artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৫   |  ১২,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৬:৩৬

আস্থা সঙ্কটে পুঁজিবাজারে দরপতন: ডিবিএ সভাপতি

media

একইসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানি তালিকাভুক্তিতে নেতিবাচক প্রভাব, ব্যাংকের সুদহার বৃদ্ধি, তারল্য সঙ্কট, সঞ্চয়পত্রে অতি সুদহার, অতিরিক্ত বোনাস শেয়ার দেয়ার শেয়ারবাজারের দরপতনে প্রভাব ফেলছে বলেও মনে করছেন তিনি।

বিনিয়োগকারীদের আস্থা সঙ্কটের কারণে পুঁজিবাজারে দরপতন চলছে বলে জানিয়েছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী। 

একইসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানি তালিকাভুক্তিতে নেতিবাচক প্রভাব, ব্যাংকের সুদহার বৃদ্ধি, তারল্য সঙ্কট, সঞ্চয়পত্রে অতি সুদহার, অতিরিক্ত বোনাস শেয়ার দেয়ার শেয়ারবাজারের দরপতনে প্রভাব ফেলছে বলেও মনে করছেন তিনি।

মঙ্গলবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সম্মেলন কক্ষে বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। এর আগে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিবিএর নেতারা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএমবিএর সভাপতি মো. নাছির উদ্দিন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন বিএমবিএর সাবেক সভাপতি মো. ছায়েদুর রহমান, ডিবিএর সহ সভাপতি রিচার্ড ডি রোজারিও।

সভাপতি শাকিল রিজভী বলেন, আজকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তবে তারা সবাই বর্তমান বাজারের দুঃসময় থেকে কাটিয়ে উঠতে চাচ্ছে। তারা বলছে, দুর্বল আইপিও কারণে সম্প্রতি পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের ভেতরে এক ধরনের নেতিবাচক প্রভাব পরেছে। সেই প্রভাব তাদের বিনিয়োগে অনাস্থা তৈরি করেছে। তাই বলে আইপিও বন্ধ করা যাবে না, নতুন নতুন বিনিয়োগ স্বার্থে আইপিও আসতে হবে। তবে সেই আইপিও হতে হবে মানসম্মত। তাতে বিনিয়োগকারীরা কোন ধরনের ক্ষতিগ্রস্থ না হয়।

তিনি আরও বলেন, ব্যাংকের সুদের হার বাড়ানোর কারণে অনেকেই পুঁজিবাজারে বিনিয়োগ থেকে বিরত রয়েছে। আবার সঞ্চয়পত্রের সুদহার বেশির ফলেও বাজারে এক ধরনের প্রভাব পড়ছে। এসব কারণে পুঁজিবাজারে তারল্য সঙ্কট দেখা দিচ্ছে বলে মনে করছি। এছাড়া কোম্পানির লভ্যাংশ হিসেবে অতিমাত্রার বোনাস শেয়ার দেয়া শেয়ারবাজারের দরপতনে বেশ প্রভাব ফেলছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্টদের বৈঠক রয়েছে। সেখানে স্টক এক্সচেঞ্জের মতো আইপিওর আগে প্রত্যেকটি কোম্পানির প্রসপেক্টাস ডিবিএর কাছে দেয়ার দাবি জানানো হবে। যাতে ওই প্রসপেক্টাস পর্যালোচনা করে কোন সমস্যা পেলে ডিবিএর পক্ষ থেকে তা বিএসইসিকে অবহিত করতে পারে।

স্টক এক্সচেঞ্জের দুই কিলোমিটারের মধ্যে ব্রোকারেজ হাউজের সার্ভিস সেন্টার খোলার নিয়ম রয়েছে মন্তব্যে করে শাকিল রিজভী বলেন, চলতি বছরেই ডিএসইর প্রধান কার্যালয় নিকুঞ্জে চলে যাবে। তাই ঢাকা মেট্রোপলিটন এলাকার মধ্যে ব্রোকারেজ হাউসের সার্ভিস সেন্টার খোলার অনুমতি দেয়ার জন্য বিএসইসির কাছে দাবি জানানো হবে।

বিএমবিএ সভাপতি মো. নাছির চৌধুরী বলেন, তারল্য সঙ্কট লাঘবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের নিজস্ব সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ দেন। 

তিনি আরও বলেন, এক্সপোজার সমস্যার কারণে মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগে বেশকিছু সমস্যা হচ্ছে। তাই এই সমস্যা দূর করতে বিএমবিএর পক্ষ থেকে শিগগিরই বন্ড ইস্যু করার অনুমোতি চাওয়া হবে। যে বন্ডের অর্থ মার্চেন্ট ব্যাংকের এক্সপোজারের মধ্যে অন্তর্ভুক্ত হবে না। 

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ