artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৭   |  ১২,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৯:১৩

দরপতন রোধে বিএসইসির সাথে সংশ্লিষ্টদের বৈঠক

media

পুঁজিবাজারের অব্যাহত দরপতন পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সঙ্গে জরুরি বৈঠবে বসেছেন বাজার সংশ্লিষ্টরা। বৈঠকে পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে বেশকিছু সিদ্ধান্তে এক মত হোন তারা।  

পুঁজিবাজারের অব্যাহত দরপতন পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সঙ্গে জরুরি বৈঠবে বসেছেন বাজার সংশ্লিষ্টরা। বৈঠকে পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে বেশকিছু সিদ্ধান্তে এক মত হোন তারা।   

বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ), চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), আইসিবির প্রতিনিধিরা অংশগ্রহন করেন। এসময় বিএসইসির কমিশনাররা উপস্থিত ছিলেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক (প্রকাশনা ও জনসংযোগ বিভাগ) মো. শফিকুর রহমান দেয়া এক প্রেস বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে ব্রোকার হাউজের সার্ভিস বুথ চালু এবং সারাদেশে হাউজগুলোর শাখা খোলার বিষয়টি প্রতিনিধিরা দাবী জানালে বিএসইসির চেয়ারম্যান বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

প্রেস বিজ্ঞতির মাধ্যমে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে সার্বিক লেনদেন এবং তারল্য সংকট নিরসনের জন্য বেশকিছু পর্যবেক্ষন সাপেক্ষে অতি দ্রুততার সাথে স্ক্রিপ্ট নিটিং শ্রীঘ্রই চালুর ব্যাপারে পদক্ষেপ গ্রহনের নিশ্চয়তা প্রদান করেন। গ্রামীনফোনরে উপর এনবিআর কতৃর্ক আরোপিত কর আরোপ করার বিষটি বিএসইসির চেয়ারম্যানের নজরে আনলে তিনি আন্তমন্ত্রণালয়ের সমন্বয় সাধনের মাধ্যমে উক্ত বিষয়ের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া বিএটিবিসি উপরের কর আরোপের বিষয়েও তিনি একই কথা বলেন।

ইউনাইটেড পাওয়ারের স্পন্সর উদ্যোক্তার শেয়ার একটি বিদেশি কোম্পানি সমম্ভাব্য ক্রয় সংক্রান্ত বাজারে চলমান অস্থিরতা নিয়ে জানতে চাওয়া হলে বিএসইসির চেয়ারম্যান বলেন, এ সংক্রান্ত কোন বিষয় তার জানা নাই। এ বিষয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেউ কোন আবেদন করেন নাই। 

ডিএসইর পরিচালক মিনহাজ ইমন বলেন, ডিএসই এসএমই বোর্ড চালুর ব্যাপারে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। অর্থমন্ত্রীর সময় প্রাপ্তি সাপেক্ষে আনুষ্ঠানিকভাবে এসএমই বোর্ড উদ্বোধন করা হবে।

এছাড়া এসএমই মার্কেটের উন্নয়ন ও সম্প্রসারন ত্বরান্বিত করার ব্যাপারে এসএমই মার্কেটের লেনদেনের উপরে দশমিক শূন্য ৫ শতাংশ উত্স কর কর্তনের ব্যাপারে এনবিআর এবং অর্থমন্ত্রণালয়ের কাছে স্টক এক্সচেঞ্জ আবেদনের পরিপেক্ষিতে বিএসইসির চেয়ারম্যান প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে আশ্বাস প্রদান করেন। 

এসএমইর নিজেস্ব আয়ের উপরে প্রচলিত কর হার থেকে কম হারে কর আরোপের ব্যাপারে অর্থমন্ত্রণালয় এবং এনবিআর সমন্বয়ের মাধ্যমে ব্যবস্থা নিবেন।

বন্ড মার্কেট চালুর ব্যাপারে কিছু সীমাবদ্ধতা রয়েছে। এর মধ্যে রয়েছে বন্ড মার্কেটে লেনদেনের ক্ষেত্রে  উত্স কর দশমিক শূন্য ৫ শতাংশ রয়ে গেছে। এটি সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবী জানানো হয়।

বিএমবির প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরী বলেন, শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ট ট্যাক্স কেটে বিএফটিএনের মাধ্যমে বিও একাউন্টে ট্যান্সফার করা হয়। এক্ষেত্রে লিখিত কোন সার্টিফিকেট শেয়ারহোল্ডারকে দেয়া হয় না। ডিভিডেন্ট থেকে ট্যাক্স কর্তনের পর নীট টাকার পরিমাণ উল্লেখ করে আইন অনুযায়ী একটি সার্টিফিকেট শেয়ারহোল্ডারদের দেয়ার ব্যাপারে অনুরোধ জানানো হলে এব্যাপারে সব ইসু্য়ারকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার বিষয়ে বিএসইসির চেয়ারম্যান সম্মতি প্রকাশ করেন।

এছাড়া ডিভিডেন্ট কর বর্তমানে ২৫ হাজার টাকা পর্যন্ত আয়কর মুক্ত। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে অন্যান্য দেশের প্রেক্ষাপটে ১ লক্ষ টাকা পর্যন্ত ডিভিডেন্ট আয় করমুক্ত রাখার আবেদন এনবিআর এবং অর্থমন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

ডিবিএর প্রেসিডেন্ট শাকিল রিজভী বিভিন্ন আইপিওর ক্ষেত্রে বর্তমানে ১০০ জনের বেশি প্রি-আইপিও প্লেসমেন্টদারি থাকার বিষয়ে অবগত করলে বিএসইসির চেয়ারম্যান আশ্বস্থ করেন যে আইনের যথাযথ সংশোধনের মাধ্যমে ভবিষ্যতে আইপিওর ক্ষেত্রে প্রি-আইপিওর প্লেসমেন্টদারী সংখ্যা সীমিত করা হবে।

ব্রোকারদের এপিআই দেয়ার জন্য বিএসইসির চেয়ারম্যান একমত পোষণ করে বলেন, এ ব্যাপারে ডিএসই এবং সিএসইর ব্যবস্থাপনা পরিচালকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ব্যাপারে নির্দেশ দেয়া হবে। 

সামগ্রিকভাবে আজকের বৈঠকটি ফলপ্রসু হয়েছে এবং পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে সবার সমন্বিত উদ্যোগে বাজার পরিস্থিতি উন্নতি করার ব্যাপারে একযোগে কাজ করার বিষয়ে সবার আশাবাদ ব্যক্ত করেন।

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ