artk
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ২:৪৬   |  ১২,বৈশাখ ১৪২৬
সোমবার, এপ্রিল ৮, ২০১৯ ৬:১৫

৭৯ শতাংশ কোম্পানির শেয়ার দরে মন্দা

স্টাফ রিপোর্টার
media

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারের সব ধরনের সূচক ধসের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই সময় কমেছে ৭৮ দশমিক ৯০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্ষদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারের সব ধরনের সূচক ধসের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই সময় কমেছে ৭৮ দশমিক ৯০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্ষদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন বেড়েছে।

উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি টাকার শেয়ার। আগেরদিন রোববার লেনদেন ছিল ৩৩০ কোটি টাকা। এদিন ডিএসইতে  হাত বদল হওয়া ৩৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৫টির, কমেছে ২৭৩টির বা ৭৮ দশমিক ৯০ শতাংশ এবং অপরিবর্তিত ২৮টির। 

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ দশমিক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭২ দশমিক ২৩ পয়েন্টে। যা ৬৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন হিসেবে গন্য।  এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর আজকের চেয়ে কমে অবস্থান করছিল ডিএসইএক্স। ওই দিন ডিএসইএক্স ৫ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করেছিল। 

আজ অপরগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৮ দশমিক ১৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ২২ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪০ দশমিক ৬১ পয়েন্টে ও ১ হাজার ৯২৪ দশমিক ৫৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর শেয়ার। দ্বিতীয় স্থানে গ্রামীণফোনের শেয়ার এবং তৃতীয় স্থানে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এছাড়া সর্বোচ্চ লেনদেন ওঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ফরচুন সুজ, ইস্টার্ন ক্যাবলস, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, ডিবিএল, ডার্চ-বাংলা ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবলস। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগেরদিন রোববারে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫৬ লাখ টাকা। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর। 

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৬ দশমিক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৭৮ দশমিক ৯৮ পয়েন্টে। আজ অপরগুলোর মধ্যে সিএসই৫০ সূচক ১৫ দশমিক ৯৯ পয়েন্ট, সিএসই৩০ সূচক  ২৪৬ দশমিক ২৮ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১১২ দশমিক ৩২ পয়েন্ট ও সিএসআই সূচক ১৫ দশমিক ৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৮৮ দশমিক ৮০ পয়েন্টে,  ১৪ হাজার ৩৮৭ দশমিক ২৪ পয়েন্টে, ৯ হাজার ৯৭৮ পয়েন্টে এবং ১ হাজার ৮৯ দশমিক ৪০ পয়েন্টে। 

সিদ্ধান্ত অমান্য করে শপথগ্রহণকারীরা জাতীয়তাবাদী শক্তির দুশমন: গয়েশ্বর পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক গ্রেপ্তার শ্রীলঙ্কার নেগোম্বো থেকে মুসলিমরা পালাচ্ছে ১৭ প্রতিষ্ঠানের বোর্ড সভার তারিখ ঘোষণা ১৯ প্রতিষ্ঠানের বোর্ড সভা বিকেলে জুমার খুতবায় জঙ্গিবাদ নিয়ে কথা বলার আহ্বান প্রধানমন্ত্রীর শপথ নিলেন বিএনপির জাহিদুর কেঁপে উঠলো মঙ্গল, শোনা গেল গোঙানি বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঘরে ঢুকে ৪ ঘুমন্ত শ্রমিকের প্রাণ কাড়লো ট্রাক টিউবওয়েল থেকে পানি নেয়ায় নারীকে রাস্তায় পেটালেন মাদ্রাসার পরিচালক স্কুলছাত্রীকে অচেতন করে অপহরণকালে যুবক আটক শ্রীলংকায় হামলা: এক হামলাকারীকে ঠেকিয়েছেন যিনি চুকুরের গুণ ১৩৭তম খুলনা দিবস ‘অনেকের সঙ্গেই পরকীয়ায় আসক্ত আমার স্বামী’ মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ