artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৮   |  ১২,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ১০:১২

ফেসবুক-গুগল-ইউটিইউবে ভ্যাট আদায়ে আউটসোর্সিং করবে এনবিআর

media

নতুন ভ্যাট আইন সংক্রান্ত বিভিন্ন দাবির বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা চাচ্ছি ভ্যাট আইন বাস্তবায়ন শুরু হোক। এরপর সব পর্যায়ের স্টেকহোল্ডারদের পরামর্শ নিয়ে কোথাও সংশোধনের প্রয়োজন হলে সেটা করা যাবে। আগামীতে মানি লন্ডারিং প্রতিরোধের ব্যাপারে এনবিআর কঠোর হবে।  

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, “আমরা গতবছর বলেছিলাম- ফেসবুক, গুগল, ইউটিউবের বিজ্ঞাপনে ভ্যাট বসাবো। কিন্তু আমরা সেইসব স্থানে সঠিকভাবে মনোযোগ দিতে পারিনি। আমাদের যে জনবলের সক্ষমতা রয়েছে তাতে সঠিক ভ্যাট আদায় করতে পারবো না। আমরা আউটসোর্সিং করলে এ খাত থেকে ভালো ফল পেতাম। এখন আমরা ফেসবুক গুগল ইউটিইউবে ভ্যাট আদায়ে আউটসোর্সিং করবো।”

একইসঙ্গে বলেন, আগামী অর্থবছরের বাজেটে রির্টান দাখিল না করা কর প্রদানের যোগ্য ব্যক্তিদের চিহিৃত করে জরিমানা আরোপের উদ্যোগ নেব। 

মঙ্গলবার এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) দাবির পরিপ্রেক্ষিতে তিনি একথা জানান। এই সভায় বাংলাদেশ অর্থনীতি সমিতি, প্রাইস ওয়াটারহাউজ কুপাস (পিডব্লিউসি) প্রতিনিধিরা অংশ নেয়। একই দিন বিকেলে ফরেন ইনভেস্টরস চেম্বার (এফআইসিসিআই বা ফিকি) সঙ্গে আলাচনায় বসে এনবিআর। 

তিনি বলেন, দেশে প্রায় ৪০ লাখ ব্যক্তি-প্রতিষ্ঠান করদাতা সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিয়েছেন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন প্রায় ১৮ লাখ। ই-টিআইএন নেওয়া ব্যক্তিদের মধ্যে করযোগ্য থাকলেও অনেকেই রিটার্ন দাখিল করেন না। ফলে বিপুল করযোগ্য ব্যক্তি কর আওতার বাইরে থেকে যায়। আগামী অর্থবছরের বাজেটে রির্টান দাখিল না করা কর প্রদানের যোগ্য ব্যক্তিদের চিহিৃত করে জরিমানা আরোপের বিশেষ উদ্যোগ নেওয়া হবে। 

নতুন ভ্যাট আইন সংক্রান্ত বিভিন্ন দাবির বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা চাচ্ছি ভ্যাট আইন বাস্তবায়ন শুরু হোক। এরপর সব পর্যায়ের স্টেকহোল্ডারদের পরামর্শ নিয়ে কোথাও সংশোধনের প্রয়োজন হলে সেটা করা যাবে। আগামীতে মানি লন্ডারিং প্রতিরোধের ব্যাপারে এনবিআর কঠোর হবে।  

সভায় সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, এনবিআর বলছে এবারের বাজেট ব্যবসাবান্ধব হবে। কিন্তু আমরা প্রত্যাশা করি, বাজেট যাতে ব্যবসায়ী বান্ধব না হয়। কারণ ব্যবসা ও ব্যবসায়ীবান্ধব এক কথা নয়। ব্যবসাবান্ধব বাজেট হলে শুধু ব্যবসায়ী নয়, চাকরিজীবী এবং সাধারণ মানুষ এটার ফল ভোগ করতে পারবেন। ব্যবসায়ী বান্ধব হলে কিছু সংখ্যক পুঁজি নিয়ন্ত্রণকারীর পকেট ভারী হবে। ধীরে ধীরে বৈষম্য বাড়বে। 

জুলাই থেকে বাস্তবায়ন হতে যাওয়া ভ্যাট আইনে কী ধরণের পরিবর্তন আসছে, তা এখনো পরিষ্কার নয় উল্লেখ করে বাজেটের আগেই এর একটি পূর্ণাঙ্গ রূপরেখা দেওয়ার দাবি দেন তিনি।

তিনি বলেন, যাদের ই-টিআইএন আছে তারা ঠিকমত রিটার্ন দিচ্ছেন কিনা তা এনবিআর খতিয়ে দেখতে পারে। রিটার্ন জমা না দেওয়া ই-টিআইএনধারীদের খুঁজে বের করার সুযোগ এনবিআরের হাতে রয়েছে। মোবাইল ফোনে কল দিয়ে, এসএমএ, ই-মেইল বা ডিজিটাল ব্যবস্থায় এটি করা সম্ভব। 

বাজেট আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাত বলেন, শুল্ক ও ভ্যাট হ্রাস-বৃদ্ধির ক্ষেত্রে সরকারের বিবেচ্য হতে হবে। অর্থনৈতিক বৈষম্য হ্রাস, ন্যায্যতা প্রতিষ্ঠা,অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, দারিদ্র নিরসন ও জনকল্যাণ নিশ্চিত করা। 

তিনি রিটার্ন দাখিলের বাধ্যবাধকতার পদক্ষেপ গ্রহণ এবং আয় বৈষম্য হ্রাসে পরোক্ষ করের তুলনায় প্রত্যক্ষ করহার বেশি করার পরামর্শ দেন। অর্থনীতি সমিতি কর অব্যাহতির সংস্কৃতি থেকে বেরিয়ে আসার দাবি করেন। 

বারকাত বলেন, প্রতি বছর ৭০-৮০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে তা রোধ করার সুষ্পষ্ট উদ্যোগ বাজেটে রাখা দরকার। 

পিডব্লিউসির ম্যানেজিং পার্টনার মামুন রশিদ বলেন, কনসালটেসি ফার্মসহ বড় বড় প্রকল্পে বিদেশি বিনিয়োগকারীরা করপোরেট করের পাশাপাশি উইথহোল্ডিং ট্যাক্সের কারণে আগ্রহ হারাচ্ছে। বিনিয়োগ উৎসাহে বিষয়টি ভাবা উচিত। টোব্যাকো ও নিম্নারের সিগারেটের উপর কর তুলনামূলকভাবে বৃদ্ধি না করায় বাজার সয়লাব হয়ে গেছে, চোরাচালান বেড়ে গেছে। এ খাতে দাম বাড়ালে কর আদায় বাড়বে। 

 

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ