artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৬   |  ১২,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, এপ্রিল ৮, ২০১৯ ৭:৫৮

পুঁজিবাজারে পতন, বিনিয়োগকারীদের মানববন্ধন

media

পুঁজিবাজারে অব্যাহত পতনের প্রতিবাদে সোমবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা। একইসঙ্গে প্লেসমেন্ট শেয়ারের নামে অনাচারসহ মন্দা পুঁজিবাজারে ঘন ঘন আইপিওর অনুমোদনের মাধ্যমে অবৈধ বাণিজ্য বন্ধের প্রতিবাদ করেছেন তারা।  

পুঁজিবাজারে অব্যাহত পতনের প্রতিবাদে সোমবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা। একইসঙ্গে প্লেসমেন্ট শেয়ারের নামে অনাচারসহ মন্দা পুঁজিবাজারে ঘন ঘন আইপিওর অনুমোদনের মাধ্যমে অবৈধ বাণিজ্য বন্ধের প্রতিবাদ করেছেন তারা।  

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ মানববন্ধন করা হয়েছে। দুপুরে ডিএসইর সামনে মানববন্ধনটি শুরু হয়ে শ্লোগান দিতে দিতে বিনিয়োগকারীরা শাপলা চত্বর প্রদক্ষিণ করে। আগামীকালও একই জায়গায় বিনিয়োগকারীদের নিয়ে মানববন্ধন করার কথা জানিয়েছেন সংগঠনটির সভাপতি একেএম মিজান-উর-রশিদ চৌধুরী।

মানববন্ধনে তারা বলছে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে পুঁজিবাজারে মন্দাবস্থা দেখা দিয়েছে। দিনদিন ডিএসইর লেনদেন কমছে। চলতি বছরের শুরুর হাজার টাকার লেনদেন বর্তমানে চারশত কোটি টাকায় চলে এসেছিল। এসময় পতন হয়েছে সূচকের। একইসঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। অব্যাহত লেনদেন কমাসহ সূচক ধস প্রতিবাদে ডিএসইর সামনের মানববন্ধনে পুঁজিবাজার উন্নয়ন লক্ষে বেশকিছু দাবি তুলে ধরেছে বিনিয়োগকারীরা। 

এই দাবিগুলোর মধ্যে রয়েছে- আইপিও এবং প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ করা, খন্দকার ইব্রাহিম খালেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের অবিলম্বে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা, যেসব কোম্পানি শেয়ার ইস্যু মূল্যের নীচে অবস্থান করছে সেসব কোম্পানিকে ইস্যু মূল্যে বাইব্যাগ করা, সেসব কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করবে ওইসব কোম্পানিকে বাধ্যতামূলক ন্যূনতম ১০ শতাংশ ডিভিডেন্ড দেয়া, পুঁজিবাজারে জেড ক্যাটাগরি ও ওটিসি মার্কেট বন্ধ করা। এছাড়া পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনকে পদত্যাগ দাবি করেন তারা। 

মানববন্ধনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, গত জানুয়ারি মাসে পুঁজিবাজার উত্থানমুর্খী ছিল। ফলে অনেকেই নতুন করে বিনিয়োগ করেছে। বাজারে বিনিয়োগে নতুন স্পিট অনেকেই ফিরতে দেখা গেছে। কিন্তু দুই মাসের ধারাবাহিক দরপতনে সেই বিনিয়োগ পুঁজি আটকে গেছে।

এই অবস্থা থেকে পুঁজিহারা বিনিয়োগকারীদের রক্ষায় বিএসইসির কোনো ইতিবাচক পদক্ষেপ দেখা যাচ্ছে না। তাই বাজারের গতিশীল করতে বিএসইসিকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান তিনি। 

শেয়ারবাজারের বর্তমান মন্দাবস্থায়ও আইসিবি শেয়ার ক্রয়ের ক্ষেত্রে নিষ্ক্রিয় রয়েছে। বিষয়টি অবশ্যই তদন্ত হওয়া উচিত এমন মন্তব্যে করে তিনি বলেন, বর্তমানে ৭৬ কোম্পানি ইস্যুমূল্যের নিচে অবস্থান করছে। কিন্তু বিএসইসি এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। সরকার বিএসইসির চেয়ারম্যান হিসেবে খায়রুল হোসেনকে দায়িত্ব দিয়েছে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার উদ্দেশ্যে, ইস্যুয়ার কোম্পানির স্বার্থের কথা চিন্তা করার জন্য নয়। অথচ বিএসইসির সব পদক্ষেপ ইস্যুয়ার কোম্পানিগুলোর পক্ষে যাচ্ছে।

এসময় তিনি খায়রুল ইসলামকে উদ্দেশ্য করে বলেন, কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে আপনি যে সকল কোম্পানিগুলোকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছেন, অন্তত তাদের সম্পর্কে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আপনার জবাবদিহিতার প্রয়োজন আছে।

বর্তমানের দরপতন প্রসঙ্গে একেএম মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, প্লেসমেন্ট শেয়ারের ব্যাপক অনিয়ম হচ্ছে। আবার ঘন ঘন আইপিও অনুমোদনে বিনিয়োগকারীদের অর্থ কয়েক মাসের জন্য আটকে যাচ্ছে। এর নেতিবাচক প্রভাব সেকেন্ডারি বাজারে পরছে। 

আবার আইপিও অনুমোদন ক্ষেত্রে অবৈধ বাণিজ্য অভিযোগ রয়েছে। সব মিলিয়ে পুঁজিবাজারের স্বার্থে অবিলম্বে আইপিও এবং প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ দাবি জানাচ্ছি। এছাড়া মন্দা বাজারে স্পন্সর শেয়ার বিক্রি হিরিক লেগেছে। যা বাজারের জন্য ক্ষতি বয়ে আনছে। তাই শিগগির এসব স্পন্সর শেয়ার বিক্রি বন্ধের দাবি করছি। 

আরও বলেন, বর্তমানে পুঁজিবাজারে যেসব কোম্পানি শেয়ার ইস্যু মূল্যের নীচে অবস্থান করছে। আমাদের দাবি পুঁজিবাজারের উন্নয়ন স্বার্থে সেইসব কোম্পানিকে ইস্যু মূল্যে শেয়ার বাইব্যাগ করা।

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ