artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:১৩   |  ৩,শ্রাবণ ১৪২৬
বুধবার, এপ্রিল ৩, ২০১৯ ২:৩৯

রাঙামাটিতে তরমুজের ব্যাপক ফলনে খুশি চাষিরা

রাঙামাটি সংবাদদাতা
media

এবার রাঙ্গামাটিতে তরমুজের ব্যাপক ফলন হয়েছে। মৌসুমের শুরুতে বড় মাঝারি বা ছোট, যেকোনো আকারের তরমুজ টসটসে এবং স্বাদে মিষ্টি ও রসালো ফল পাহাড়ি তরমুজ বাজারে ভরপুর থাকলেও তরমুজের দাম বেশ চড়া। গত বছর শিলাবৃষ্টির কারণে তরমুজের ফলন কম হলেও এ বছর তরমুজের ব্যাপক ফলন হয়েছে পাহাড়ে।

প্রতি বছর রাঙ্গামাটিতে উৎপাদিত তরমুজ স্থানীয় বাজার ছাড়িয়ে বাজারজাত হয়ে যায় ঢাকা, চট্টগ্রামসহ জেলার বাইরে। তরমুজ চাষে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন বহু চাষি ও কৃষক পরিবার। এতে চাষিদের বিপুল অর্থনৈতিক আয়ের পাশাপাশি বিশেষ মুনাফা লাভের সুবিধা পান কৃষকরা।

লংগদু উপজেলা থেকে শহরের বনরূপা সমতাঘাট বাজারে তরমুজ বিক্রি করতে আসা চাষি আমিনুল ইসলাম বলেন,গত বছর শিলাবৃষ্টির কারণে তরমুজ কম ফলন হলেও এ বছর তরমুজের ভালো ফলন হয়েছে এবং তরমুজ বিক্রি করে চাষিরা লাভবানও হচ্ছে। এবার স্থানীয় বাজারে প্রচুর তরমুজের চাহিদা রয়েছে। চাষীরা তাদের প্রাপ্য ন্যায্য দামও পাচ্ছেন।

রাঙ্গামাটি শহরের বনরূপা সমতাঘাট বাজারে পাইকারী তরমুজ ব্যবসায়ী শাহ আলম এবং মো. আলী জানান, এ বছর তরমুজের ফলন ভালো হওয়ায় চাষিদের কাছ থেকে কম দামে তরমুজ ক্রয় করতে পারচ্ছি। ছোট-বড় ও মাঝারি ধরণের তরমুজ পাইকারি দরে ৫০ থেকে ৮০ টাকা দরে ক্রয় করছি। তা খুচরা ব্যবসায়ীদের নিকট ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রি করে এ বছর তরমুজের ব্যবসায় ভালো লাভবান হওয়া যাচ্ছে বলে তারা জানান।

এদিকে খুচরা ক্রেতা ধর্মরাজ চাকমা ও ভারতী চাকমা জানান, তাদের প্রধান উৎসব বিজুকে কেন্দ্র করে তরমুজের দাম বেশি নেওয়া হচ্ছে। ফলে বিজু উপলক্ষে ধনীরা তরমুজ ক্রয় করতে পারলেও তাদের মত গরীদের তরমুজ ক্রয় করতে কষ্ট হচ্ছে । তারা আরও জানান, এখনও বিজুর উৎসবের আরও ১০ দিন বাকী। এসময় যদি তরমুজের দাম বেশি হয়, তাহলে সামনে বিজু উৎসব উপলক্ষে দাম আরও বাড়বে বলে তারা জানান।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে উপ-পরিচালক পবন কুমার চাকমা বলেন, প্রতি বছর শুষ্ক মৌসুম শুরুতেই জেলার বিভিন্ন উপজেলায় ২৩০ হেক্টর তরমুজের চাষাবাদ হয়েছে। তবে সবচেয়ে বেশি তরমুজের আবাদ হয়ে থাকে লংগদু উপজেলায়। এছাড়া বরকল, বাঘাইছড়ি, জুরাছড়ি, নানিয়ারচর ও বিলাইছড়ি উপজেলাতেও চাষাবাদ করা হয়।

তিনি আরও বলেন, এ বছর প্রাকৃতিক কোন দুর্যোগ না হওয়ায় তরমুজের ফলন গত বছরের চেয়ে ভালো হয়েছে এবং চাষীও তাদের ন্যায্য দাম পাচ্ছে ও লাভবান হচ্ছে বলে তিনি জানান।


তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৭ প্রশাসনকে ক্ষমতাসীনদের স্বার্থে ব্যবহার করা হচ্ছে: ড. কামাল কর সংগ্রহ নিয়ে ডিসি-রাজস্ব কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে ক্রিকেটকে খেলা মানতে নারাজ রাশিয়া! ‘চোরাই তেলসহ’ বিদেশি জাহাজ আটক করেছে ইরান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার পুঁজিবাজারে লাভ-লসের সঙ্গে সরকারের কোনো সম্পৃক্ততা নেই: অর্থমন্ত্রী শিশু সজীবের মাথাহীন দেহ উদ্ধার, নিহত ঘাতকের পরিচয় মিলেছে নামাজরত মুসল্লিদের ওপর ইসরালি বাহিনীর হামলা দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা উন্নয়নের নামে বল্গাহীন লুণ্ঠন চলছে: রিজভী মশার ভয়ে পরিকল্পনা কমিশনে যাচ্ছেন না অর্থমন্ত্রী! প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীদের স্মারকলিপি পেশ ১৫ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিনিয়োগকারীরা বদলে গেলো দৌলতদিয়া পতিতাপল্লীর নাম এফ-৩৫ না দিয়ে অন্যায় করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক শিশুর মাথা কেটে নিয়ে পালানোর সময় পিটুনিতে যুবক নিহত রিফাত হত্যায় মিন্নি সরাসরি জড়িত: এসপি চাকরির প্রলোভন দেখিয়ে ধর্ষণ, পরে বিয়ের আশ্বাস! সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়: দুদক চেয়ারম্যান ধর্ষণ মামলার বিচার বিষয়ে হাইকোর্টের ৭ নির্দেশনা জাপানে অগ্নিহামলা! নিহত অন্তত ৩৩ ওয়াসার ১১ দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক ‘হটলাইন কমান্ডো’ নিয়ে আসছেন সোহেল তাজ ওয়েলসে বক্সিংয়ে শিখ ও মুসলিমদের দাড়ির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে