artk

নিউজ ডেস্ক

মঙ্গলবার, এপ্রিল ২, ২০১৯ ৮:৪৭

নির্বাচনের পর নারীর প্রতি সহিংসতা বেড়েছে

media

নির্বাচন পরবর্তী সময়ে নারীর প্রতি সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছেন মহিলা পরিষদ নেতৃবৃন্দ। তারা ঘটনার পুনরাবৃত্তি রোধসহ প্রশাসনের কাছে দ্রুত বিচারের দাবি জানিয়েছেন। 

মঙ্গলবার পরিষদের পক্ষ থেকে এক বিবৃতিতে এ দাবি জানান হয়। এতে বলা হয়, গত ৩১ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে নোয়াখালী জেলার সুবর্ণচরে ৬ সন্তানের জননীকে গণধর্ষণের ঘটনার বিচারের দাবিতে মহিলা পরিষদের প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শনে যান। মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানুর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির আন্দোলন সম্পাদক রেখা সাহা, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক রেহানা ইউনুস, মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের পরিচালক অ্যাডভোকেট মাকছুদা আক্তার, অ্যাডভোকেসি লবি ডিরেক্টর জনা গোস্বামী, আইটি অফিসার দোল কৃষ্ণ শীল। 

তারা হাসপাতালে নির্যাতনের শিকার গৃহবধূর পরিবারের সাথে দেখা করেন এবং আইনগত সহায়তা ও চিকিৎসা সহায়তাসহ সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। প্রতিনিধি দল নির্বাচনকে কেন্দ্র করে একই এলাকায় সংঘঠিত বিভিন্ন নারী ও কন্যা নির্যাতনের ঘটনার বিষয়ে সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহনসহ নির্যাতনের শিকার গৃহবধূ ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণে বিষয়ে নোয়াখালী জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সুবর্ণচর থানার অফিসার ইনচার্জ এর সাথে দেখা করেন ও স্মারকলিপি প্রদান করেন। পাশাপাশি হাসপাতালের সিভিল সার্জেনের সাথেও তারা দেখা করেন। প্রতিনিধি দল নির্যাতনের শিকার নারীকে আইনগত সহায়তাসহ সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এদিকে পরিদর্শন শেষে দেয়া এক বিবৃতিতে অভিযোগ করা হয়, নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলাতেই গত জাতীয় নির্বাচনের পর হতে ধারাবাহিকভাবে নারী ও কন্যার প্রতি নির্যাতনের ঘটনা ঘটে চলেছে। মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষিরিত এ বিবৃতিতে বলা হয়, গত ১ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে পছন্দের প্রার্থীকে ভোট না দেয়ায় জেলার সুবর্ণচরের চরজব্বর থানাধীন চরজুবলী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের এক গ্রামে স্বামী-সন্তানকে বেঁধে রেখে নারীকে গণধর্ষণ ও মারধর করে আহত করার ঘটনা ঘটেছে।

গত ৯ জানুয়ারি এক গার্মেন্টস কর্মীকে গণধর্ষণের পর নৃশংসভাবে হত্যা করা হয়। গত ৩১ জানুয়ারি তারিখ একই উপজেলার পূর্ব চরবাটি ইউনিয়নে স্কুল শিক্ষার্থী গণধর্ষণের শিকার হয়। একই এলাকায় ক্রমগতভাবে বিশেষ করে নির্বাচন পরবর্তী সময়ে নারীর প্রতি এই ধরণের সহিংসতার ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদ গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। মহিলা পরিষদ এসকল ঘটনার পুনরাবৃত্তি রোধসহ প্রশাসনের কাছে দ্রুত বিচারের দাবি জানায়।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ