artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ১২:০১   |  ৩,কার্তিক ১৪২৬

রিফাত বিন সালাম রূপম

বুধবার, এপ্রিল ৩, ২০১৯ ১২:১৬

বেকার তত্ত্ব, ডান-বামের একই চোখ!

media

দেশে বেকারত্বের পরিসংখ্যান যে পদ্ধতিতে করা হয় তাতেই বড় ধরনের গোজামিল থাকে। অতএব শুধু ওই পরিসংখ্যান দেখেই পুরোটা বিচার করা সমস্যাজনক। বাম-ডান সকল দলই এই একই ভুলটা করে। অন্তত যারা ভিন্ন অর্থনীতির জন্য সংগ্রাম করছেন, তাদের শুধু সরকারি জরিপ বলেই বসে থাকা চলবে না। পুরো বিষয়টা আমাদের কাছে পরিষ্কার নয় বলেই আমরা আজীবন রাষ্ট্রের ভুল তত্ত্ব গাইতে থাকি। প্রমাণ আমাদের হাতের কাছেই উপস্তিত-

স্বাভাবিক জ্ঞান কিংবা রাষ্ট্রীয় নিয়মে বলা হয়, বেকারত্ব একটি সামাজিক ব্যাধি অথবা সংকট। ইংরেজি আনএমপ্লোয়মেন্ট (Unemployment) শব্দটি থেকে বেকারত্ব শব্দটি এসেছে। একজন মানুষ যখন তার পেশা হিসেবে কাজ খুঁজে পায় না তখন যে পরিস্থিতি হয় তাকে বেকারত্ব বলে। ঠিক ‘জনতা’ শব্দটার মতোই ‘বেকার’ আরেকটা শব্দ অর্থাৎ সর্বহারা শ্রেণী থেকে বুর্জোয়া শ্রেণি, সকলকে ‘জনতা’ নামে চালিয়ে দেয়া হয়। বলা হয়, জনতার আয় বেড়েছে! কিন্তু কোন শ্রেণির আয় বেড়েছে- এই প্রশ্ন কেউ করে না।

যার বেতন ১০ লাখ, যার চাকরি নিরাপদ তাকেও আমরা কর্মজীবী বলছি। আবার, যার বেতন এক হাজার, চাকরি অনিরাপদ তাকেও আমরা কর্মজীবী বলছি! এই বিচার অন্যায়।

বেকারও একই শব্দ। বেকার বেড়েছে বা কমেছে সেই জরিপ আমাদের কাছে গুরুত্বপূর্ণ হতে পারে, কিন্তু আরো ঘটনা বাকি থাকে। যেমন- এই ঢাকা শহরে যারা কাজ করে, যারা নিজেকে বেকার বলে না, তারা কি আসলেই কাজ করছেন? সেগুলোকে কাজ বলে?

নিরাপত্তা কই? রাষ্ট্রীয় বা প্রাতিষ্ঠানিক নিরাপত্তা আছে আমাদের? অতএব এই চাকরিগুলোকেও বেকারত্বের তালিকায় রাখা যায় কিনা, সেটা ভাবতে হবে, নতুন করে। আর ভাবলেই দেশের অর্থনীতির ভয়াবহতা আরো চোখে পড়বে। কারণ রাষ্ট্র যখন বলে, দেশে বেকার ১০% বা ২০% বা ৩০%, তখন আসলে বেকার আরো কয়েকগুন বেশি। কারণ চাকরির নাই কোনো আইন, নাই নিরাপত্তা।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশের ৪৭ শতাংশ স্নাতকই বেকার। দক্ষিণ এশিয়ায় এর চেয়ে বেশি উচ্চশিক্ষিত বেকার আছেন কেবল আফগানিস্তানে, ৬৫ শতাংশ। এর বাইরে ভারতে এর হার ৩৩ শতাংশ, নেপালে ২০ শতাংশের বেশি, পাকিস্তানে ২৮ শতাংশ এবং শ্রীলঙ্কায় ৭ দশমিক ৮ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শ্রমশক্তি জরিপ ২০১০ অনুযায়ী, দেশে বর্তমানে শ্রমশক্তির পরিমাণ পাঁচ কোটি ৬৭ লাখ। এর মধ্যে পাঁচ কোটি ৪১ লাখ মানুষের কাজ আছে। এর অর্থ মাত্র ২৬ লাখ মানুষ বেকার। তবে জরিপেই বলা আছে, পরিবারের মধ্যে কাজ করে কিন্তু কোনো মজুরি পান না, এমন মানুষের সংখ্যা এক কোটি ১১ লাখ। এ ছাড়া আছে আরও এক কোটি ছয় লাখ দিনমজুর, যাঁদের কাজের কোনো নিশ্চয়তা নেই। বিশ্বব্যাংক মনে করে, সরকার কম দেখালেও প্রকৃতপক্ষে বাংলাদেশে বেকারত্বের হার ১৪ দশমিক ২ শতাংশ।

কিন্তু এই বিশ্বব্যাংক যারা পুঁজির দালাল, তারা আসলে যা দেখায়, তা আসলে একটা আলপিনের মাথা মাত্র, আস্ত আলপিন আরো বড়।

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা