artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৫   |  ১২,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, এপ্রিল ১৩, ২০১৯ ২:১৩

চাঁদ দেখা নিয়ে ইসলামিক ফাউন্ডেশনকে আইনি নোটিশ

media

পবিত্র শাবান মাসের তারিখ ঘোষণাকে ভুল আখ্যা দিয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ ও ঘোষণার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য ইসলামিক ফাউন্ডেশন (ইফা) বাংলাদেশকে আইনি নোটিশ পাঠিয়েছেন ১০ ব্যক্তি। 

সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ ১০ ব্যক্তির পক্ষে নোটিশটি পাঠান।

নোটিশের বিবাদীরা হলেন- ইসলামিক ফাউন্ডেশনের ডিজি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, খাগড়াছড়ির জেলা প্রশাসকসহ খাগড়াছড়ি থানা নির্বাহী কর্মকর্তা।

নোটিশে বলা হয়, গত ৬ এপ্রিল ২০১৯ তারিখে ইসলামি ফাউন্ডেশন বাংলাদেশ সন্ধ্যায় চাঁদ পর্যবেক্ষক কমিটির বৈঠকে একটি প্রেস রিলিজ জারি করে যে, শাবান মাসের নতুন চাঁদ বাংলাদেশে কোথাও দেখা যায়নি তাই পবিত্র শাবানের মাস ৮ এপ্রিল ২০১৯ সাল থেকে শুরু হবে। অথচ ৬ এপ্রিল সন্ধ্যায় খাগড়াছড়ি জেলার হাতিমুড়া এলাকার বহু সংখ্যক প্রত্যক্ষদর্শী পবিত্র শাবান মাসের চাঁদ দেখেছেন। চাঁদ দেখার খবর ইসলামিক ফাউন্ডেশনের জেলা চাঁদ দেখা বিষয়ক কমিটির সভাপতি খাগড়াছড়ি জেলার ডিসির মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনকে জানানোর পরও শাবান মাসের চাঁদ দেখার সঠিক তারিখ ঘোষণা করছে না ইসলামিক ফাউন্ডেশন। যা সম্পূর্ণরূপে শরিয়ত বিরোধী।

লিগ্যাল নোটিশ পাঠানো ১০ জন হলেন- আল্লামা আবুল বাশার মুহম্মদ রহুল হাসান, আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ, মুহম্মদ মাহবুব আলম, মুহম্মদ আরিফুর রহমান, সাইয়্যিদ মুহম্মদ মুক্তাদুল ইসলাম, অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী, আবু বকর সিদ্দিক হাসান, হাফিজ মুহম্মদ মাইনুল ইসলাম পারভেজ, কবির হুসাইন এবং মুহম্মদ আব্দুল মান্নান।

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ