artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৭:১৩   |  ৪,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, এপ্রিল ১৩, ২০১৯ ১২:০৬

৭৯ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ১৬ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। এসময় ৭৯ দশমিক ৩২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সূচকেরও।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ১৩৩ দশমিক ৩২ পয়েন্ট বা ২ দশমিক ৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩২৬ দশমিক ৩৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৩৬ দশমিক ২০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪৫ দশমিক ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৩৩ দশমিক ২২ পয়েন্টে এবং ১ হাজার ৯০২ দশমিক ৯৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টি কোম্পানির। দর কমেছে ২৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

এসময় ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১২ কোটি ৬৬ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১৬ দশমিক ৮৫ শতাংশ।  গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৬৯ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪০২ কোটি ৫৩ লাখ টাকা। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৮ দশমিক শূন্য ৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৬ দশমিক ২৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৪ দশমিক ২৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ৩৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

 

 

অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি মাটির হাঁড়ি নাকি আধুনিক নন স্টিক, কোনটা উপকারী? ঈদে আর্ট’র এক্সক্লুসিভ ডিজাইনের পাঞ্জাবি আইসিসিতে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন মিন্নি: এসপি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিয়েও অস্বীকার ছাত্রলীগের চবি সভাপতির সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত