে উঠা নতুন প্রজন্ম তানিয়ার এই সাফল্যে খুশি তার পরিবারসহ প্রবাসী বাংলাদেশিরা। তার গ্রামের বাবি বাহ্মণবাড়িয়া জেলায়। তানিয়ার সঙ্গে একই দিনে সার্টিফিকেট গ্রহণ করেন বাংলাদেশ থেকে স্কলারশিপ নিয়ে আসা আব্দুর রহমান গালিব। ডিপার্টমেন্ট অব ম্যানেজম্যান্ট অ্যান্ড ল'তে গ্রাজুয়েশন করেন তিনি। কানাডা থেকে পিএইচডি করে দেশে গিয়ে শিক্ষকতা করে চান গালিব। গাজীপুর জেলার কাশীমপুরে গালিবের দেশের বাড়ি।

তিনি দেশ থেকে স্কলারশিপ নিয়ে ইতালিতে পাড়ি জমান চার বছর আগে। তাদের ভাল ফলাফলের পাশাপাশি আচার-আচারণের প্রশংসা করেছেন শিক্ষকরা। নিয়মিত ক্লাসকরা, ভদ্রতায় তরভেরগাতা ইউনিভার্সিটিতে অধ্যায়নরত অন্যদেশের ছাত্রছাত্রীদের চেয়ে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের রয়েছে আলাদা সুনাম। আগামী দিনে বাংলাদেশি দুই কৃতি শিক্ষার্থী, সুনাম বয়ে আনবে দেশের জন্য এমন প্রত্যাশা করছেন রোমের প্রবাসী বাংলাদেশিরা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা