artk
বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ১০:৫২   |  ১১,বৈশাখ ১৪২৬
বুধবার, এপ্রিল ৩, ২০১৯ ২:৩৯

রাঙামাটিতে তরমুজের ব্যাপক ফলনে খুশি চাষিরা

রাঙামাটি সংবাদদাতা
media

এবার রাঙ্গামাটিতে তরমুজের ব্যাপক ফলন হয়েছে। মৌসুমের শুরুতে বড় মাঝারি বা ছোট, যেকোনো আকারের তরমুজ টসটসে এবং স্বাদে মিষ্টি ও রসালো ফল পাহাড়ি তরমুজ বাজারে ভরপুর থাকলেও তরমুজের দাম বেশ চড়া। গত বছর শিলাবৃষ্টির কারণে তরমুজের ফলন কম হলেও এ বছর তরমুজের ব্যাপক ফলন হয়েছে পাহাড়ে।

প্রতি বছর রাঙ্গামাটিতে উৎপাদিত তরমুজ স্থানীয় বাজার ছাড়িয়ে বাজারজাত হয়ে যায় ঢাকা, চট্টগ্রামসহ জেলার বাইরে। তরমুজ চাষে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন বহু চাষি ও কৃষক পরিবার। এতে চাষিদের বিপুল অর্থনৈতিক আয়ের পাশাপাশি বিশেষ মুনাফা লাভের সুবিধা পান কৃষকরা।

লংগদু উপজেলা থেকে শহরের বনরূপা সমতাঘাট বাজারে তরমুজ বিক্রি করতে আসা চাষি আমিনুল ইসলাম বলেন,গত বছর শিলাবৃষ্টির কারণে তরমুজ কম ফলন হলেও এ বছর তরমুজের ভালো ফলন হয়েছে এবং তরমুজ বিক্রি করে চাষিরা লাভবানও হচ্ছে। এবার স্থানীয় বাজারে প্রচুর তরমুজের চাহিদা রয়েছে। চাষীরা তাদের প্রাপ্য ন্যায্য দামও পাচ্ছেন।

রাঙ্গামাটি শহরের বনরূপা সমতাঘাট বাজারে পাইকারী তরমুজ ব্যবসায়ী শাহ আলম এবং মো. আলী জানান, এ বছর তরমুজের ফলন ভালো হওয়ায় চাষিদের কাছ থেকে কম দামে তরমুজ ক্রয় করতে পারচ্ছি। ছোট-বড় ও মাঝারি ধরণের তরমুজ পাইকারি দরে ৫০ থেকে ৮০ টাকা দরে ক্রয় করছি। তা খুচরা ব্যবসায়ীদের নিকট ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রি করে এ বছর তরমুজের ব্যবসায় ভালো লাভবান হওয়া যাচ্ছে বলে তারা জানান।

এদিকে খুচরা ক্রেতা ধর্মরাজ চাকমা ও ভারতী চাকমা জানান, তাদের প্রধান উৎসব বিজুকে কেন্দ্র করে তরমুজের দাম বেশি নেওয়া হচ্ছে। ফলে বিজু উপলক্ষে ধনীরা তরমুজ ক্রয় করতে পারলেও তাদের মত গরীদের তরমুজ ক্রয় করতে কষ্ট হচ্ছে । তারা আরও জানান, এখনও বিজুর উৎসবের আরও ১০ দিন বাকী। এসময় যদি তরমুজের দাম বেশি হয়, তাহলে সামনে বিজু উৎসব উপলক্ষে দাম আরও বাড়বে বলে তারা জানান।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে উপ-পরিচালক পবন কুমার চাকমা বলেন, প্রতি বছর শুষ্ক মৌসুম শুরুতেই জেলার বিভিন্ন উপজেলায় ২৩০ হেক্টর তরমুজের চাষাবাদ হয়েছে। তবে সবচেয়ে বেশি তরমুজের আবাদ হয়ে থাকে লংগদু উপজেলায়। এছাড়া বরকল, বাঘাইছড়ি, জুরাছড়ি, নানিয়ারচর ও বিলাইছড়ি উপজেলাতেও চাষাবাদ করা হয়।

তিনি আরও বলেন, এ বছর প্রাকৃতিক কোন দুর্যোগ না হওয়ায় তরমুজের ফলন গত বছরের চেয়ে ভালো হয়েছে এবং চাষীও তাদের ন্যায্য দাম পাচ্ছে ও লাভবান হচ্ছে বলে তিনি জানান।


মোবাইল চুরি: সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার অস্বাভাবিক কিছু দেখলেই আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানমের ইন্তেকাল বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ আর নয়: প্রতিমন্ত্রী ১০ জন নারীর মধ্যে সাতজনই পরকীয়ায় লিপ্ত শরবত খাওয়াতে আসা মিজানুরের ‘মানসিক সমস্যা’: ওয়াসার এমডি ডায়াবেটিস নিরাময় করতে জার্মানিতে অভিনব উদ্যোগ গেম অফ থ্রোনসের শুটিং হলো যে জাদুময় জায়গায় চাপমুক্ত থাকবে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার হোল্ডাররা শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও স্বরাষ্ট্র সচিবকে পদত্যাগের নির্দেশ ‘ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইন শৃঙ্খলার অবনতি হয়েছে’ মানুষের দাড়ি কি কুকুরের পশমের চেয়েও বিপজ্জনক? ৩০ এপ্রিল শাহাবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত ভোটের মেশিন থেকে বের হলো সাপ শেখ হাসিনা আমাকে প্রতিবছর মিষ্টি পাঠান: মোদি বন্ড পণ্য অবৈধভাবে বিক্রি করছে অলিম্পিক এক্সেসরিজ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইভিএম ব্যবহারের বিকল্প নেই: সিইসি শেষবার জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত শিশুদের কেডস ও কিপিং গ্লাভস দিলেন তামিম প্রক্টরের আশ্বাসে নীলক্ষেত ছাড়লেন সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা দ্বৈত কর পরিহার চুক্তিতে সম্মত বাংলাদেশ-মালদ্বীপ রণদা প্রসাদ হত্যায় অভিযুক্ত টাঙ্গাইলের মাহবুবুরের রায় যে কোনো দিন ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে নির্দেশনা চেয়ে রিট হাতিকে চাঁদা না দেয়ায় শূন্যে তুলে আছাড়, ইজিবাইকচালক মরণাপন্ন! পাবনায় তিন পুলিশ হত্যার দায়ে ৮ চরমপন্থীর যাবজ্জীবন অভিনেতা সালেহ আহমেদ আর নেই বিশ্বকাপ দল নিয়ে সমালোচনা বন্ধের আহ্বান তামিমের ৩শ রান চেজ করে জেতার জন্য প্রস্তুত থাকতে হবে: তামিম ঢাকায় এলো জায়ানের লাশ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুন