artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ১১:২৫   |  ৪,শ্রাবণ ১৪২৬
সোমবার, এপ্রিল ৮, ২০১৯ ৬:১৫

৭৯ শতাংশ কোম্পানির শেয়ার দরে মন্দা

স্টাফ রিপোর্টার
media

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারের সব ধরনের সূচক ধসের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই সময় কমেছে ৭৮ দশমিক ৯০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্ষদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারের সব ধরনের সূচক ধসের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই সময় কমেছে ৭৮ দশমিক ৯০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্ষদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন বেড়েছে।

উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি টাকার শেয়ার। আগেরদিন রোববার লেনদেন ছিল ৩৩০ কোটি টাকা। এদিন ডিএসইতে  হাত বদল হওয়া ৩৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৫টির, কমেছে ২৭৩টির বা ৭৮ দশমিক ৯০ শতাংশ এবং অপরিবর্তিত ২৮টির। 

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ দশমিক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭২ দশমিক ২৩ পয়েন্টে। যা ৬৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন হিসেবে গন্য।  এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর আজকের চেয়ে কমে অবস্থান করছিল ডিএসইএক্স। ওই দিন ডিএসইএক্স ৫ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করেছিল। 

আজ অপরগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৮ দশমিক ১৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ২২ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪০ দশমিক ৬১ পয়েন্টে ও ১ হাজার ৯২৪ দশমিক ৫৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর শেয়ার। দ্বিতীয় স্থানে গ্রামীণফোনের শেয়ার এবং তৃতীয় স্থানে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এছাড়া সর্বোচ্চ লেনদেন ওঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ফরচুন সুজ, ইস্টার্ন ক্যাবলস, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, ডিবিএল, ডার্চ-বাংলা ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবলস। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগেরদিন রোববারে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫৬ লাখ টাকা। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর। 

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৬ দশমিক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৭৮ দশমিক ৯৮ পয়েন্টে। আজ অপরগুলোর মধ্যে সিএসই৫০ সূচক ১৫ দশমিক ৯৯ পয়েন্ট, সিএসই৩০ সূচক  ২৪৬ দশমিক ২৮ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১১২ দশমিক ৩২ পয়েন্ট ও সিএসআই সূচক ১৫ দশমিক ৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৮৮ দশমিক ৮০ পয়েন্টে,  ১৪ হাজার ৩৮৭ দশমিক ২৪ পয়েন্টে, ৯ হাজার ৯৭৮ পয়েন্টে এবং ১ হাজার ৮৯ দশমিক ৪০ পয়েন্টে। 

ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বাংলাদেশ নিয়ে প্রিয়া সাহার বক্তব্যে নিন্দার ঝড়! আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি শনিবার দুপুরে শ্রীলঙ্কার উদ্দেশে উড়াল দেবে টাইগাররা অবসর নিয়ে এখনও কোন চিন্তা করিনি: মাশরাফি মুমিনুল-শান্তর ব্যাটে ড্র করলো বিসিবি একাদশ অপ্রাপ্তবয়স্ক ২ আফগান ব্যাটসম্যানের কাছে বাংলাদেশের লজ্জার হার! আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী রাজধানীর শ্যামপুরে ৬টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৩ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত দুদক চেয়ারম্যানের ‘সরল বিশ্বাস’ বিষয়টি পরিষ্কার নয়: কাদের কক্সবাজারে ইটবোঝাই ট্রাক উল্টে মা-ছেলে নিহত এবার কুলাউড়ায় ট্রেন লাইনচ্যুত ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির ২ বিভাগের ছুটি বাতিল ভাতের মাড়ে ত্বক ও চুলের যত্ন! স্ত্রীকে হত্যা করে থানায় স্বামী মুক্তি পেয়েছে পরাবাস্তবতার গল্প নিয়ে নির্মিত ‘অনুপ্রবেশ’ রিশান ফরাজী ৫ দিনের রিমান্ডে আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল ইরানের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী সিডনিতে উইন্টার ইভেন্ট আগামী ২৮ জুলাই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী শুক্রবার ১৫ দিনের সফরে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ পাটুরিয়া-দৌলতদিয়ায় ৭ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন জেনে নিন বারবিকিউ চিকেন তৈরির রেসিপি বিকেলে বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি