artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৪৬   |  ১১,বৈশাখ ১৪২৬
শুক্রবার, এপ্রিল ১২, ২০১৯ ৮:৪৩

বৈশাখী সাজের জন্য ত্বক তৈরি তো?

লাইফস্টাইল ডেস্ক
media

ছবি: সংগৃহিত

ঘাড় ও পিঠের কালো ছোপ দূর করতে মসুর ডাল বাটা, দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে ঘাড় ও পিঠে লাগান। আধ ঘণ্টা পর হালকা মাসাজ করে ধুয়ে ফেলুন।

পহেলা বৈশাখে পোশাকের পাশাপাশি সাজটাও হওয়া চাই রঙিন। এ জন্য আগে থেকেই প্রস্তুতি এগিয়ে রাখা ভালো। এতে পহেলা বৈশাখের সকালে চটজলদি সুন্দরভাবে সেজে নেওয়া যাবে। ত্বকের পাশাপাশি চুলেরও আগে থেকে যত্ন নেওয়া প্রয়োজন। পূর্ব প্রস্তুতি থাকলে পহেলা বৈশাখে সারা দিন ঘোরাঘুরির ধকলটা কম প্রভাব ফেলবে ত্বক ও চুলে।

মুখ:

ত্বক পরিষ্কার, উজ্জ্বলতা ও টানটান ভাব বজায় রাখতে ফেসিয়ালের বিকল্প নেই। ত্বকের ধরন অনুযায়ী নির্দিষ্ট ফেসিয়াল করে নিন দুই দিন আগেই। চোখের নিচে কালো দাগ থাকলে প্রতিদিন শোবার আগে শসা, আলুর রস ও গোলাপজলের প্যাক ব্যবহার করুন। প্রথমে শসা বা আলুর রস ও গোলাপজল ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এই প্যাক তুলায় ভিজিয়ে চোখের পাতায় ও নিচে লাগান। কয়েক দিনের মধ্যেই উজ্জ্বলতা বাড়বে। মুখের দাগ কমাতে নিম ও চন্দন বাটা একসঙ্গে মেখে ত্বকে লাগাতে পারেন। রোদে পোড়া দাগ দূর করতে মসুর ডালের গুঁড়া, কাঁচা দুধ, আলুর রস পেস্ট করে মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরিষ্কার পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

এক সপ্তাহ আগে থেকে একদিন পর পর ত্বকের ধরন অনুযায়ী প্যাক লাগাতে পারেন। ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে আমন্ড তেল, দুধের সর ও মধু মিশিয়ে নিয়মিত শোবার আগে ব্যবহার করুন। এছাড়া দিনের বেলাতেও ঠোঁটে লিপবাম লাগাতে ভুলবেন না।

ঘাড় ও পিঠ:
ঘাড় ও পিঠের কালো ছোপ দূর করতে মসুর ডাল বাটা, দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে ঘাড় ও পিঠে লাগান। আধ ঘণ্টা পর হালকা মাসাজ করে ধুয়ে ফেলুন।

চুল:
উজ্জ্বল চুলের জন্য নিয়মিত চুলের যত্ন নিতে হবে। সপ্তাহে এক দিন হালকা গরম নারকেল তেল চুলে ম্যাসাজ করুন। সকালে ভালো করে শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন। চুল যদি শুষ্ক ও রুক্ষ হয় এক কাপ দুধে একটা ডিম ভালো করে ফেটিয়ে সঙ্গে দুই  টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে স্কাল্পে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন করতে পারেন।

হাত-পা:
হাত ও পায়ের যত্নে ঘরে বসেই ম্যানিকিউর ও পেডিকিউর করতে পারেন। প্রথমে হাত-পায়ের নখগুলো পছন্দমতো শেপে কেটে নিন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। ব্রাশ দিয়ে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করুন। এরপর স্ক্র্যাবার দিয়ে কিছুক্ষণ মাসাজ করে ধুয়ে প্যাক লাগান। মুলতানি মাটি, মধু ও গোলাপজলের পেস্ট  মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এরপর  ময়েশ্চারাইজার মেখে নিন।

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন