artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৫১   |  ১১,বৈশাখ ১৪২৬
সোমবার, এপ্রিল ৮, ২০১৯ ৯:২৬

শিশুমনে ক্ষতিকর প্রভাব ফেলবে ডিজনির কমিক!

শিক্ষাঙ্গন ডেস্ক
media
ডিজনির অনেক কমিক চরিত্রে নারীদের ‘অসহায়’ হিসেবে তুলে ধরা হয়। তাদের অপেক্ষা করতে হয় কখন একজন শক্তিশালী পুরুষ এসে তাকে উদ্ধার করবে।

ডিজনির বিখ্যাত কমিক সিরিজ ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ এবং ‘আলাদীন’ এর মতো চলচ্চিত্রকে বর্ণবাদী বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এসব ফিল্ম শিশুমনের জন্য দীর্ঘমেয়াদে ক্ষতিকর প্রভাব বয়ে আনতে পারে।

বছরের পর বছর ধরে ডিজনির কমিক সিরিজগুলো বিশ্বজুড়ে শিশুদের কাছে বিপুল জনপ্রিয়। কিন্তু যুক্তরাষ্ট্রের ওই বিশ্লেষকরা বলছেন, অভিভাবকদের অজান্তে তাদের সন্তানদের জন্য ক্ষতিকর এসব সিরিজ দেখতে দিচ্ছেন তারা।

তাদের দাবি, ডিজনির জনপ্রিয় কমিক স্নো হোয়াইট, স্লিপিং বিউটি কিংবা লায়ন কিং শিশুদের কাছে মানব শরীর নিয়ে বিকৃত এবং অসামঞ্জস্যপূর্ণ ধারণা তৈরি করতে পারে, বর্ণবাদ সৃষ্টি করতে পারে এমনকি পারিবারিক সহিংসতাও তাদের মধ্যে জন্ম নিতে পারে।

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার হিউম্যানিটি বিভাগের অধ্যাপক ড. ভিক্টোরিয়া ক্যান বলেছেন, ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ হচ্ছে সবচে বিপজ্জনক ডিজনি ফিল্ম। এটি শিশুদের খিটখিটে, হিংসাপ্রবণ এবং মারমুখো মানুষ হিসেবে গড়ে উঠতে প্ররোচণা দিতে পারে। এই কমিকের বিস্ট চরিত্রটি এমনই। শিশুরা যদি অবচেতন মনে বিস্টকে তাদের ‘আদর্শ’ হিসেবে গ্রহণ করে তবে তারা বড়ো হয়ে কেমন মানুষ হবে সহজে অনুমেয়। কোনো কোনো ফিল্ম বারবার সঙ্গী বদল করার বিষয়টি দেখায়। এটিও তাদের বহুগামী হতে প্ররোচিত করতে পারে। তাছাড়া সুন্দর চেহারা মানুষ ভালো হয়, আর খারাপ চেহারার মানুষ খারাপ—এমন একটা ধারণাও তৈরি হয় এসব কমিক থেকে। আলাদীন কমিকের প্রধান চরিত্র আলাদীনকে সাদা চামড়ার ভালো মানুষ হিসেবে তুলে ধরা হয়েছে। আর খারাপ চরিত্রগুলোর গায়ের রং কালো। এতে শিশুদের বর্ণবাদের প্রতিও ঠেলে দেওয়া হচ্ছে বলে ক্যান মন্তব্য করেন। শিশুদের বর্ণবাদী হিসেবে গড়ে তুলতে পারে লায়ন কিংও। এটিতেও কালো চামড়ার চরিত্রগুলোকে খারাপ হিসেবে তুলে ধরা হয়েছে।

আরেকজন বিশেষজ্ঞ বলেন, ডিজনির অনেক কমিক চরিত্রে নারীদের ‘অসহায়’ হিসেবে তুলে ধরা হয়। তাদের অপেক্ষা করতে হয় কখন একজন শক্তিশালী পুরুষ এসে তাকে উদ্ধার করবে। স্লিপিং বিউটিতে নারীদের যেভাবে তুলে ধরা হয়েছে বাস্তবে নারীরা সেরকম হতে গেলে অ্যানোরিক্সায়া রোগে কিংবা অপুষ্টিতে ভুগবে।-ডেইলি মিরর

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন