artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৪৮   |  ১১,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, এপ্রিল ১৩, ২০১৯ ১২:০৬

৭৯ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ১৬ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। এসময় ৭৯ দশমিক ৩২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সূচকেরও।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ১৩৩ দশমিক ৩২ পয়েন্ট বা ২ দশমিক ৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩২৬ দশমিক ৩৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৩৬ দশমিক ২০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪৫ দশমিক ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৩৩ দশমিক ২২ পয়েন্টে এবং ১ হাজার ৯০২ দশমিক ৯৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টি কোম্পানির। দর কমেছে ২৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

এসময় ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১২ কোটি ৬৬ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১৬ দশমিক ৮৫ শতাংশ।  গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৬৯ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪০২ কোটি ৫৩ লাখ টাকা। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৮ দশমিক শূন্য ৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৬ দশমিক ২৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৪ দশমিক ২৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ৩৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

 

 

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন