artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১২:৫৯   |  ৩১,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৯ ৬:৩৬

আস্থা সঙ্কটে পুঁজিবাজারে দরপতন: ডিবিএ সভাপতি

media

একইসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানি তালিকাভুক্তিতে নেতিবাচক প্রভাব, ব্যাংকের সুদহার বৃদ্ধি, তারল্য সঙ্কট, সঞ্চয়পত্রে অতি সুদহার, অতিরিক্ত বোনাস শেয়ার দেয়ার শেয়ারবাজারের দরপতনে প্রভাব ফেলছে বলেও মনে করছেন তিনি।

বিনিয়োগকারীদের আস্থা সঙ্কটের কারণে পুঁজিবাজারে দরপতন চলছে বলে জানিয়েছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী। 

একইসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানি তালিকাভুক্তিতে নেতিবাচক প্রভাব, ব্যাংকের সুদহার বৃদ্ধি, তারল্য সঙ্কট, সঞ্চয়পত্রে অতি সুদহার, অতিরিক্ত বোনাস শেয়ার দেয়ার শেয়ারবাজারের দরপতনে প্রভাব ফেলছে বলেও মনে করছেন তিনি।

মঙ্গলবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সম্মেলন কক্ষে বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। এর আগে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিবিএর নেতারা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএমবিএর সভাপতি মো. নাছির উদ্দিন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন বিএমবিএর সাবেক সভাপতি মো. ছায়েদুর রহমান, ডিবিএর সহ সভাপতি রিচার্ড ডি রোজারিও।

সভাপতি শাকিল রিজভী বলেন, আজকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তবে তারা সবাই বর্তমান বাজারের দুঃসময় থেকে কাটিয়ে উঠতে চাচ্ছে। তারা বলছে, দুর্বল আইপিও কারণে সম্প্রতি পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের ভেতরে এক ধরনের নেতিবাচক প্রভাব পরেছে। সেই প্রভাব তাদের বিনিয়োগে অনাস্থা তৈরি করেছে। তাই বলে আইপিও বন্ধ করা যাবে না, নতুন নতুন বিনিয়োগ স্বার্থে আইপিও আসতে হবে। তবে সেই আইপিও হতে হবে মানসম্মত। তাতে বিনিয়োগকারীরা কোন ধরনের ক্ষতিগ্রস্থ না হয়।

তিনি আরও বলেন, ব্যাংকের সুদের হার বাড়ানোর কারণে অনেকেই পুঁজিবাজারে বিনিয়োগ থেকে বিরত রয়েছে। আবার সঞ্চয়পত্রের সুদহার বেশির ফলেও বাজারে এক ধরনের প্রভাব পড়ছে। এসব কারণে পুঁজিবাজারে তারল্য সঙ্কট দেখা দিচ্ছে বলে মনে করছি। এছাড়া কোম্পানির লভ্যাংশ হিসেবে অতিমাত্রার বোনাস শেয়ার দেয়া শেয়ারবাজারের দরপতনে বেশ প্রভাব ফেলছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্টদের বৈঠক রয়েছে। সেখানে স্টক এক্সচেঞ্জের মতো আইপিওর আগে প্রত্যেকটি কোম্পানির প্রসপেক্টাস ডিবিএর কাছে দেয়ার দাবি জানানো হবে। যাতে ওই প্রসপেক্টাস পর্যালোচনা করে কোন সমস্যা পেলে ডিবিএর পক্ষ থেকে তা বিএসইসিকে অবহিত করতে পারে।

স্টক এক্সচেঞ্জের দুই কিলোমিটারের মধ্যে ব্রোকারেজ হাউজের সার্ভিস সেন্টার খোলার নিয়ম রয়েছে মন্তব্যে করে শাকিল রিজভী বলেন, চলতি বছরেই ডিএসইর প্রধান কার্যালয় নিকুঞ্জে চলে যাবে। তাই ঢাকা মেট্রোপলিটন এলাকার মধ্যে ব্রোকারেজ হাউসের সার্ভিস সেন্টার খোলার অনুমতি দেয়ার জন্য বিএসইসির কাছে দাবি জানানো হবে।

বিএমবিএ সভাপতি মো. নাছির চৌধুরী বলেন, তারল্য সঙ্কট লাঘবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের নিজস্ব সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ দেন। 

তিনি আরও বলেন, এক্সপোজার সমস্যার কারণে মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগে বেশকিছু সমস্যা হচ্ছে। তাই এই সমস্যা দূর করতে বিএমবিএর পক্ষ থেকে শিগগিরই বন্ড ইস্যু করার অনুমোতি চাওয়া হবে। যে বন্ডের অর্থ মার্চেন্ট ব্যাংকের এক্সপোজারের মধ্যে অন্তর্ভুক্ত হবে না। 

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৮ আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান রামপুরায় ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান শ্রীলংকা সফরে টাইগারদের প্রধান কোচ সুজন-আকরাম আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ মেয়াদোত্তীর্ণ লবণ বিক্রির দায়ে ৩ দোকানিকে জরিমানা কন্যার প্রথম ছবি শেয়ার করলেন সামিরা রেড্ডি আইসিসির এ নিয়ম মানি না: যুবরাজ তরুণদের মধ্যে যারা বিশ্বকাপ মাতিয়েছেন নিউজিল্যান্ডে এখন সবচেয়ে ‘ঘৃণিত’ স্টোকসের বাবা! নাটকীয় ফাইনালের আলোচিত যত ঘটনা নিয়মের ঘেরাটোপে এমন হার হজম করা কঠিন: উইলিয়ামসন ছোটদের ক্রিকেট খেলতে মানা করলেন জিমি নিশাম! রংপুরে এরশাদের কবর খোঁড়া হচ্ছে সাভারে ময়লার ভাগাড়ে নারীর ৬ টুকরো লাশ! দেব-রাধিকার গোপন ভিডিও ফাঁস! সুইডেনের উত্তরাঞ্চলে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৯ ‘সত্যিকারের অনলাইন মিডিয়ার নিবন্ধন শিগগিরই’ কুমিল্লায় আদালত কক্ষে আসামির হাতে আসামি খুন