artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ১০:৫৫   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬

মঈন চৌধুরী

বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০১৯ ১১:৪৯

সমকালীন ভাষাতত্ত্ব

media

মানুষের ভাষাসম্পর্কিত বিষয়কে বিশ্লেষণ করতে গেলেই সস্যুরের ভাষাদর্শন আলোচনা করতে হয়। সস্যুর মানুষের ভাষার অন্তর্গত উপাদানকে দু’ভাগে ভাগ করেছেন। সমাজবদ্ধ জীব হিসেবে মানুষ তার নিজস্ব অবচেতনে (ক্রোমোজমের কোয়ান্টাম নকশাকেন্দ্রিক) ভাষাসম্পর্কিত যে সহজাত নিয়ম ও যুক্তি ধারণ করে, তাকে সস্যুর ল্যাগ হিসেবে চিহ্নিত করেছেন। অবচেতনে রক্ষিত ভাষার যুক্তি যখন ভাষাচিহ্ন হিসেবে উচ্চারিত হয় কিংবা লিখিতরূপে প্রকাশ পায় তখনকার অবস্থাকে সস্যুর প্যারোল হিসেবে চিহ্নিত করেন। ভাষার জৈবিক সংগঠন আর প্রায়োগিক প্রতিক্রিয়া যৌথভাবে ভাষাব্যবস্থাকে মূর্তরূপে মানবসমাজে উপস্থিত করে থাকে, আর এর ফলেই জীবন ও বিশ্বের অবস্থান মানুষের কাছে স্পষ্টভাবে ধরা পড়ে।

ধ্রুপদী দর্শনের ব্যাখ্যা অনুযায়ী ভাষা ছিল সময় ও সভ্যতার সাথে বেড়ে ওঠা এক বিশাল শব্দভাণ্ডার যেখানে প্রতিটি শব্দের বিপরীতে কোনো নির্দিষ্ট বৈশ্বিক বস্তু বা বিষয়ের অবস্থান কল্পনা করা হয়। ধ্রুপদী ভাষাদর্শনের আলোকে ভাষাচিহ্নের বিপরীতে বস্তু বা বিষয়ের অবস্থানকে নিম্নোক্ত সমীকরণে প্রকাশ করা যায় :

ভাষা-প্রতীক বা শব্দ = বস্তু বা বিষয়

সস্যুর তাঁর ভাষাতত্ত্বে উপরের সমীকরণটি সম্পূর্ণভাবে অস্বীকার করেছেন। তিনি মনে করেন, কোনো নির্দিষ্ট ভাষাপ্রতীক প্রত্যক্ষভাবে কোনো নির্দিষ্ট বস্তু বা বিষয়কে উপস্থাপন করে না। প্রকৃতপক্ষে একটি ভাষাচিহ্ন কোনো একটি নির্দিষ্ট বস্তু বা বিষয়ের দ্যোতক হিসেবে উপস্থিত হয় এবং দ্যোতিত হয়ে বস্তু বা বিষয়কে অর্থবোধক করে তোলে। অর্থাৎ একটি ভাষাচিহ্নের বিপরীতে দ্যোতক ও দ্যোতিতের অবস্থান অনেকটা একই মুদ্রার এপিঠ-ওপিঠের মতো। ভাষাচিহ্ন ও ভাষা-অর্থ বিষয়ক সস্যুরের সমীকরণটি এভাবে উপস্থাপন করা সম্ভব :

দ্যোতক

ভাষাচিহ্ন = ......................

দ্যোতিত

সস্যুরের তত্ত্ব অনুসারে ভাষাচিহ্নের দ্যোতক ও দ্যোতিতের অবস্থান নির্ধারণ করা গেলেও কোনো বস্তু বা বিষয়কে প্রত্যক্ষভাবে উপস্থাপিত করা যায় না এবং এর ফলে মানুষের ব্যবহৃত ভাষা কোনো এক সুনির্দিষ্ট কাঠামোকে কেন্দ্র করে ভাষাচিহ্ন দ্যোতক ও দ্যোতিকে ক্রিয়া-বিক্রিয়া বা সম্পর্ক হিসেবেই অবস্থান করে।

দার্শনিক জাক দেরিদা সস্যুরের ভাষাদর্শন স্বীকার করে নিয়ে তত্ত্বটির বিস্তার ঘটান। দেরিদার ধারণায় কোনো একটি ভাষাব্যবস্থার আওতাধীন ভাষাচিহ্নের দেশ-কাল-কেন্দ্রিক তুলনামূলক অবস্থান-বিশ্লেষণই মানুষকে জীবন ও জগৎসম্পর্কিত অর্থ প্রদান করে এবং এ অবস্থায় পরিবর্তনশীল দ্যোতকের ক্রিয়া থাকে মুখ্য। অহংকেন্দ্রিক মানবিক উপলব্ধি, অস্তিত্ব ও অনস্তিত্বের দ্বৈততাকে কেন্দ্র করে তৈরি করে এক অতীন্দ্রিয় অধিতাত্ত্বিক জগৎ এবং এর ফলে অহং-কে কেন্দ্র করে ভাষাচিহ্নের দ্যোতনা দেশ-কাল-কেন্দ্রিক বিভিন্ন দ্যোতক সৃষ্টির মাধ্যমে অসীমের দিকেই প্রবহমান থাকে। বিশেষভাবে লিখিত ভাষার বেলায় ভাষার এই মুক্তক্রীড়া সুনির্দিষ্টভাবে শনাক্ত করা সম্ভব। ভাষার মুক্তিক্রীড়ার প্রেক্ষাপটে কাজ করে দেশ ও কালকেন্দ্রিক যতিভেদ। দার্শনিক জাক লাকাঁর তত্ত্ব অনুযায়ী ভাষাচিহ্নের অর্থ বিভিন্ন দ্যোতকের সম্মিলিত ক্রিয়ার ফলই উপলব্ধি করা সম্ভব। আর দ্যোতিতের উপস্থিতি থাকে শুধুমাত্র দ্যোতকের কারণ হিসেবে। সস্যুর দ্যোতক ও দ্যোতিত-কে পৃথকভাবে শনাক্ত করলেও, লাকাঁ শুধুমাত্র দ্যোতকের মাঝেই কিছু বিভক্তি-রেখা টানতে চান; যার ফলে, ভাষাচিহ্নের বিপরীতে অবস্থানরত দ্যোতক-বিভিন্ন মাত্রা নিয়ে মানুষের অবচেতনে বিভিন্ন অর্থ বা দ্যোতনা আনতে পারে।

৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা