artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৫৩   |  ১১,বৈশাখ ১৪২৬

মঈন চৌধুরী

বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০১৯ ১১:৪৯

সমকালীন ভাষাতত্ত্ব

media

মানুষের ভাষাসম্পর্কিত বিষয়কে বিশ্লেষণ করতে গেলেই সস্যুরের ভাষাদর্শন আলোচনা করতে হয়। সস্যুর মানুষের ভাষার অন্তর্গত উপাদানকে দু’ভাগে ভাগ করেছেন। সমাজবদ্ধ জীব হিসেবে মানুষ তার নিজস্ব অবচেতনে (ক্রোমোজমের কোয়ান্টাম নকশাকেন্দ্রিক) ভাষাসম্পর্কিত যে সহজাত নিয়ম ও যুক্তি ধারণ করে, তাকে সস্যুর ল্যাগ হিসেবে চিহ্নিত করেছেন। অবচেতনে রক্ষিত ভাষার যুক্তি যখন ভাষাচিহ্ন হিসেবে উচ্চারিত হয় কিংবা লিখিতরূপে প্রকাশ পায় তখনকার অবস্থাকে সস্যুর প্যারোল হিসেবে চিহ্নিত করেন। ভাষার জৈবিক সংগঠন আর প্রায়োগিক প্রতিক্রিয়া যৌথভাবে ভাষাব্যবস্থাকে মূর্তরূপে মানবসমাজে উপস্থিত করে থাকে, আর এর ফলেই জীবন ও বিশ্বের অবস্থান মানুষের কাছে স্পষ্টভাবে ধরা পড়ে।

ধ্রুপদী দর্শনের ব্যাখ্যা অনুযায়ী ভাষা ছিল সময় ও সভ্যতার সাথে বেড়ে ওঠা এক বিশাল শব্দভাণ্ডার যেখানে প্রতিটি শব্দের বিপরীতে কোনো নির্দিষ্ট বৈশ্বিক বস্তু বা বিষয়ের অবস্থান কল্পনা করা হয়। ধ্রুপদী ভাষাদর্শনের আলোকে ভাষাচিহ্নের বিপরীতে বস্তু বা বিষয়ের অবস্থানকে নিম্নোক্ত সমীকরণে প্রকাশ করা যায় :

ভাষা-প্রতীক বা শব্দ = বস্তু বা বিষয়

সস্যুর তাঁর ভাষাতত্ত্বে উপরের সমীকরণটি সম্পূর্ণভাবে অস্বীকার করেছেন। তিনি মনে করেন, কোনো নির্দিষ্ট ভাষাপ্রতীক প্রত্যক্ষভাবে কোনো নির্দিষ্ট বস্তু বা বিষয়কে উপস্থাপন করে না। প্রকৃতপক্ষে একটি ভাষাচিহ্ন কোনো একটি নির্দিষ্ট বস্তু বা বিষয়ের দ্যোতক হিসেবে উপস্থিত হয় এবং দ্যোতিত হয়ে বস্তু বা বিষয়কে অর্থবোধক করে তোলে। অর্থাৎ একটি ভাষাচিহ্নের বিপরীতে দ্যোতক ও দ্যোতিতের অবস্থান অনেকটা একই মুদ্রার এপিঠ-ওপিঠের মতো। ভাষাচিহ্ন ও ভাষা-অর্থ বিষয়ক সস্যুরের সমীকরণটি এভাবে উপস্থাপন করা সম্ভব :

দ্যোতক

ভাষাচিহ্ন = ......................

দ্যোতিত

সস্যুরের তত্ত্ব অনুসারে ভাষাচিহ্নের দ্যোতক ও দ্যোতিতের অবস্থান নির্ধারণ করা গেলেও কোনো বস্তু বা বিষয়কে প্রত্যক্ষভাবে উপস্থাপিত করা যায় না এবং এর ফলে মানুষের ব্যবহৃত ভাষা কোনো এক সুনির্দিষ্ট কাঠামোকে কেন্দ্র করে ভাষাচিহ্ন দ্যোতক ও দ্যোতিকে ক্রিয়া-বিক্রিয়া বা সম্পর্ক হিসেবেই অবস্থান করে।

দার্শনিক জাক দেরিদা সস্যুরের ভাষাদর্শন স্বীকার করে নিয়ে তত্ত্বটির বিস্তার ঘটান। দেরিদার ধারণায় কোনো একটি ভাষাব্যবস্থার আওতাধীন ভাষাচিহ্নের দেশ-কাল-কেন্দ্রিক তুলনামূলক অবস্থান-বিশ্লেষণই মানুষকে জীবন ও জগৎসম্পর্কিত অর্থ প্রদান করে এবং এ অবস্থায় পরিবর্তনশীল দ্যোতকের ক্রিয়া থাকে মুখ্য। অহংকেন্দ্রিক মানবিক উপলব্ধি, অস্তিত্ব ও অনস্তিত্বের দ্বৈততাকে কেন্দ্র করে তৈরি করে এক অতীন্দ্রিয় অধিতাত্ত্বিক জগৎ এবং এর ফলে অহং-কে কেন্দ্র করে ভাষাচিহ্নের দ্যোতনা দেশ-কাল-কেন্দ্রিক বিভিন্ন দ্যোতক সৃষ্টির মাধ্যমে অসীমের দিকেই প্রবহমান থাকে। বিশেষভাবে লিখিত ভাষার বেলায় ভাষার এই মুক্তক্রীড়া সুনির্দিষ্টভাবে শনাক্ত করা সম্ভব। ভাষার মুক্তিক্রীড়ার প্রেক্ষাপটে কাজ করে দেশ ও কালকেন্দ্রিক যতিভেদ। দার্শনিক জাক লাকাঁর তত্ত্ব অনুযায়ী ভাষাচিহ্নের অর্থ বিভিন্ন দ্যোতকের সম্মিলিত ক্রিয়ার ফলই উপলব্ধি করা সম্ভব। আর দ্যোতিতের উপস্থিতি থাকে শুধুমাত্র দ্যোতকের কারণ হিসেবে। সস্যুর দ্যোতক ও দ্যোতিত-কে পৃথকভাবে শনাক্ত করলেও, লাকাঁ শুধুমাত্র দ্যোতকের মাঝেই কিছু বিভক্তি-রেখা টানতে চান; যার ফলে, ভাষাচিহ্নের বিপরীতে অবস্থানরত দ্যোতক-বিভিন্ন মাত্রা নিয়ে মানুষের অবচেতনে বিভিন্ন অর্থ বা দ্যোতনা আনতে পারে।

মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন