artk

মঈন চৌধুরী

বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০১৯ ১১:৪৯

সমকালীন ভাষাতত্ত্ব

media

মানুষের ভাষাসম্পর্কিত বিষয়কে বিশ্লেষণ করতে গেলেই সস্যুরের ভাষাদর্শন আলোচনা করতে হয়। সস্যুর মানুষের ভাষার অন্তর্গত উপাদানকে দু’ভাগে ভাগ করেছেন। সমাজবদ্ধ জীব হিসেবে মানুষ তার নিজস্ব অবচেতনে (ক্রোমোজমের কোয়ান্টাম নকশাকেন্দ্রিক) ভাষাসম্পর্কিত যে সহজাত নিয়ম ও যুক্তি ধারণ করে, তাকে সস্যুর ল্যাগ হিসেবে চিহ্নিত করেছেন। অবচেতনে রক্ষিত ভাষার যুক্তি যখন ভাষাচিহ্ন হিসেবে উচ্চারিত হয় কিংবা লিখিতরূপে প্রকাশ পায় তখনকার অবস্থাকে সস্যুর প্যারোল হিসেবে চিহ্নিত করেন। ভাষার জৈবিক সংগঠন আর প্রায়োগিক প্রতিক্রিয়া যৌথভাবে ভাষাব্যবস্থাকে মূর্তরূপে মানবসমাজে উপস্থিত করে থাকে, আর এর ফলেই জীবন ও বিশ্বের অবস্থান মানুষের কাছে স্পষ্টভাবে ধরা পড়ে।

ধ্রুপদী দর্শনের ব্যাখ্যা অনুযায়ী ভাষা ছিল সময় ও সভ্যতার সাথে বেড়ে ওঠা এক বিশাল শব্দভাণ্ডার যেখানে প্রতিটি শব্দের বিপরীতে কোনো নির্দিষ্ট বৈশ্বিক বস্তু বা বিষয়ের অবস্থান কল্পনা করা হয়। ধ্রুপদী ভাষাদর্শনের আলোকে ভাষাচিহ্নের বিপরীতে বস্তু বা বিষয়ের অবস্থানকে নিম্নোক্ত সমীকরণে প্রকাশ করা যায় :

ভাষা-প্রতীক বা শব্দ = বস্তু বা বিষয়

সস্যুর তাঁর ভাষাতত্ত্বে উপরের সমীকরণটি সম্পূর্ণভাবে অস্বীকার করেছেন। তিনি মনে করেন, কোনো নির্দিষ্ট ভাষাপ্রতীক প্রত্যক্ষভাবে কোনো নির্দিষ্ট বস্তু বা বিষয়কে উপস্থাপন করে না। প্রকৃতপক্ষে একটি ভাষাচিহ্ন কোনো একটি নির্দিষ্ট বস্তু বা বিষয়ের দ্যোতক হিসেবে উপস্থিত হয় এবং দ্যোতিত হয়ে বস্তু বা বিষয়কে অর্থবোধক করে তোলে। অর্থাৎ একটি ভাষাচিহ্নের বিপরীতে দ্যোতক ও দ্যোতিতের অবস্থান অনেকটা একই মুদ্রার এপিঠ-ওপিঠের মতো। ভাষাচিহ্ন ও ভাষা-অর্থ বিষয়ক সস্যুরের সমীকরণটি এভাবে উপস্থাপন করা সম্ভব :

দ্যোতক

ভাষাচিহ্ন = ......................

দ্যোতিত

সস্যুরের তত্ত্ব অনুসারে ভাষাচিহ্নের দ্যোতক ও দ্যোতিতের অবস্থান নির্ধারণ করা গেলেও কোনো বস্তু বা বিষয়কে প্রত্যক্ষভাবে উপস্থাপিত করা যায় না এবং এর ফলে মানুষের ব্যবহৃত ভাষা কোনো এক সুনির্দিষ্ট কাঠামোকে কেন্দ্র করে ভাষাচিহ্ন দ্যোতক ও দ্যোতিকে ক্রিয়া-বিক্রিয়া বা সম্পর্ক হিসেবেই অবস্থান করে।

দার্শনিক জাক দেরিদা সস্যুরের ভাষাদর্শন স্বীকার করে নিয়ে তত্ত্বটির বিস্তার ঘটান। দেরিদার ধারণায় কোনো একটি ভাষাব্যবস্থার আওতাধীন ভাষাচিহ্নের দেশ-কাল-কেন্দ্রিক তুলনামূলক অবস্থান-বিশ্লেষণই মানুষকে জীবন ও জগৎসম্পর্কিত অর্থ প্রদান করে এবং এ অবস্থায় পরিবর্তনশীল দ্যোতকের ক্রিয়া থাকে মুখ্য। অহংকেন্দ্রিক মানবিক উপলব্ধি, অস্তিত্ব ও অনস্তিত্বের দ্বৈততাকে কেন্দ্র করে তৈরি করে এক অতীন্দ্রিয় অধিতাত্ত্বিক জগৎ এবং এর ফলে অহং-কে কেন্দ্র করে ভাষাচিহ্নের দ্যোতনা দেশ-কাল-কেন্দ্রিক বিভিন্ন দ্যোতক সৃষ্টির মাধ্যমে অসীমের দিকেই প্রবহমান থাকে। বিশেষভাবে লিখিত ভাষার বেলায় ভাষার এই মুক্তক্রীড়া সুনির্দিষ্টভাবে শনাক্ত করা সম্ভব। ভাষার মুক্তিক্রীড়ার প্রেক্ষাপটে কাজ করে দেশ ও কালকেন্দ্রিক যতিভেদ। দার্শনিক জাক লাকাঁর তত্ত্ব অনুযায়ী ভাষাচিহ্নের অর্থ বিভিন্ন দ্যোতকের সম্মিলিত ক্রিয়ার ফলই উপলব্ধি করা সম্ভব। আর দ্যোতিতের উপস্থিতি থাকে শুধুমাত্র দ্যোতকের কারণ হিসেবে। সস্যুর দ্যোতক ও দ্যোতিত-কে পৃথকভাবে শনাক্ত করলেও, লাকাঁ শুধুমাত্র দ্যোতকের মাঝেই কিছু বিভক্তি-রেখা টানতে চান; যার ফলে, ভাষাচিহ্নের বিপরীতে অবস্থানরত দ্যোতক-বিভিন্ন মাত্রা নিয়ে মানুষের অবচেতনে বিভিন্ন অর্থ বা দ্যোতনা আনতে পারে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা