artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৫   |  ১২,বৈশাখ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০১৯ ১০:০৯

নকল সিগারেটের ফ্যাক্টরি থেকে তিন টন তামাক জব্দ

media

টাঙ্গাইলের কালিহাতিতে ব্রিটিশ-আমেরিকান টোবাকোর ‘গোল্ড লিফ’ ব্রান্ডের নকল সিগারেট ফ্যাক্টরির সন্ধান পেয়েছে ঢাকা পশ্চিমের ভ্যাট দল।  বৃহস্পতিবার সকালে সেখানে অভিযান চালিয়ে তিন টন নিম্নমানের তামাক জব্দ করা হয়েছে।  এছাড়া অতি উন্নতমানের দুই সেট মেশিনও জব্দ করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

ভ্যাট দল ধারনা করছে, জব্দ করা দুটি উন্নতমানের মেশিন দিয়ে দৈনিক প্রায় ২০ লাখ শলাকা সিগারেট প্রস্তুত করা সম্ভব। ওই হিসেবে এ ধরনের একটি গোপন প্রতিষ্ঠান থেকে উচ্চ স্তরের সিগারেট উৎপাদনের ভিত্তিতে মাসে গড়ে প্রায় ৫১ কোটি টাকার ভ্যাট ফাঁকি হতে পারে।

মইনুল খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা পশ্চিমের প্রিভেন্টিভ দল টাঙ্গাইল শহর থেকে ৩০ কি.মি. দূরে নকল সিগারেট কারখানায় অভিযান চালায়। কারখানাটির বাইরে অটো রাইচমিলের সাইনবোর্ড টানানো ছিল। অভিযানের সময় ব্রিটিশ-আমেরিকান টোবাকোর ‘গোল্ড লিফ’ ব্রান্ডের প্যাকেট পাওয়া গেছে। যাচাই করে দেখা যায় সেগুলো নকল। সেখান থেকে বিপুল পরিমাণ উন্নতমানের সিগারেট ফিল্টার জব্দ করা হয়। 

অভিযানে ২০ সদস্যের নেতৃত্ব দেন উপকমিশনার আবদুস সাদেক। তাদের সহায়তা করেন টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা। 

প্রাথমিক অনুসন্ধানে দেখা যায়, প্রতিষ্ঠানটি এক বছরের বেশি সময় ধরে নকল সিগারেট তৈরি করে আসছিল। এসব সিগারেটের মধ্যে ব্রিটিশ-আমেরিকান টোবাকোর ব্র্যান্ডই বেশি।  

উল্লেখ্য, সিগারেট থেকে আহরিত ভ্যাট মোট ভ্যাট রাজস্বের প্রায় এক চতুর্থাংশ। আর এনবিআরের অংশ প্রায় এক দশমাংশ। সিগারেট খাতে মোট ভ্যাটের পরিমাণ প্রায় ২২ হাজার কোটি টাকা।  দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে, কতিপয় অসাধু প্রতিষ্ঠান ও ব্যক্তি অন্য ব্যবসার আড়ালে অবৈধভাবে সিগারেট উৎপাদনের সাথে জড়িত। ফলে ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানগুলো নানামুখী ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ছে। আজকের অভিযানে ওই  অভিযানে অভিযোগের সত্যতা মিললো। দেশের অন্যান্য এলাকাতেও আরো বেশ কিছু গোপন সিগারেটের কারখানা রয়েছে ধারণা করা হচ্ছে। শিগগিরই এদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানা গেছে।   

অভিযানে দেখা যায়, কারখানার বাইরে সাইনবোর্ড আছে ‘মেসার্স শাকিল অটোরাইচমিল’, কামাতি, কালিহাতি, টাঙ্গাইল। আশেপাশের লোকজনও জানতো ভেতরে রাইচমিল আছে।  অভিযানের সময় উপস্থিত গার্ড শফিকুল ইসলামকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানা যায়, কারখানার জায়গার মালিক স্থানীয় শাহ আলম। তবে করিম টোবাকোর কেউ এটি পরিচালনা করেন। ফ্যাক্টরি থেকে কুষ্টিয়ার করিম টোবাকোর কিছু কাগজপত্র পাওয়া যায়। 

অভিযানের খবর পেয়ে মালিকপক্ষ ও তাদের সহযোগীরা আগেই পালিয়ে যায়। তবে প্রাপ্ত আলামত ও অনুসন্ধানের মাধ্যমে প্রকৃত দোষীদের খুঁজে বের করা হবে। তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ভ্যাট কর্মকর্তারা।

 

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ