artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:১৩   |  ৫,ভাদ্র ১৪২৬

মঈন চৌধুরী

বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০১৯ ১১:৪৯

সমকালীন ভাষাতত্ত্ব

media

মানুষের ভাষাসম্পর্কিত বিষয়কে বিশ্লেষণ করতে গেলেই সস্যুরের ভাষাদর্শন আলোচনা করতে হয়। সস্যুর মানুষের ভাষার অন্তর্গত উপাদানকে দু’ভাগে ভাগ করেছেন। সমাজবদ্ধ জীব হিসেবে মানুষ তার নিজস্ব অবচেতনে (ক্রোমোজমের কোয়ান্টাম নকশাকেন্দ্রিক) ভাষাসম্পর্কিত যে সহজাত নিয়ম ও যুক্তি ধারণ করে, তাকে সস্যুর ল্যাগ হিসেবে চিহ্নিত করেছেন। অবচেতনে রক্ষিত ভাষার যুক্তি যখন ভাষাচিহ্ন হিসেবে উচ্চারিত হয় কিংবা লিখিতরূপে প্রকাশ পায় তখনকার অবস্থাকে সস্যুর প্যারোল হিসেবে চিহ্নিত করেন। ভাষার জৈবিক সংগঠন আর প্রায়োগিক প্রতিক্রিয়া যৌথভাবে ভাষাব্যবস্থাকে মূর্তরূপে মানবসমাজে উপস্থিত করে থাকে, আর এর ফলেই জীবন ও বিশ্বের অবস্থান মানুষের কাছে স্পষ্টভাবে ধরা পড়ে।

ধ্রুপদী দর্শনের ব্যাখ্যা অনুযায়ী ভাষা ছিল সময় ও সভ্যতার সাথে বেড়ে ওঠা এক বিশাল শব্দভাণ্ডার যেখানে প্রতিটি শব্দের বিপরীতে কোনো নির্দিষ্ট বৈশ্বিক বস্তু বা বিষয়ের অবস্থান কল্পনা করা হয়। ধ্রুপদী ভাষাদর্শনের আলোকে ভাষাচিহ্নের বিপরীতে বস্তু বা বিষয়ের অবস্থানকে নিম্নোক্ত সমীকরণে প্রকাশ করা যায় :

ভাষা-প্রতীক বা শব্দ = বস্তু বা বিষয়

সস্যুর তাঁর ভাষাতত্ত্বে উপরের সমীকরণটি সম্পূর্ণভাবে অস্বীকার করেছেন। তিনি মনে করেন, কোনো নির্দিষ্ট ভাষাপ্রতীক প্রত্যক্ষভাবে কোনো নির্দিষ্ট বস্তু বা বিষয়কে উপস্থাপন করে না। প্রকৃতপক্ষে একটি ভাষাচিহ্ন কোনো একটি নির্দিষ্ট বস্তু বা বিষয়ের দ্যোতক হিসেবে উপস্থিত হয় এবং দ্যোতিত হয়ে বস্তু বা বিষয়কে অর্থবোধক করে তোলে। অর্থাৎ একটি ভাষাচিহ্নের বিপরীতে দ্যোতক ও দ্যোতিতের অবস্থান অনেকটা একই মুদ্রার এপিঠ-ওপিঠের মতো। ভাষাচিহ্ন ও ভাষা-অর্থ বিষয়ক সস্যুরের সমীকরণটি এভাবে উপস্থাপন করা সম্ভব :

দ্যোতক

ভাষাচিহ্ন = ......................

দ্যোতিত

সস্যুরের তত্ত্ব অনুসারে ভাষাচিহ্নের দ্যোতক ও দ্যোতিতের অবস্থান নির্ধারণ করা গেলেও কোনো বস্তু বা বিষয়কে প্রত্যক্ষভাবে উপস্থাপিত করা যায় না এবং এর ফলে মানুষের ব্যবহৃত ভাষা কোনো এক সুনির্দিষ্ট কাঠামোকে কেন্দ্র করে ভাষাচিহ্ন দ্যোতক ও দ্যোতিকে ক্রিয়া-বিক্রিয়া বা সম্পর্ক হিসেবেই অবস্থান করে।

দার্শনিক জাক দেরিদা সস্যুরের ভাষাদর্শন স্বীকার করে নিয়ে তত্ত্বটির বিস্তার ঘটান। দেরিদার ধারণায় কোনো একটি ভাষাব্যবস্থার আওতাধীন ভাষাচিহ্নের দেশ-কাল-কেন্দ্রিক তুলনামূলক অবস্থান-বিশ্লেষণই মানুষকে জীবন ও জগৎসম্পর্কিত অর্থ প্রদান করে এবং এ অবস্থায় পরিবর্তনশীল দ্যোতকের ক্রিয়া থাকে মুখ্য। অহংকেন্দ্রিক মানবিক উপলব্ধি, অস্তিত্ব ও অনস্তিত্বের দ্বৈততাকে কেন্দ্র করে তৈরি করে এক অতীন্দ্রিয় অধিতাত্ত্বিক জগৎ এবং এর ফলে অহং-কে কেন্দ্র করে ভাষাচিহ্নের দ্যোতনা দেশ-কাল-কেন্দ্রিক বিভিন্ন দ্যোতক সৃষ্টির মাধ্যমে অসীমের দিকেই প্রবহমান থাকে। বিশেষভাবে লিখিত ভাষার বেলায় ভাষার এই মুক্তক্রীড়া সুনির্দিষ্টভাবে শনাক্ত করা সম্ভব। ভাষার মুক্তিক্রীড়ার প্রেক্ষাপটে কাজ করে দেশ ও কালকেন্দ্রিক যতিভেদ। দার্শনিক জাক লাকাঁর তত্ত্ব অনুযায়ী ভাষাচিহ্নের অর্থ বিভিন্ন দ্যোতকের সম্মিলিত ক্রিয়ার ফলই উপলব্ধি করা সম্ভব। আর দ্যোতিতের উপস্থিতি থাকে শুধুমাত্র দ্যোতকের কারণ হিসেবে। সস্যুর দ্যোতক ও দ্যোতিত-কে পৃথকভাবে শনাক্ত করলেও, লাকাঁ শুধুমাত্র দ্যোতকের মাঝেই কিছু বিভক্তি-রেখা টানতে চান; যার ফলে, ভাষাচিহ্নের বিপরীতে অবস্থানরত দ্যোতক-বিভিন্ন মাত্রা নিয়ে মানুষের অবচেতনে বিভিন্ন অর্থ বা দ্যোতনা আনতে পারে।

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন