artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১২:২৯   |  ৩১,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৬:৩৬

আস্থা সঙ্কটে পুঁজিবাজারে দরপতন: ডিবিএ সভাপতি

media

একইসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানি তালিকাভুক্তিতে নেতিবাচক প্রভাব, ব্যাংকের সুদহার বৃদ্ধি, তারল্য সঙ্কট, সঞ্চয়পত্রে অতি সুদহার, অতিরিক্ত বোনাস শেয়ার দেয়ার শেয়ারবাজারের দরপতনে প্রভাব ফেলছে বলেও মনে করছেন তিনি।

বিনিয়োগকারীদের আস্থা সঙ্কটের কারণে পুঁজিবাজারে দরপতন চলছে বলে জানিয়েছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী। 

একইসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানি তালিকাভুক্তিতে নেতিবাচক প্রভাব, ব্যাংকের সুদহার বৃদ্ধি, তারল্য সঙ্কট, সঞ্চয়পত্রে অতি সুদহার, অতিরিক্ত বোনাস শেয়ার দেয়ার শেয়ারবাজারের দরপতনে প্রভাব ফেলছে বলেও মনে করছেন তিনি।

মঙ্গলবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সম্মেলন কক্ষে বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। এর আগে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিবিএর নেতারা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএমবিএর সভাপতি মো. নাছির উদ্দিন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন বিএমবিএর সাবেক সভাপতি মো. ছায়েদুর রহমান, ডিবিএর সহ সভাপতি রিচার্ড ডি রোজারিও।

সভাপতি শাকিল রিজভী বলেন, আজকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তবে তারা সবাই বর্তমান বাজারের দুঃসময় থেকে কাটিয়ে উঠতে চাচ্ছে। তারা বলছে, দুর্বল আইপিও কারণে সম্প্রতি পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের ভেতরে এক ধরনের নেতিবাচক প্রভাব পরেছে। সেই প্রভাব তাদের বিনিয়োগে অনাস্থা তৈরি করেছে। তাই বলে আইপিও বন্ধ করা যাবে না, নতুন নতুন বিনিয়োগ স্বার্থে আইপিও আসতে হবে। তবে সেই আইপিও হতে হবে মানসম্মত। তাতে বিনিয়োগকারীরা কোন ধরনের ক্ষতিগ্রস্থ না হয়।

তিনি আরও বলেন, ব্যাংকের সুদের হার বাড়ানোর কারণে অনেকেই পুঁজিবাজারে বিনিয়োগ থেকে বিরত রয়েছে। আবার সঞ্চয়পত্রের সুদহার বেশির ফলেও বাজারে এক ধরনের প্রভাব পড়ছে। এসব কারণে পুঁজিবাজারে তারল্য সঙ্কট দেখা দিচ্ছে বলে মনে করছি। এছাড়া কোম্পানির লভ্যাংশ হিসেবে অতিমাত্রার বোনাস শেয়ার দেয়া শেয়ারবাজারের দরপতনে বেশ প্রভাব ফেলছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্টদের বৈঠক রয়েছে। সেখানে স্টক এক্সচেঞ্জের মতো আইপিওর আগে প্রত্যেকটি কোম্পানির প্রসপেক্টাস ডিবিএর কাছে দেয়ার দাবি জানানো হবে। যাতে ওই প্রসপেক্টাস পর্যালোচনা করে কোন সমস্যা পেলে ডিবিএর পক্ষ থেকে তা বিএসইসিকে অবহিত করতে পারে।

স্টক এক্সচেঞ্জের দুই কিলোমিটারের মধ্যে ব্রোকারেজ হাউজের সার্ভিস সেন্টার খোলার নিয়ম রয়েছে মন্তব্যে করে শাকিল রিজভী বলেন, চলতি বছরেই ডিএসইর প্রধান কার্যালয় নিকুঞ্জে চলে যাবে। তাই ঢাকা মেট্রোপলিটন এলাকার মধ্যে ব্রোকারেজ হাউসের সার্ভিস সেন্টার খোলার অনুমতি দেয়ার জন্য বিএসইসির কাছে দাবি জানানো হবে।

বিএমবিএ সভাপতি মো. নাছির চৌধুরী বলেন, তারল্য সঙ্কট লাঘবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের নিজস্ব সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ দেন। 

তিনি আরও বলেন, এক্সপোজার সমস্যার কারণে মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগে বেশকিছু সমস্যা হচ্ছে। তাই এই সমস্যা দূর করতে বিএমবিএর পক্ষ থেকে শিগগিরই বন্ড ইস্যু করার অনুমোতি চাওয়া হবে। যে বন্ডের অর্থ মার্চেন্ট ব্যাংকের এক্সপোজারের মধ্যে অন্তর্ভুক্ত হবে না। 

র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদরাসা শিক্ষক গ্রেপ্তার পরকীয়ার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা ছাত্রলীগের নতুন সভাপতি-সম্পাদক জয় ও লেখক জিম্বাবুয়েকে ২৮ রানে হারালো আফগানরা ইউডায় সেপ্টেম্বর-ডিসেম্বর সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী ইটনায় নৌকাডুবিতে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে আবু হায়দার রনি ‘আল্লাহর পথে যাচ্ছি’ ঘরছাড়া কিশোরকে খুঁজছে পুলিশ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ সেই সোনার টয়লেট চুরি হয়ে গেছে জিম্বাবুয়েকে ১৯৮ রানের লক্ষ্য দিল আফগানরা ওপরতলার দুর্নীতি ধরা ছোয়ার বাইরে: মেনন শাহজালালের মাজার জিয়ারত করলেন সাদ এরশাদ প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ!