artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৫   |  ১২,বৈশাখ ১৪২৬
শুক্রবার, এপ্রিল ১২, ২০১৯ ৫:৫০

চাঁদে নামার আগেই বিধ্বস্ত ইসরায়েলি মহাকাশযান

বিদেশ ডেস্ক
media

ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত বিশ্বের প্রথম চন্দ্রাভিযানে ইসরায়েলি একটি মহাকাশযান চাঁদের বুকে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়েছে বলে মনে করা হচ্ছে।

ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত বিশ্বের প্রথম চন্দ্রাভিযানে ইসরায়েলি একটি মহাকাশযান চাঁদের বুকে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়েছে বলে মনে করা হচ্ছে।

মূল ইঞ্জিন অকার্যকর হয়ে পড়ার কারণেই অবতরণের আগ মুহূর্তে মহাকাশযানটি বিধ্বস্ত হয়। সংবাদ: বিবিসি।

সংশ্লিষ্টদের বরাত বিবিসি বলছে, বেরেশিট নামের ইসরায়েলি ওই যানটি চাঁদে স্বাভাবিকভাবেই নামার চেষ্টা করেছিল; কিন্তু অবতরণের সময় কারিগরি সমস্যা দেখা দেয়।

ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত ইসরায়েলের অলাভজনক সংস্থা স্পেসইল ও ইসরায়েল সরকারের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ যৌথভাবে চাঁদের ছবি তোলা এবং সেখানে কিছু পরীক্ষা-নিরীক্ষা চালানোর লক্ষ্যে এ মহাকাশযানটি পাঠিয়েছিল। 

বেরেশিট সফল হলে ইসরায়েল চাঁদে নামা চতুর্থ দেশের স্বীকৃতি পেত।

এর আগে সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীনের সরকার পরিচালিত মহাকাশ গবেষণা সংস্থার যানই কেবল চন্দ্রপৃষ্ঠ সফলভাবে নামতে পেরেছে।

ইসরায়েলি প্রকল্পের অন্যতম উদ্যেক্তা ও পৃষ্ঠপোষক মরিস কান বলেন, “আমরা পারিনি, কিন্তু চেষ্টা করেছিলাম। অবশ্য যতটা পেয়েছি তাও অসাধারণ, আমার ধারণা- আমরা গর্ব করতে পারি।”

তেল আবিবের কাছে নিয়ন্ত্রণ কক্ষ থেকে বেরেশিটের চাঁদে অবতরণ দেখছিলেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বেরেশিটের ব্যর্থতার পর তিনি ফের চাঁদে মহাকাশযান পাঠানোর ইঙ্গিত দিয়েছেন।

অভিযানের সঙ্গে সংশ্লিষ্টদের হতোদ্যম না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, “প্রথমে যদি আপনারা সফল নাও হন, ফের চেষ্টা করুন।”

পৃথিবী থেকে রওনা দেয়ার ৭ সপ্তাহ পর মনুষ্যবিহীন ওই যানটির চাঁদে অবতরণের চূড়ান্ত ক্ষণ দেখতে নিয়ন্ত্রণ কক্ষের বাইরেও অনেকে জড়ো হয়েছিলেন। ইতিহাসের সাক্ষী হতে এসে হতাশ হয়ে ফিরতে হয়েছে তাদের।

ইসরায়েলের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের মহাব্যবস্থাপক অফের ডোরন। বলেন, “আমরা দুর্ভাগ্যজনকভাবে সফলভাবে অবতরণ করতে পারিনি।”

এ অভিযানে মাত্র ১০ কোটি ডলার খরচ হয়েছে; ভবিষ্যতে চাঁদে কম খরচে মহাকাশ অভিযানের ক্ষেত্রে এটি পথ দেখাতে পারে বলে মনে করছেন অনেকে।

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ