artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১:০০   |  ৩১,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৯:১৩

দরপতন রোধে বিএসইসির সাথে সংশ্লিষ্টদের বৈঠক

media

পুঁজিবাজারের অব্যাহত দরপতন পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সঙ্গে জরুরি বৈঠবে বসেছেন বাজার সংশ্লিষ্টরা। বৈঠকে পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে বেশকিছু সিদ্ধান্তে এক মত হোন তারা।  

পুঁজিবাজারের অব্যাহত দরপতন পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সঙ্গে জরুরি বৈঠবে বসেছেন বাজার সংশ্লিষ্টরা। বৈঠকে পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে বেশকিছু সিদ্ধান্তে এক মত হোন তারা।   

বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ), চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), আইসিবির প্রতিনিধিরা অংশগ্রহন করেন। এসময় বিএসইসির কমিশনাররা উপস্থিত ছিলেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক (প্রকাশনা ও জনসংযোগ বিভাগ) মো. শফিকুর রহমান দেয়া এক প্রেস বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে ব্রোকার হাউজের সার্ভিস বুথ চালু এবং সারাদেশে হাউজগুলোর শাখা খোলার বিষয়টি প্রতিনিধিরা দাবী জানালে বিএসইসির চেয়ারম্যান বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

প্রেস বিজ্ঞতির মাধ্যমে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে সার্বিক লেনদেন এবং তারল্য সংকট নিরসনের জন্য বেশকিছু পর্যবেক্ষন সাপেক্ষে অতি দ্রুততার সাথে স্ক্রিপ্ট নিটিং শ্রীঘ্রই চালুর ব্যাপারে পদক্ষেপ গ্রহনের নিশ্চয়তা প্রদান করেন। গ্রামীনফোনরে উপর এনবিআর কতৃর্ক আরোপিত কর আরোপ করার বিষটি বিএসইসির চেয়ারম্যানের নজরে আনলে তিনি আন্তমন্ত্রণালয়ের সমন্বয় সাধনের মাধ্যমে উক্ত বিষয়ের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া বিএটিবিসি উপরের কর আরোপের বিষয়েও তিনি একই কথা বলেন।

ইউনাইটেড পাওয়ারের স্পন্সর উদ্যোক্তার শেয়ার একটি বিদেশি কোম্পানি সমম্ভাব্য ক্রয় সংক্রান্ত বাজারে চলমান অস্থিরতা নিয়ে জানতে চাওয়া হলে বিএসইসির চেয়ারম্যান বলেন, এ সংক্রান্ত কোন বিষয় তার জানা নাই। এ বিষয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেউ কোন আবেদন করেন নাই। 

ডিএসইর পরিচালক মিনহাজ ইমন বলেন, ডিএসই এসএমই বোর্ড চালুর ব্যাপারে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। অর্থমন্ত্রীর সময় প্রাপ্তি সাপেক্ষে আনুষ্ঠানিকভাবে এসএমই বোর্ড উদ্বোধন করা হবে।

এছাড়া এসএমই মার্কেটের উন্নয়ন ও সম্প্রসারন ত্বরান্বিত করার ব্যাপারে এসএমই মার্কেটের লেনদেনের উপরে দশমিক শূন্য ৫ শতাংশ উত্স কর কর্তনের ব্যাপারে এনবিআর এবং অর্থমন্ত্রণালয়ের কাছে স্টক এক্সচেঞ্জ আবেদনের পরিপেক্ষিতে বিএসইসির চেয়ারম্যান প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে আশ্বাস প্রদান করেন। 

এসএমইর নিজেস্ব আয়ের উপরে প্রচলিত কর হার থেকে কম হারে কর আরোপের ব্যাপারে অর্থমন্ত্রণালয় এবং এনবিআর সমন্বয়ের মাধ্যমে ব্যবস্থা নিবেন।

বন্ড মার্কেট চালুর ব্যাপারে কিছু সীমাবদ্ধতা রয়েছে। এর মধ্যে রয়েছে বন্ড মার্কেটে লেনদেনের ক্ষেত্রে  উত্স কর দশমিক শূন্য ৫ শতাংশ রয়ে গেছে। এটি সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবী জানানো হয়।

বিএমবির প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরী বলেন, শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ট ট্যাক্স কেটে বিএফটিএনের মাধ্যমে বিও একাউন্টে ট্যান্সফার করা হয়। এক্ষেত্রে লিখিত কোন সার্টিফিকেট শেয়ারহোল্ডারকে দেয়া হয় না। ডিভিডেন্ট থেকে ট্যাক্স কর্তনের পর নীট টাকার পরিমাণ উল্লেখ করে আইন অনুযায়ী একটি সার্টিফিকেট শেয়ারহোল্ডারদের দেয়ার ব্যাপারে অনুরোধ জানানো হলে এব্যাপারে সব ইসু্য়ারকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার বিষয়ে বিএসইসির চেয়ারম্যান সম্মতি প্রকাশ করেন।

এছাড়া ডিভিডেন্ট কর বর্তমানে ২৫ হাজার টাকা পর্যন্ত আয়কর মুক্ত। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে অন্যান্য দেশের প্রেক্ষাপটে ১ লক্ষ টাকা পর্যন্ত ডিভিডেন্ট আয় করমুক্ত রাখার আবেদন এনবিআর এবং অর্থমন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

ডিবিএর প্রেসিডেন্ট শাকিল রিজভী বিভিন্ন আইপিওর ক্ষেত্রে বর্তমানে ১০০ জনের বেশি প্রি-আইপিও প্লেসমেন্টদারি থাকার বিষয়ে অবগত করলে বিএসইসির চেয়ারম্যান আশ্বস্থ করেন যে আইনের যথাযথ সংশোধনের মাধ্যমে ভবিষ্যতে আইপিওর ক্ষেত্রে প্রি-আইপিওর প্লেসমেন্টদারী সংখ্যা সীমিত করা হবে।

ব্রোকারদের এপিআই দেয়ার জন্য বিএসইসির চেয়ারম্যান একমত পোষণ করে বলেন, এ ব্যাপারে ডিএসই এবং সিএসইর ব্যবস্থাপনা পরিচালকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ব্যাপারে নির্দেশ দেয়া হবে। 

সামগ্রিকভাবে আজকের বৈঠকটি ফলপ্রসু হয়েছে এবং পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে সবার সমন্বিত উদ্যোগে বাজার পরিস্থিতি উন্নতি করার ব্যাপারে একযোগে কাজ করার বিষয়ে সবার আশাবাদ ব্যক্ত করেন।

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৮ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা কন্যার প্রথম ছবি শেয়ার করলেন সামিরা রেড্ডি আইসিসির এ নিয়ম মানি না: যুবরাজ তরুণদের মধ্যে যারা বিশ্বকাপ মাতিয়েছেন নিউজিল্যান্ডে এখন সবচেয়ে ‘ঘৃণিত’ স্টোকসের বাবা! নাটকীয় ফাইনালের আলোচিত যত ঘটনা নিয়মের ঘেরাটোপে এমন হার হজম করা কঠিন: উইলিয়ামসন ছোটদের ক্রিকেট খেলতে মানা করলেন জিমি নিশাম! রংপুরে এরশাদের কবর খোঁড়া হচ্ছে সাভারে ময়লার ভাগাড়ে নারীর ৬ টুকরো লাশ! দেব-রাধিকার গোপন ভিডিও ফাঁস! সুইডেনের উত্তরাঞ্চলে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৯ ‘সত্যিকারের অনলাইন মিডিয়ার নিবন্ধন শিগগিরই’ কুমিল্লায় আদালত কক্ষে আসামির হাতে আসামি খুন