artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১২:৫৯   |  ৩১,আষাঢ় ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০১৯ ১০:০৯

নকল সিগারেটের ফ্যাক্টরি থেকে তিন টন তামাক জব্দ

media

টাঙ্গাইলের কালিহাতিতে ব্রিটিশ-আমেরিকান টোবাকোর ‘গোল্ড লিফ’ ব্রান্ডের নকল সিগারেট ফ্যাক্টরির সন্ধান পেয়েছে ঢাকা পশ্চিমের ভ্যাট দল।  বৃহস্পতিবার সকালে সেখানে অভিযান চালিয়ে তিন টন নিম্নমানের তামাক জব্দ করা হয়েছে।  এছাড়া অতি উন্নতমানের দুই সেট মেশিনও জব্দ করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

ভ্যাট দল ধারনা করছে, জব্দ করা দুটি উন্নতমানের মেশিন দিয়ে দৈনিক প্রায় ২০ লাখ শলাকা সিগারেট প্রস্তুত করা সম্ভব। ওই হিসেবে এ ধরনের একটি গোপন প্রতিষ্ঠান থেকে উচ্চ স্তরের সিগারেট উৎপাদনের ভিত্তিতে মাসে গড়ে প্রায় ৫১ কোটি টাকার ভ্যাট ফাঁকি হতে পারে।

মইনুল খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা পশ্চিমের প্রিভেন্টিভ দল টাঙ্গাইল শহর থেকে ৩০ কি.মি. দূরে নকল সিগারেট কারখানায় অভিযান চালায়। কারখানাটির বাইরে অটো রাইচমিলের সাইনবোর্ড টানানো ছিল। অভিযানের সময় ব্রিটিশ-আমেরিকান টোবাকোর ‘গোল্ড লিফ’ ব্রান্ডের প্যাকেট পাওয়া গেছে। যাচাই করে দেখা যায় সেগুলো নকল। সেখান থেকে বিপুল পরিমাণ উন্নতমানের সিগারেট ফিল্টার জব্দ করা হয়। 

অভিযানে ২০ সদস্যের নেতৃত্ব দেন উপকমিশনার আবদুস সাদেক। তাদের সহায়তা করেন টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা। 

প্রাথমিক অনুসন্ধানে দেখা যায়, প্রতিষ্ঠানটি এক বছরের বেশি সময় ধরে নকল সিগারেট তৈরি করে আসছিল। এসব সিগারেটের মধ্যে ব্রিটিশ-আমেরিকান টোবাকোর ব্র্যান্ডই বেশি।  

উল্লেখ্য, সিগারেট থেকে আহরিত ভ্যাট মোট ভ্যাট রাজস্বের প্রায় এক চতুর্থাংশ। আর এনবিআরের অংশ প্রায় এক দশমাংশ। সিগারেট খাতে মোট ভ্যাটের পরিমাণ প্রায় ২২ হাজার কোটি টাকা।  দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে, কতিপয় অসাধু প্রতিষ্ঠান ও ব্যক্তি অন্য ব্যবসার আড়ালে অবৈধভাবে সিগারেট উৎপাদনের সাথে জড়িত। ফলে ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানগুলো নানামুখী ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ছে। আজকের অভিযানে ওই  অভিযানে অভিযোগের সত্যতা মিললো। দেশের অন্যান্য এলাকাতেও আরো বেশ কিছু গোপন সিগারেটের কারখানা রয়েছে ধারণা করা হচ্ছে। শিগগিরই এদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানা গেছে।   

অভিযানে দেখা যায়, কারখানার বাইরে সাইনবোর্ড আছে ‘মেসার্স শাকিল অটোরাইচমিল’, কামাতি, কালিহাতি, টাঙ্গাইল। আশেপাশের লোকজনও জানতো ভেতরে রাইচমিল আছে।  অভিযানের সময় উপস্থিত গার্ড শফিকুল ইসলামকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানা যায়, কারখানার জায়গার মালিক স্থানীয় শাহ আলম। তবে করিম টোবাকোর কেউ এটি পরিচালনা করেন। ফ্যাক্টরি থেকে কুষ্টিয়ার করিম টোবাকোর কিছু কাগজপত্র পাওয়া যায়। 

অভিযানের খবর পেয়ে মালিকপক্ষ ও তাদের সহযোগীরা আগেই পালিয়ে যায়। তবে প্রাপ্ত আলামত ও অনুসন্ধানের মাধ্যমে প্রকৃত দোষীদের খুঁজে বের করা হবে। তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ভ্যাট কর্মকর্তারা।

 

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৮ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা কন্যার প্রথম ছবি শেয়ার করলেন সামিরা রেড্ডি আইসিসির এ নিয়ম মানি না: যুবরাজ তরুণদের মধ্যে যারা বিশ্বকাপ মাতিয়েছেন নিউজিল্যান্ডে এখন সবচেয়ে ‘ঘৃণিত’ স্টোকসের বাবা! নাটকীয় ফাইনালের আলোচিত যত ঘটনা নিয়মের ঘেরাটোপে এমন হার হজম করা কঠিন: উইলিয়ামসন ছোটদের ক্রিকেট খেলতে মানা করলেন জিমি নিশাম! রংপুরে এরশাদের কবর খোঁড়া হচ্ছে সাভারে ময়লার ভাগাড়ে নারীর ৬ টুকরো লাশ! দেব-রাধিকার গোপন ভিডিও ফাঁস! সুইডেনের উত্তরাঞ্চলে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৯ ‘সত্যিকারের অনলাইন মিডিয়ার নিবন্ধন শিগগিরই’ কুমিল্লায় আদালত কক্ষে আসামির হাতে আসামি খুন